পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 2, 2023, 11:14 PM IST

ETV Bharat / state

Illegal Pond Filling: বেআইনিভাবে পুকুর ভরাট করে সেই জায়গায় চলছে গাড়ি পার্কিংয়ের ব্যবসা

বেআইনি পুকুর ভরাট বন্ধ করতে উদ্যোগী হল বারাসত প্রশাসন ৷ পুকুরটি আবারও আগের জায়গায় ফিরিয়ে আনতে উদ্যোগ গ্রহণ করেছে স্থানীয় প্রশাসন ৷

Etv Bharat
বেআইনিভাবে পুকুর ভরাট

পুকুর ভরাট করে সেই জায়গায় চলছে গাড়ি পার্কিংয়ের ব্যবসা

বারাসত, 2 এপ্রিল: ছিল রুমাল ! হয়ে গেল বিড়াল । এ যেন অনেকটা সেরকমই । কয়েক বছর আগেও পুকুর ছিল যেখানে, সেখানেই এখন পুকুর বুজিয়ে রমরমিয়ে একের পর এক ব্যবসা চলেছে । অবশেষে অভিযোগ পেয়ে নড়েচড়ে বসেছে ভূমি ও ভূমি রাজস্ব দফতর । উত্তর 24 পরগনার সদর শহর বারাসতের ঘটনা । ইতিমধ্যে পৌরসভা এবং পুলিশের যৌথ সহযোগিতায় বেআইনিভাবে ভরাট হওয়া পুকুর পুনরুদ্ধার করতে তৎপর হয়েছে ভূমি ও ভূমি রাজস্ব দফতরের আধিকারিকরা ।

বারাসত পৌরসভার 31 নম্বর ওয়ার্ডের নবতীর্থ শিশিরকুঞ্জ এলাকা । এখানেই রাস্তার পাশে একসময় এক বিঘারও বেশি এলাকাজুড়ে পুকুর ছিল । তারই কিছুটা অংশে ডাঙা ছিল ৷ জানা গিয়েছে, পুকুর-সহ অঞ্চলের এই বিশাল অংশের জমির মালিকানা রয়েছে মোট 8 জনের নামে । এর মধ্যে স্থানীয় বাসিন্দা অনুপ চক্রবর্তী এবং তাঁর স্ত্রী মিলি চক্রবর্তীর অংশীদারিত্বের পরিমাণ প্রায় 12 শতক । বাকি জমির অংশীদারিত্বে রয়েছেন আরও ছ'জন । দীর্ঘদিন ধরে জরাজীর্ণ অবস্থায় পড়ে ছিল জমির অংশের মধ্যে থাকা এই পুকুরটি । সেটিই পরবর্তী সময়ে আবর্জনা ও নোংরা ফেলতে ফেলতে ভরাট করা হয়ে যায় বলে অভিযোগ । সেই পুকুরই এখন পরিণত হয়েছে চরায় । সেখানেই রাতারাতি গজিয়ে উঠেছে গাড়ির পার্কিং গ‍্যারেজ । চলছে ইমারতি ব্যবসাও । এমনকী,পাশেই একটি আবাসনের জেনারেটরও বসানো হয়েছে ভরাট হওয়া সেই জমিতে ।

সম্প্রতি এই নিয়ে প্রশাসনের দ্বারস্থ হয়েছেন স্থানীয় বাসিন্দারা । বিএলআরও অফিসে অভিযোগ জমা দিয়েছেন । তাতেই ঘুম ভাঙে জেলা প্রশাসনের ।বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেছে ভূমি এবং ভূমি রাজস্ব দফতরও । অভিযোগের সত‍্যতা যাচাই করতে কয়েকদিন আগে দফতর থেকে টিম পাঠানো হয় সেখানে । অভিযোগের সত‍্যতা পেয়ে সেই মর্মে নোটিশ ধরানো হয়েছে জমির অংশীদারিত্ব থাকা অলোক চক্রবর্তীকে । সাতদিনের মধ্যে ভরাট হওয়া পুকুর আগের অবস্থায় ফিরিয়ে দেওয়ার নির্দেশও দেওয়া হয় তাঁকে । কিন্তু তাতে তিনি কোনও কর্ণপাত করেননি বলে অভিযোগ । তাই বাধ্য হয়ে ভরাট হওয়া পুকুর পুনরুদ্ধার করার উদ্যোগ নিয়েছে ভূমি ও ভূমি রাজস্ব দফতর ।

আরও পড়ুন :কাউন্সিলরের ওয়ার্ডেই মাটি ফেলে চলছে পুকুর ভরাট ! অস্বস্তিতে তৃণমূল

যদিও এই বিষয়ে বারাসত 1নম্বর ব্লকের ভূমি ও ভূমি রাজস্ব দফতরের আধিকারিক সুদীপ্ত বন্দ্যোপাধ্যায় বলেন, "স্থানীয় বাসিন্দাদের তরফ থেকে আগে অভিযোগ এলে হয়তো ভালো হত । কিন্তু, আমরা যখনই অভিযোগ পেয়েছি তখনই বিষয়টি নিয়ে ব্যবস্থা নিয়েছি । বেআইনিভাবে কোনও পুকুর আমরা ভরাট হতে দেব না । তারজন্য যা যা ব্যবস্থা নেওয়া দরকার তা আমরা সবটাই নিচ্ছি । ইমারতি ব্যবসা, গাড়ির পার্কিং গ‍্যারেজ সবকিছুই সেখান থেকে তুলে পরিষ্কার করে দেব আমরা । জমির মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া যায় কিনা তা নিয়ে ভাবনাচিন্তা চলছে ।"

এদিকে, যে জমির উপর পুকুর বুজিয়ে ব্যবসা করার অভিযোগ উঠেছে । সেই জমিরই মালিকপক্ষের একজন অলোক চক্রবর্তী । এই বিষয়ে তিনি বলেন,"পুকুর ভরাটের দায় আমার নয় । এলাকার লোকজনেরই । তাঁরাই রাতের অন্ধকারে নোংরা, আবর্জনা ফেলে পুকুর ভরাট করেছে । বারণ করা সত্ত্বেও শোনেনি । আইন মেনে প্রশাসন যা পদক্ষেপ নেবে তাতে কোনও আপত্তি নেই আমার । একটু বলতে পারি ।"

ABOUT THE AUTHOR

...view details