পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 5, 2022, 6:08 PM IST

Updated : May 5, 2022, 9:05 PM IST

ETV Bharat / state

Amit Shah at Hingalganj : সীমান্তে রুখবে অনুপ্রবেশ ও চোরাচালান, শাহের হাতে সূচনা ভাসমান বর্ডার আউটপোস্টের

ভারত-বাংলাদেশ সীমান্তে নিরাপত্তায় জোর । অত‍্যাধুনিক ভাসমান আউটপোস্ট ও বোট অ্যাম্বুলেন্সের সূচনা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (amit shah inagurates floating border outpost) । পাশাপাশি সীমান্ত নিরাপত্তা নিয়ে আলোচনা করেন বিএসএফ আধিকারিকদের সঙ্গে ।

Amit Shah at Hingalganj
Amit Shah at Hingalganj

হিঙ্গলগঞ্জ, 5 মে : ভারত-বাংলাদেশ সীমান্তে চোরাচালান, অনুপ্রবেশ বিএসএফের সবচেয়ে বড় মাথাব্যথার কারণ । জওয়ানদের চেষ্টার ত্রুটি না থাকলেও অনেক সময় নজর এড়িয়ে বিভিন্ন ঘটনা ঘটে যায় ৷ বিশেষ করে সুন্দরবন অঞ্চলের জলসীমানায় চোরাচালান, অনুপ্রবেশের বাড়বাড়ন্ত বেশি ৷ যা এড়ানো সমস্যা হয়ে দাঁড়িয়েছিল সীমান্তরক্ষী বাহিনীর কাছে ৷ সেই সমস্যার সমাধান হতে চলেছে ৷ আজ, বৃহস্পতিবার উত্তর 24 পরগনার হিঙ্গলগঞ্জে অত্যাধুনিক তিনটি ভাসমান বর্ডার আউটপোস্টের সূচনা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (amit shah inagurates floating border outpost) ৷ আধুনিক মানের এই সমস্ত জলযানগুলি টহল দেবে সীমান্ত ঘেঁষা সুন্দরবনের ইছামতি নদীর উপর ।

ভারত-বাংলাদেশ সীমান্তের জলপথে নিরাপত্তা জোরদার করতে বিএসএফের 85 নম্বর ব্যাটেলিয়নের হাতে এসেছে মোট 6টি অত্যাধুনিক টহলদারি জলযান । যার মধ্যে তিনটির উদ্বোধন হল বৃহস্পতিবার । উন্নত প্রযুক্তিসম্পন্ন এই ভাসমান আউটপোস্টের কার্যকারিতা সম্পর্কে বিএসএফ আধিকারিকদের কাছ থেকে খুঁটিনাটি জেনে নেন স্বরাষ্ট্রমন্ত্রী । এরপর ভারত-বাংলাদেশ সীমান্ত নিরাপত্তা নিয়ে বিএসএফ আধিকারিকদের সঙ্গে একপ্রস্থ আলোচনা করেন । এছাড়া উন্নত প্রযুক্তিসম্পন্ন বোট অ্যাম্বুলেন্সের সূচনাও হয়েছে এদিন । যা সুন্দরবনের দুর্গম এলাকার বাসিন্দাদের চিকিৎসা পরিষেবায় সাহায্য করবে ।

চোরাচালান ও অনুপ্রবেশ ঠেকাতে এতদিন বিএসএফের কাছে ছোট স্পিডবোট ও কিছু ভাসমান তরী ছাড়া সেই অর্থে আর কিছুই ছিল না । এগুলো দিয়েই জল সীমানায় পেট্রোলিং করতে হত বিএসএফ জওয়ানদের । যা কার্যত সমস্যা হয়ে দাঁড়িয়েছিল সীমান্তরক্ষী বাহিনীর কাছে । সেই সমস্যা সমাধানে অবশেষে উন্নতমানের ভাসমান টহলদারি জলযান তুলে দেওয়া হল বিএসএফের হাতে । আপাতত নর্মদা, কাবেরী, সুতলাজ - এই তিনটি আধুনিক জলযান বিএসএফকে দেওয়া হয়েছে ৷ পরবর্তীতে আরও তিনটি জলযান দেওয়া হবে ৷ ফলে সুন্দরবনের জল সীমানায় ভাসমান আউটপোস্টের সংখ্যা দাঁড়াবে ছয় । বিএসএফ সূত্রে খবর, এক একটি জলযান লম্বায় 46 মিটার এবং চওড়ায় 12 মিটার । চারটি পেট্রোলিং অর্থাৎ স্পিডবোট বহনে সক্ষম এই জলযানগুলি । এর ভিতরে সমস্ত রকমের বন্দোবস্ত রয়েছে । সর্বোচ্চ গতিবেগ 8 কিলোমিটার প্রতি ঘণ্টা । এতে আধিকারিক-সহ সেনা জওয়ান মিলিয়ে প্রায় 38 জন এক সীমানা থেকে অন্য জল সীমানায় পাড়ি দিতে পারবে । এক একটি জলযানের জন্য খরচ হয়েছে প্রায় 39 কোটি টাকা ।

শাহের হাতে সূচনা ভাসমান বর্ডার আউটপোস্টের

আরও পড়ুন : Shah to visit Souravs residence: শুক্রে সৌরভের বাড়ি যাচ্ছেন শাহ ! শুরু রাজনৈতিক জল্পনা

প্রায় এক ঘণ্টারও বেশি সময় হিঙ্গলগঞ্জে বিএসএফের অনুষ্ঠানে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী । এরপর তিনি বনগাঁর হরিদাসপুরে বিএসএফের আরও একটি অনুষ্ঠানে যোগ দিতে রওনা দেন । হিঙ্গলগঞ্জে বিএসএফের অনুষ্ঠানে এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সফরসঙ্গী হন তাঁর দপ্তরের রাষ্ট্রমন্ত্রী নিশীথ প্রামাণিক, রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, বিজেপি সাংসদ সুকান্ত মজুমদার। ছিলেন বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার অপারেশন বিভাগের ডিআইজি মুকেশ ত‍্যাগী-সহ সীমান্তরক্ষী বাহিনীর অন‍্যান‍্য আধিকারিকরাও।

Last Updated : May 5, 2022, 9:05 PM IST

ABOUT THE AUTHOR

...view details