পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Nov 9, 2023, 7:08 PM IST

ETV Bharat / state

Kali Puja 2023: বদ্রীনাথ থেকে বুর্জ খলিফা, বারাসতের কালীপুজোর নজরকাড়া থিম

Famous Kali Puja Pandals in Barasat: মহারাষ্ট্রের কৈলাসা মন্দির থেকে বুর্জ খলিফা । সবই থাকছে এবার বারাসতের কালীপুজোতে । চলছে জোরকদমে প্রস্তুতি । কোথায় গেলে কী থিমের মণ্ডপ দেখতে পাবেন, জেনে নিন তার বিস্তারিত তথ্য ৷

Kali Puja Pandals
বারাসতের কালীপুজো মণ্ডপ

বারাসতে নজরকাড়া থিমের পুজো

বারাসত, 9 নভেম্বর:হাতে আর মাত্র কয়েকটা দিন । তারপরই দীপাবলি উৎসবে মেতে উঠবে রাজ‍্যবাসী । দীপাবলি উৎসবের কথা বলতে গেলে প্রথমেই আসে কলকাতা সংলগ্ন উত্তর 24 পরগনা জেলার বারাসত শহরের নাম । এই শহরকে কালীপুজোর শহর বলেই জানে অনেকে । কারণ, এখানেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ছোট-বড় মিলিয়ে অন্তত আড়াইশোটি কালীপুজো । তার মধ্যে বিগ বাজেটের পুজোর সংখ্যা প্রায় 20-এর কাছাকাছি । কোথাও থাকছে মহারাষ্ট্রের ইলোরার কৈলাসা মন্দির তো সৌদি আরবের বুর্জ খলিফা । আবার কোথাও হ‍্যারি পটারের জাদুনগরী থেকে ইন্দোনেশিয়ার বালি মন্দির । সেই সমস্ত পুজো মণ্ডপের কাজই এখন চলছে জোরকদমে ।

সন্ধানী ক্লাবের এবারের আকর্ষণ ইন্দোনেশিয়ার বালি মন্দির

বারাসতের বিগ বাজেটের পুজোগুলোর মধ্যে অন‍্যতম 'আমরা সবাই' ক্লাব । এ বছর তাঁদের পুজো সপ্তম বর্ষে পা দিয়েছে । থিম 'রক কাট টেম্পল কৈলাসা'(ইলোরা) । পাথর দিয়ে গোটা মণ্ডপটি সাজিয়ে তোলা হচ্ছে । এর মধ্যে থাকছে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের 16 এবং 10 নম্বর গুহার অনুকরণে পুজো মণ্ডপ । মণ্ডপের বাইরে 16 ও ভিতরে থাকছে 10 নম্বর গুহা । 16 নম্বর গুহার উচ্চতা 75 ফুট । চওড়ায় 128 ফুট । 10 নম্বর গুহার উচ্চতা 40 ফুট । চওড়ায় প্রায় 58 ফুট । মণ্ডপের ভিতরের সিলিংয়ের উচ্চতা হবে 38 ফুট । এছাড়া প্রায় 30 ফুট উচ্চতায় রূপেলি পাহাড়ের ওপরে বিরাজমান থাকবে মা তারার তিনটি রূপ ।

বালক বৃন্দ স্পোটিং ক্লাবের থিম বুর্জ খলিফা

এই পুজোর কর্মকর্তা বারাসত পৌরসভার পৌর পারিষদ অরুণ ভৌমিক । তিনি বলেন, "মহারাষ্ট্রে রক কাট টেম্পলে অনেক স্থাপত্য রয়েছে । তার মধ্যে সবচেয়ে দর্শনীয় 16 ও 10 নম্বর গুহা । এই দুটিই এবার বেছে নিয়েছি আমাদের পুজো মণ্ডপে । হুবহু 16 এবং 10 নম্বর গুহায় তুলে ধরার চেষ্টা করেছি । মণ্ডপে প্রবেশ করলেই ইলোরার স্থাপত্য লক্ষ্য করতে পারবে দর্শক । আশা করছি এবারও দর্শনার্থীদের নজর কাড়বে এই পুজো মণ্ডপ ৷"

