পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Newtown Library: বিধাননগর পুলিশ কমিশনারেটের উদ্যোগে পড়ুয়াদের স্বার্থে 'নিউটাউন বই বাড়ি'

পুলিশের উদ্যোগে এলাকায় তৈরি হল বই বাড়ি (Newtown Boi Bari) ৷ স্থানীয় পড়ুয়াদের কথা ভেবেই এই বই বাড়ি তৈরির সিদ্ধান্ত বলে জানালেন বিধাননগর পুলিশ কমিশনারেটের কমিশনার গৌরব শর্মা ৷

By

Published : Feb 24, 2023, 2:11 PM IST

ETV Bharat
নিউটাউন বই বাড়ি

নিউটাউনের বই বাড়ি

নিউটাউন, 24 ফেব্রুয়ারি: ছাত্র ছাত্রীদের পড়াশোনার মান যাতে আরও ভালো হয় তার জন্য বিধাননগর পুলিশ কমিশনারেটের (Bidhannagar Police Commissionerate) নয়া উদ্যোগ ৷ নিউটাউনের থাকদারি এলাকায় তৈরি হল বই বাড়ি ও ই-শিক্ষা । এর পাশাপাশি কম্পিউটারেরও ব্যবস্থা থাকছে । এই বইবাড়ির উদ্বোধনে উপস্থিত ছিলেন বিধাননগর পুলিশ কমিশনারেটের কমিশনার গৌরব শর্মা, রাজারহাট নিউটাউনের বিধায়ক তাপস চট্টোপাধ্যায় ও বিধাননগর পৌরনিগমের চেয়ারপার্সন তথা রাজারহাট নিউটাউনের প্রাক্তন বিধায়ক সব্যসাচী দত্ত-সহ বিধাননগর পুলিশ কমিশনার এলাকার পুলিশ আধিকারিক ও স্থানীয় ছাত্র-ছাত্রী ও ওই এলাকার বাসিন্দারা ।

এই বিষয়ে বিধাননগর পুলিশ কমিশনারেটের কমিশনার গৌরব শর্মা বলেন,"এটা ফ্রি অফ কস্ট এডুকেশন প্লেস করেছি । বিধাননগর পুলিশ কমিশনারেটের তরফ থেকে একটা প্রোজেক্ট শুরু করা হয়েছিল কয়েকমাস আগে যার মধ্যে দুটি প্রধান বিষয় ছিল ই-শিক্ষা ও বই বাড়ি । এর মধ্যে ই-শিক্ষায় আমরা কম্পিউটার সেন্টার অনেক জায়গায় তৈরি করেছি । এর পাশাপাশি এই যে লাইব্রেরি কনসেপ্টে বই পড়ার জায়গা, তা এখানে রয়েছে ৷ চাইলে পড়ুয়ারা এখান থেকে বই নিয়ে পড়াশোনা করতে পারেন বা বাড়ি থেকে বই নিয়ে এসেও এখানে বসে পড়তে পারেন । সেই রকমই ব্যবস্থা করা হয়েছে ৷ তবে এখান থেকে কেউ বই বাড়িতে নিয়ে যেতে পারবে না । এখানে বিভিন্ন ভাষা ও বিভিন্ন কারিকুলামের বই রয়েছে । এর মধ্যে দু'তিনটে কমপিউটারও রয়েছে । যদি দেখা যায় যে স্টাডি মেটিরিয়াল যেটা তাদের কাছে রয়েছে সেটা এখানে বইয়ের মধ্যে নেই তাহলে এই কমপিউটারে সার্চ করে তারা সেই বিষয়ে পড়াশোনা করতে পারবে ৷ যে সকল ছাত্র-ছাত্রীরা শিক্ষার ব্যাপারে খুব ইচ্ছুক, যারা এগিয়ে যেতে চায় পড়াশোনা বা কমপিউটার বা এডুকেশনের ঝোঁক আছে আমরা চাই তারা আসুক এখানে ।"

যেখানে এই বাড়িটিতে বই বাড়ি হয়েছে সেটা আগে বিজেপি পার্টি অফিস ছিল ৷ যখন সব্যসাচী দত্ত বিজেপিতে যায় । তখন তৃণমূল এটি দখল করার চেষ্টা করে । কোর্ট অর্ডারে সেটি বন্ধ করে দেওয়া হয় । সেই বাড়িতেই তৈরি করা হল এই বই বাড়ি ।

আরও পড়ুন :বস্তিবাসী শিশুদের জন্য এবার দুয়ারে লাইব্রেরি, শোনা যাবে গল্পও

ABOUT THE AUTHOR

...view details