পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

স্বরূপনগরে প্রশাসনের অনুমতি ছাড়াই সরকারি গাছ কাটার অভিযোগ

প্রশাসনের অনুমতি ছাড়াই সরকারি গাছ কেটে পাচারের চেষ্টার অভিযোগের ঘটনা ঘটল উত্তর ২৪ পরগনার স্বরূপনগরে । নজরে আসতেই সেই চেষ্টা ভেস্তে দিলেন গ্রামবাসীরা ।

By

Published : Jul 1, 2021, 11:14 PM IST

SWARUPNAGAR
প্রশাসনের অনুমতি ছাড়াই সরকারি গাছ কাটার অভিযোগের ঘটনা ঘটল স্বরূপনগরে

স্বরূপনগর, 1 জুলাই: বন দফতর কিংবা প্রশাসনের কোনও অনুমতি ছিল না । তা সত্বেও বিনা অনুমতিতে পঞ্চায়েতের নাকের ডগায় দিনেদুপুরে সরকারি গাছ কেটে চলছিল পাচারের চেষ্টা । নজরে আসতেই সেই চেষ্টা ভেস্তে দিলেন গ্রামবাসীরা । ঘটনাটি উত্তর ২৪ পরগনার স্বরূপনগরের । অভিযোগ, টেন্ডারের পুরনো অর্ডার কপি হাতিয়ার করে স্বাস্থ্যকেন্দ্রের বেশকিছু বহুমূল্য গাছ কেটে তা পাচারের মতলব করেছিল অসাধু কিছু ব্যাক্তি । কয়েকদিন ধরে সেই গাছ কাটার কাজ চললেও এতদিন নজরে আসেনি কারও । বৃহস্পতিবার তা নজরে আসতেই শোরগোল পড়ে এলাকায় । ঘটনায় স্থানীয় পঞ্চায়েত প্রধান এবং বিডিও দোষারোপ করেছে এক অপরকে । শুরু হয়েছে চাপানউতোর । কীভাবে পঞ্চায়েত ও প্রশাসনের নজর এড়িয়ে সরকারি গাছ কেটে পাচারের চেষ্টা চলছিল, তা নিয়েও উঠেছে প্রশ্ন ।

স্বরূপনগরের চারঘাট স্বাস্থ্যকেন্দ্র চত্বরে প্রাচীন মেহগনি, শিরীষ গাছ সহ বেশকিছু দুষ্প্রাপ্য গাছ লাগানো হয়েছিল প্রশাসনের তরফে । যার বাজারমূল্য আকাশছোঁয়া । এরমধ্যে কিছু গাছ উপড়ে পড়ে আমফান ঝড়ে । উপড়ে পড়া গাছ কেটে পরিষ্কার করার জন্য প্রশাসনের তরফে টেন্ডার ডাকা হয় । সেই টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে গাছ কাটার অর্ডার পান কন্ট্রাক্টাররা । অভিযোগ,পুরনো সেই টেন্ডারের অর্ডার কপি হাতিয়ার করে স্বাস্থ্যকেন্দ্র চত্বরে বহুমূল্য বেশকিছু গাছ কাটার কাজ চলছিল কয়েকদিন ধরে । তবে,সেই কাজ করা হচ্ছিল একেবারে দিনের আলোতে। তারজন্য না ছিল বন দফতরের অনুমতি। আর না ছিল স্থানীয় প্রশাসনের কোনও অনুমতি । বিনা অনুমতিতে কিছু অসাধু ব্যাক্তি সেই গাছ কেটে পাচারের চেষ্টায় নেমেছিল বলে অভিযোগ উঠেছে । গাছ কেটে যখন ইঞ্জিন ভ্যানে তোলা হচ্ছিল তখনই গ্রামবাসীদের নজরে আসে বিষয়টি । এরপরই গাছ পাচার রুখে দেন তারা । ঘটনায় ক্ষুব্ধ গ্রামবাসীরা সরব হন এই নিয়ে । ক্ষোভ প্রকাশ করেন স্থানীয় পঞ্চায়েত সদস্য কার্তিক মণ্ডলও ।

প্রশাসনের অনুমতি ছাড়াই সরকারি গাছ কাটার অভিযোগের ঘটনা ঘটল স্বরূপনগরে

আরও পড়ুন: নিউ ব্যারাকপুরে 14 লাখ টাকা প্রতারণার অভিযোগ ভুয়ো পুলিশের বিরুদ্ধে

ঘটনার পর কার্তিকবাবু বলেন, "আমরা চাই ঘটনার পিছনে যারা জড়িত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হোক । কঠোর শাস্তি দেওয়া হোক তাদের । " চারঘাট পঞ্চায়েতের তৃণমূল প্রধান বাসন্তী বিশ্বাস বলেন,"আমফানের সময় হাসপাতাল চত্বরে উপড়ে যাওয়া গাছ কাটার জন্য টেন্ডার প্রক্রিয়া শুরু করতে চেয়েছিলাম। কিন্তু, তখন জানতে পারি এটি স্বাস্থ্য বিভাগের বিষয়। এরপর কীভাবে গাছ কাটা হয়েছে, টেন্ডার হয়েছিল কিনা তা আমার জানা নেই ।"

ABOUT THE AUTHOR

...view details