পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 21, 2021, 9:29 PM IST

ETV Bharat / state

Post Poll Violence : আমডাঙায় বিজেপি কর্মীর অস্বাভাবিক মৃত্যুতে খুনের মামলা দায়ের সিবিআইয়ের

কলকাতা হাইকোর্টের নির্দেশে ভোট-পরবর্তী হিংসার তদন্তে নেমেছে সিবিআই । এখনও অবধি প্রায় 42 টি মামলা তারা নথিভুক্ত করেছে বলে খবর ।

cbi registered murder case in a bjp workers unnatural death during post poll violence
Post Poll Violence : আমডাঙায় বিজেপি কর্মীর অস্বাভাবিক মৃত্যুতে খুনের মামলা দায়ের সিবিআইয়ের

আমডাঙা, 21 অক্টোবর : আমডাঙায় বিজেপি কর্মীর অস্বাভাবিক মৃত্যুর মামলা বদলে গেল খুনের মামলাতে । সিবিআই সূত্রে খবর, ইতিমধ্যে খুনের মামলা নথিভুক্ত করা হয়েছে । ভোট-পরবর্তী হিংসার তদন্তে এই প্রথম কোনও অস্বাভাবিক মৃত্যুর মামলা পরিবর্তিত হল খুনের মামলায় । এমনটাই জানা যাচ্ছে সিবিআই সূত্র মারফত ।

প্রাথমিক তদন্তে সিবিআইয়ের তদন্তকারী অফিসারদের অনুমান, ওই বিজেপি কর্মীর মৃত্যুর ঘটনা স্বাভাবিক নয় । মৃতের স্ত্রীর অভিযোগ এবং বেশ কিছু তথ্য হাতে আসার পর সিবিআইয়ের আধিকারিকরা একপ্রকার নিশ্চিত যে ওই বিজেপি কর্মীকে খুন করে ঝুলিয়ে দেওয়া হয়েছে । এরপরই খুনের মামলা দায়ের করা হয় সিবিআইয়ের তরফে ।

আরও পড়ুন :Gang Rape : মদ খাইয়ে যুবতীকে গণধর্ষণের অভিযোগ তিন যুবকের বিরুদ্ধে

কলকাতা হাইকোর্টের নির্দেশে ইতিমধ্যে ভোট-পরবর্তী হিংসার তদন্তে নেমেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা । খুন, ধর্ষণ, অস্বাভাবিক মৃত্যুর মতো গুরুত্বপূর্ণ মামলায় তদন্তকারী দল গঠন করে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে সিবিআই । সূত্রের খবর, এখনও অবধি প্রায় 42 টি মামলা নথিভুক্ত করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ।

তবে সিবিআই খুনের মামলা দায়ের করায়‌ আমডাঙার বিজেপি কর্মী রঞ্জিত দাসের মৃত্যুর ঘটনা নিঃসন্দেহে অন্যদিকে মোড় নিল ৷ জানা গিয়েছে, ভোট পর্ব মিটে যাওয়ার পর 10 মে আমডাঙা থানা এলাকা থেকে বিজেপি কর্মী রঞ্জিত দাসের ঝুলন্ত দেহ উদ্ধার হয় । ঘটনার তদন্ত নেমে আমডাঙা থানার পুলিশ অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে ।

আরও পড়ুন :Habra Amit Shah Poster : ‘সন্ধান চাই’, অমিত শাহর নামে পোস্টার হাবড়ায়

যদিও মৃতের পরিবার বরাবর অভিযোগ করে এসেছে এটি খুনের ঘটনা । খুন করেই তাঁকে গাছের ডালে ঝুলিয়ে দেওয়া হয়েছে । ঘটনায় তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা জড়িত বলেও অভিযোগ করেছিলেন নিহত বিজেপি কর্মীর পরিবারের লোকেরা । তারপরও পুলিশ অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে বলে অভিযোগ ।

এতদিনে মামলার তদন্তে কোনও অগ্রগতি হয়নি বলেই অভিযোগ উঠেছে । পক্ষান্তরে আমডাঙা থানার পুলিশ মামলাটি ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছে বলে অভিযোগ তুলছে নিহতের পরিবারের লোকেরা । এরপরই হাইকোর্টের নির্দেশে মামলাটি সিবিআইয়ের হাতে আসে ।

আরও পড়ুন :Bangaon BJP: বাকি ভাড়ার টাকা, বনগাঁ পার্টি অফিসে তালা দিলেন বিজেপি বিধায়ক

এদিকে তদন্তে নেমে সিবিআইয়ের আধিকারিকরা আমডাঙা থানার পুলিশের তদন্ত প্রক্রিয়া নিয়েই প্রশ্ন তোলে বলে জানা যায় । কিসের ভিত্তিতে পুলিশ এই ঘটনায় অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করল, তা নিয়েও প্রশ্ন তোলা হয় সিবিআইয়ের তরফে । সিবিআইয়ের দাবি, এরপর মৃতের স্ত্রীর বয়ান এবং পারিপার্শ্বিক বিভিন্ন তথ্যপ্রমাণ হাতে পেয়ে তদন্তকারী অফিসারেরা নিশ্চিত হন ওই বিজেপি কর্মীকে খুন করেই গাছে ঝুলিয়ে দেওয়া হয়েছে । প্রাথমিক তদন্তে এমন তথ্য হাতে আসার পরই অস্বাভাবিক মৃত্যুর মামলা বদলে যায় খুনের মামলাতে ।

অন্যদিকে এই মৃত্যুর ঘটনার তদন্তে আমডাঙা থানার পুলিশের গাফিলতি রয়েছে বলে প্রাথমিকভাবে মনে করছে সিবিআই । সেক্ষেত্রে প্রয়োজনে তদন্তকারী পুলিশ অফিসারদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেওয়া হতে পারে বলে খবর সিবিআই সূত্রে ।

আরও পড়ুন :Post Poll Violence Case : শোভারানি মণ্ডল খুনের মামলায় আট ধৃতের 3 দিনের সিবিআই হেফাজত

ABOUT THE AUTHOR

...view details