পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 14, 2019, 11:45 PM IST

ETV Bharat / state

নাগরিকত্ব আইন বিরোধী মিছিলে অংশগ্রহণকারীদের উপর গরম তেল

মইদুল হক বলেন, "প্রথমে চপ বিক্রেতা ভাজার ঝাঝরি দিয়ে গরম তেল ছিটিয়ে দেয় । এরপর কড়াই ধরে গরম তেল ঢেলে দেয় । জখম হয়েছেন ছয় জন । " এই ঘটনার পরেই মিছিলের লোকজন দোকানে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয় ।

Anti-citizenship Act protest at Amadanga
আহতদের ছবি

আমডাঙা, 14 ডিসেম্বর : নাগরিকত্ব (সংশোধনী) আইন, 2019 এর প্রতিবাদে হওয়া মিছিলকে ঘিরে ফের উত্তপ্ত হল উত্তর 24 পরগনার আমডাঙা । মিছিলে অংশগ্রহণকারীদের উপর গরম তেল ছেটানোর অভিযোগ উঠল । এই অভিযোগ উঠেছে এক চপ বিক্রেতার বিরুদ্ধে । এই ঘটনায় জখম হয়েছেন 6 জন । তাঁদের মধ্যে 2 জনের অবস্থা গুরুতর । আহতদের বারাসত স্টেট জেনেরাল হাসপাতালে ভরতি করা হয়েছে । ঘটনার জেরে ক্ষুব্ধ বিক্ষোভকারীরা ওই চপ বিক্রেতার অস্থায়ী দোকানে আগুন ধরিয়ে দেয় । আশপাশের কয়েকটি দোকানেও ভাঙচুর করা হয়েছে । আজ সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে আমডাঙার সন্তোষপুর মোড়ে । ঘটনার পর থেকে পলাতক ওই চপ বিক্রেতা ।

আগুন নিয়ন্ত্রণে আনতে বারাসত থেকে দমকলের একটি ইঞ্জিন ঘটনাস্থানে আসে । সেখানে যান জেলার অতিরিক্ত পুলিশ সুপার বিশ্বচাঁদ ঠাকুর । এই ঘটনায় জখম হয়েছেন, তৌফিক মণ্ডল, সরিফুল ইসলাম, হাবিল লস্কর, সিরাজুল মণ্ডল সহ আরও দুই জন । শনিবার বিকেলে এলাকায় নাগরিকত্ব আইনের বিরোধিতা করে মিছিল চলছিল । মিছিলে ছিলেন আমডাঙা, বোদাই, রায়পুর, সাধনপুর, রাহানা, আওয়ালসিদ্ধি, সোনাডাঙা এলাকার বাসিন্দারা ।

আহতদের বারাসত হাসপাতালে ভর্তি করা হয়েছে

সন্তোষপুর মোড়ে রাস্তার ধারে চপ ভাজছিলেন আমডাঙার কামদেবপুরের ঠাকুরবাড়ির বাসিন্দা ওই বিক্রেতা । মিছিলে অংশ নেওয়া কয়েকজন চপ বিক্রেতার দোকানে গিয়ে জল চায় । তখন দোকানদারের সঙ্গে বচসা বাধে তাঁদের । অভিযোগ, তখন ওই চপ বিক্রেতা গরম তেল ঢেলে দেন কয়েক জনের ওপর ।

দেখুন কী বলছেন প্রত্যক্ষদর্শী

ঘটনার প্রত্যক্ষদর্শী মইদুল হক বলেন, "প্রথমে চপ বিক্রেতা ভাজার ঝাঝরি দিয়ে গরম তেল ছিটিয়ে দেয় । এরপর কড়াই ধরে গরম তেল ঢেলে দেয় । জখম হয়েছেন ছয় জন । " এই ঘটনার পরেই মিছিলের লোকজন দোকানে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয় । এলাকার আরও কয়েকটি দোকানে ভাঙচুর চালানো হয় । খবর পেয়ে ঘটনাস্থানে আসে আমডাঙা থানার কয়েকজন পুলিশ । বিক্ষোভকারীদের সঙ্গে বচসা বাধে পুলিশের । ফের উত্তেজনা তৈরি হওয়ায় পুলিশ পিছু হটতে বাধ্য হয় । এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এলাকায় নামানো হয় বিশাল পুলিশবাহিনী ও RAF ।

আমডাঙার বিধায়ক রফিকার রহমান বলেন, "উত্তেজিত মানুষ 6-7টি দোকানে ভাঙচুর করেছে । ঘটনার পিছনে BJP-র চক্রান্ত রয়েছে । আমি জেলা সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিককে বলেছি, আহতদের চিকিৎসা যেন ভালোভাবে হয় । আর ক্ষতিগ্রস্ত দোকানদারদের ক্ষতিপূরণের ব্যবস্থা করার কথা জানিয়েছি । আমডাঙায় শান্তি স্থাপনের জন্য দলের তরফে প্রতিনিধি দল পাঠানোর অনুরোধও জানিয়েছি জ্যোতিপ্রিয় মল্লিককে ।"

যদিও তৃণমূল বিধায়কের তোলা অভিযোগ অস্বীকার করেছে BJP-র জেলা সভাপতি শংকর চট্টোপাধ্যায় । তিনি বলেন, "এই ঘটনায় BJP-র কেউ যুক্ত নেই । তৃণমূলই এই ইশুতে সংখ্যালঘুদের উস্কানি দিয়ে গোটা রাজ্যেই অশান্তি সৃষ্টি করেছে । পুলিশ প্রশাসন ব্যবস্থা নেওয়ার বদলে চুপ করে রয়েছে ।"

ABOUT THE AUTHOR

...view details