পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 24, 2020, 12:39 AM IST

ETV Bharat / state

দেগঙ্গা BDO অফিস ভাঙচুর, গ্রেপ্তার 15

সোমবার দেগঙ্গা BDO অফিস ভাঙচুরের অভিযোগ ওঠে । 20 জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয় । তারমধ্যে 15 জনকে গতকাল গ্রেপ্তার করেছে পুলিশ ।

deganga
deganga

দেগঙ্গা, 24 জুন : আমফানের ক্ষতিপূরণের টাকা নিয়ে দুর্নীতির অভিযোগে দেগঙ্গার BDO অফিসে বিক্ষোভ । চলল ভাঙচুরও । এই ঘটনায় মহিলাসহ মোট 15 জনকে গ্রেপ্তার করেছে পুলিশ । BDO-র অভিযোগের ভিত্তিতে তাদের গ্রেপ্তার করা হয়। যদিও তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছে ধৃতরা । ধৃতদের মধ্যে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পাঁচ ছাত্র-ছাত্রী রয়েছে । পুলিশ সূত্রে জানা গেছে, ধৃতদের বিরুদ্ধে সরকারি সম্পত্তি নষ্ট করাসহ একাধিক জামিন অযোগ্য ধারায় মামলা করা হয়েছে ।

গতকাল দুপুরে ধৃতদের বারাসাত আদালতে তোলা হয় । বিচারক তাদের মধ্যে ছয়জনকে তিনদিনের পুলিশ হেপাজত এবং বাকিদের তিনদিনের জেল হেপাজতের নির্দেশ দিয়েছেন ।ধৃতরা অবশ্য কোনওরকম ভাঙচুরের সঙ্গে যুক্ত নয় বলে দাবি করেছে । অভিযোগ, তৃণমূল চক্রান্ত করে তাদের ফাঁসিয়েছে । তবে অভিযোগ অস্বীকার করেছে শাসকদল । তৃণমূলের জেলা সভাপতি তথা রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, "এই আন্দোলনে মদত দিয়েছে নকশাল, RSS সংগঠন । ঘটনায় পুলিশ যে 15 জনকে গ্রেপ্তার করেছে, তার মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পাঁচজন ছাত্রছাত্রী এবং একজন অভিভাবক রয়েছে । এরা নকশাল এবং RSS-এ যুক্ত । আমফানে ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারই ক্ষতিপূরণ পাবে । প্রশাসন তদন্ত করে ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখে ক্ষতিপূরণ দেবে । কিন্তু এর জন্য ভাঙচুরের আন্দোলন বরদাস্ত করা হবে না ।"

পুলিশ এবং প্রশাসন সূত্রে জানা গেছে, সোমবার দুপুর থেকে রাত পর্যন্ত দেগঙ্গার BDO অফিসে ভাঙচুরের পিছনে বেশ কয়েকজন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী ছিল । তবে এরা যাদবপুর বিশ্ববিদ্যালয় নাকি অন্য কোনও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া, সেই বিষয়টি খতিয়ে দেখছে দেগঙ্গা থানার পুলিশ । ধৃতদের মধ্যে কয়েকজন বহিরাগত রয়েছে । ধৃত সুদর্শন বারুইয়ের বাড়ি দমদমে । পশ্চিম মেদিনীপুরের গড়বেতার বাসিন্দা জুবি সাহা এবং নাতাশা খান পড়াশোনার সুবাদে থাকে নিউটাউনে । ফলে পুলিশ এই বিষয়ে নিশ্চিত, BDO অফিসে যেভাবে ভাঙচুর হয়েছে, সেটা দেগঙ্গা ব্লকের পঞ্চায়েত এলাকার মানুষের একার পক্ষে সম্ভব নয় । বহিরাগত সংগঠনের একটা প্রভাব রয়েছে ।

পুলিশের ধারণা, সংগঠনের সদস্য, সদস্যারা কয়েকদিন ধরেই দেগঙ্গায় ঘাঁটি গেড়ে ছিল । এরপর সাইকেলে করে দেগঙ্গা ব্লকের অধীনে 13 টি পঞ্চায়েত এলাকায় আমফানের ক্ষতিগ্রস্তদের প্রশাসনের বিরুদ্ধে প্ররোচিত করেছে । এই বিষয়ে দেগঙ্গার BDO সুব্রত মল্লিক জানিয়েছেন, "এরাই ক্ষতিগ্রস্তদের কিছু পাইয়ে দেওয়ার প্রলোভন দেখিয়ে প্রশাসনের বিরুদ্ধে খেপিয়ে তুলেছিল । সোমবারের ঘটনা তারই পরিণাম । ধৃতদের মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক পড়ুয়াসহ কয়েকজন আমার সঙ্গে দেখাও করেছিল । আমি অনেকটা সময় দিয়ে তাদের কথা শুনেছি । কিন্তু ওরা সবকিছু এই মুহূর্তেই দেওয়ার দাবি জানিয়ে আন্দোলনকে অন্য মাত্রায় নিয়ে গেছে ।"

সোমবার BDO অফিসে ঢুকে গাড়ি, সরকারি সম্পত্তি ভাঙচুর করা হয়েছে । তার পরিপ্রেক্ষিতেই পুলিশের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন দেগঙ্গার BDO। যদিও, BDO অফিসে আন্দোলন করতে গিয়ে উলটে তারাই আক্রান্ত হয়েছে বলে দাবি করেছে ধৃত জুবি সাহা । তার কথায়, "আমফানের ক্ষতিপূরণে দুর্নীতির অভিযোগে শান্তিপূর্ণভাবেই আন্দোলন চলছিল ।কিন্তু আন্দোলন ভাঙতে BDO অফিসের ভিতর থেকে ইট-পাটকেল ছোড়া হয়। মারধরও করা হয় । আমরাই আক্রান্ত । অথচ, BDO মিথ্যা অভিযোগ করে পুলিশ দিয়ে গ্রেপ্তার করিয়েছে ।" জ্যোতিপ্রিয় মল্লিকের নকশালপন্থীর তত্ত্বও উড়িয়ে দিয়েছে সে । দেগঙ্গা থানার পুলিশ জানিয়েছে, 20 জনের বিরুদ্ধে অভিযোগ হয়েছে । এরমধ্যে 15 জন গ্রেপ্তার হয়েছে । বাকি পাঁচ পলাতকের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে ।

আমফানের ক্ষতিপূরণ নিয়ে দুর্নীতির অভিযোগ ঘিরে সোমবার উত্তপ্ত হয়ে ওঠে দেগঙ্গার BDO অফিস চত্বর । অভিযোগ, আন্দোলন চলাকালীন BDO অফিস লক্ষ্য করে ইট ছোড়ে বিক্ষোভকারীরা । রাতেও চলে বিক্ষোভ আন্দোলন । সেই সময় BDO অফিসের ভিতরে কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয় বলে অভিযোগ উঠেছে । পরে পুলিশ এসে পরিস্থিতি সামাল দেয় । সেই ঘটনায় দেগঙ্গার BDO মোট 20 জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। গ্রেপ্তার করা হয় 15জনকে । যার মধ্যে পাঁচজন মেধাবী পড়ুয়া ।

ABOUT THE AUTHOR

...view details