কৈলাসা মন্দিরের আদলে তৈরি পুজো মণ্ডপের ভিতরের স্থাপত্য

আরও পড়ুন:আর নয় পশুবলি, সিদ্ধান্ত হংসেশ্বরী মন্দির কর্তৃপক্ষের

এবার বুর্জ খলিফা বারাসতেও ৷ টাকি রোড ধরে একটু এগোলেই দর্শনার্থীদের নজরে পড়বে এই বুর্জ খলিফার আদলে তৈরি পুজো মণ্ডপটি । এর উদ্যোক্তা বালক বৃন্দ স্পোটিং ক্লাব । এ বছর তাঁদের পুজো 62তম বর্ষে পদার্পণ করেছে । পুজো কমিটির কর্মকর্তা দিলীপ চট্টোপাধ্যায় বলেন, "এর আগে কলকাতায় বুর্জ খলিফার আদলে পুজো মণ্ডপ হলেও বারাসতে এই প্রথম । স্বভাবতই এই পুজোকে ঘিরে বাড়তি উদ্দীপনা থাকবে দর্শনার্থীদের মধ্যে । এটা মাথায় রেখেই চাপ সামাল দিতে যাবতীয় ব্যবস্থা নিয়েছি আমরা । স্বেচ্ছাসেবকের পাশাপাশি থাকছে পর্যাপ্ত পুলিশও । মণ্ডপে প্রবেশ করলেই দর্শনার্থীরা দেখতে পাবে সম্পূর্ণ কাঁচের তৈরি মাতৃ প্রতিমা । যা নিঃসন্দেহে তাঁদের মন জয় করবে ৷"

আমরা সবাই ক্লাবের থিম-রক কাট টেম্পল কৈলাসা(ইলোরা)

বারাসতের বিগ বাজেটের পুজোগুলোর মধ্যে আরও একটি ক্লাবের নাম করতেই হয় । সেটি হল হরিতলা মোড সংলগ্ন কেএনসি রোডের কেএনসি রেজিমেন্ট ক্লাব । 64তম বর্ষে এই ক্লাবের থিম 'ত্রিদেব'। অর্থাৎ ব্রহ্মা,বিষ্ণু ও মহেশ্বর । এই তিনটি রূপ ফুটিয়ে তোলা হয়েছে ঐতিহ্যবাহী কেএনসি রেজিমেন্টের পুজো মণ্ডপে । একটি পাহাড়ের আদলে গোটা মণ্ডপটি সাজিয়ে তোলা হচ্ছে । পুজো কমিটির কর্ণধার মলয় চক্রবর্তী বলেন,"চট, প্লাইউড, প্লাস্টার প‍্যারিস ও বাঁশের চটা দিয়ে তৈরি করা হয়েছে মণ্ডপটি । বারাসতে যত পুরনো পুজো হয় তাঁর মধ্যে কেএনসি রেজিমেন্ট অন‍্যতম । এটুকু বলতে পারি । কারণ, এই পুজো না দেখলে দর্শনার্থীদের মন অধরা থেকে যায় । ফলে এ বছরও দর্শনার্থীদের ভিড় এই পুজোতে উপচে পড়ে বলেই ধারণা আমাদের । ফলে সেই ভিড় সামাল দিতে সবরকমের পদক্ষেপ নেওয়া হচ্ছে ৷"

এ দিকে, 63 বর্ষে বারাসত সন্ধানী ক্লাবের এবারের আকর্ষণ 'ইন্দোনেশিয়ার বালি মন্দিরের' অনুকরণে পুজো মণ্ডপ । এই পুজো পৌরসভার আরেক পুর পারিষদ ও তৃণমূল নেতা অভিজিৎ নাগ চৌধুরীর পুজো বলেই পরিচিত । উদ্যোক্তারা জানাচ্ছেন, 200 ফুট চওড়া জলাশয়ের মধ্যে থাকছে গোটা মণ্ডপটি । কংক্রিটের ওপর দিয়ে 50 ফুট উচ্চতায় যাওয়ার পর প্রতিমা দর্শন করতে পারবে দর্শনার্থীরা । ফলে আলাদা একটা অনুভূতি তৈরি হবে তাঁদের মধ্যে ৷"

আরও পড়ুন:ভোগে থাকে শোল-বোয়াল, মানত করতে ভক্তের ঢল নামে বয়রা কালীমাতার পুজোয়

শুধু এই থিমের পুজোগুলি দেখে হাঁপিয়ে উঠলে চলবে না ৷ বারাসতে এবারে রয়েছে আরও সুন্দর সুন্দর থিমের পুজো ৷ যার মধ্যে নবপল্লী সর্বজনীন ক্লাবের 'বদ্রীনাথ' পুজো মণ্ডপ । তরুছায়া ক্লাবের 'আন্দামানের আদিবাসী সম্প্রদায়ের জীবনশৈলি'। রেজিমেন্ট ক্লাবের 'মহাভারতের হস্তিনাপুরের রাজধানীর' আদলে পুজো মণ্ডপ নজর কাড়বে দর্শনার্থীদের । তাই কালীপুজোয় সময় হাতে নিয়ে চলে আসতে পারেন বারাসতে ৷ একসঙ্গে বদ্রীনাথ দর্শন থেকে হয়ে যাবে দুবাই ঘোরা ৷

ABOUT THE AUTHOR

...view details