পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Bengal Civic Polls 2022 : নিরাপত্তার বজ্র আঁটুনি, রবিবার উত্তর 24 পরগনার 25টি পৌরসভায় নির্বাচন

25টি পৌরসভায় নির্বাচনের জন্য আলাদা আলাদা ডিসিআরসি সেন্টার করা হয় প্রশাসনের তরফে । বারাসত এবং মধ্যমগ্রাম পৌরসভার জন্য ইভিএম বন্টন কেন্দ্র করা হয়েছিল যথাক্রমে বারাসত সরকারি কলেজ সংলগ্ন মাঠ ও প্যারীচরণ গভর্মেন্ট স্কুলে (Bengal Civic Polls 2022) ।

By

Published : Feb 26, 2022, 8:25 PM IST

Bengal Civic Polls 2022
Bengal Civic Polls 2022

বারাসত, 26 ফেব্রুয়ারি : রাত পোহালেই রবিবার রাজ্যের 108টি পৌরসভায় নির্বাচন । এরমধ্যে সবচেয়ে বেশি সংখ্যক পৌরসভায় নির্বাচন হতে চলেছে উত্তর 24 পরগনা জেলায় । সেখানে বারাসত, ব্যারাকপুর, বনগাঁ, বসিরহাট- এই চার মহকুমা মিলিয়ে মোট 25টি পৌরসভার ভোট হবে রবিবার । শনিবার সকাল থেকেই ইভিএম বন্টন কেন্দ্রগুলিতে দেখা গিয়েছে শেষ মুহূর্তের প্রস্তুতি । ভোটের কাগজপত্র, ইভিএম মেশিন পরীক্ষা নিরীক্ষা করে দায়িত্ব বুঝে নেওয়ার পর ভোট কর্মীরা রওনা দেন নিজ নিজ ভোটগ্রহণ কেন্দ্রে । নির্বাচনকে কেন্দ্র করে জেলার প্রতিটি বুথেই থাকছে আঁটোসাঁটো নিরাপত্তা ব্যবস্থা । রাজ্য পুলিশের উপরই রয়েছে সুষ্ঠুভাবে ভোট করানোর দায়িত্ব । নির্বাচনকে ঘিরে কোনও খামতি রাখতে চাইছে না জেলা প্রশাসনও ।

25টি পৌরসভায় নির্বাচনের জন্য আলাদা আলাদা ডিসিআরসি সেন্টার করা হয়েছে প্রশাসনের তরফে । বারাসত এবং মধ্যমগ্রাম পৌরসভার জন্য ইভিএম বন্টন কেন্দ্র করা হয়েছিল যথাক্রমে বারাসত সরকারি কলেজ সংলগ্ন মাঠ ও প্যারীচরণ গভর্মেন্ট স্কুলে । এই দুটি ডিসিআরসি সেন্টার থেকে ভোট কর্মীরা ওই দুই পৌরসভার ভোটের যাবতীয় দায়িত্ব বুঝে নেন । প্রশাসন সূত্রে জানা গিয়েছে, 25টি পৌরসভায় এবার মোট ভোটারের সংখ্যা 33 লাখ 82 হাজার 33 জন‌ । এর মধ্যে পুরুষ ও মহিলা ভোটারের সংখ্যা যথাক্রমে 16 লাখ 90 হাজার 329 এবং 16 লাখ 91 হাজার 611 জন । তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা 93 । মোট বুথের সংখ্যা 4 হাজার 41 । এর মধ্যে প্রধান বুথের সংখ্যা 3 হাজার 608। সহকারী বুথ রয়েছে 433টি । 25টি পৌরসভায় মোট ওয়ার্ড সংখ্যা 629 । 310টি সেক্টর দিয়ে ভাগ করা হয়েছে এই ওয়ার্ডগুলিকে ।

আরও পড়ুন : Bengal Civic Polls 2022 : উত্তরে বজায় শীতের শিরশিরানি, জলপাইগুড়িতে ভোটকর্মীদের জন্য স্লিপিং ম্যাট

নির্বাচনকে কেন্দ্র করে জেলাজুড়ে নিরাপত্তার বজ্র আঁটুনি । প্রতিটি বুথেই সিসিটিভি দ্বারা নজরদারি চালানো হবে । স্পর্শকাতর ও অতি স্পর্শকাতর বুথগুলিতে বাড়তি নিরাপত্তার বন্দোবস্ত থাকছে । সেখানে লাঠিধারী পুলিশের সঙ্গে দু'জন করে সশস্ত্র নিরাপত্তারক্ষী মোতায়েন থাকবে । প্রয়োজন হলে সেই সংখ্যা বাড়ানোও হতে পারে পরবর্তী সময়ে । এছাড়া পুলিশের কুইক রেসপন্স টিমও মোতায়েন রাখা হচ্ছে । কোথাও গন্ডগোলের খবর মিললেই তৎক্ষণাৎ টিম পৌঁছে যাবে সেখানে । সবমিলিয়ে, সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন করতে জোর তৎপরতা শুরু হয়েছে জেলা প্রশাসনের অন্দরে ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details