পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 6, 2022, 10:51 PM IST

ETV Bharat / state

Fraud Promoter Arrested: মৃত মানুষের নামে ভুয়ো নথি করে জমি হাতানোর অভিযোগ, গ্রেফতার প্রোমোটার

ফের প্রোমোটার জালিয়াতির কবলে শহরবাসী ৷ মৃত মানুষের নামে ভুয়ো সরকারি নথি তৈরি করে জমি হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল । অভিযুক্ত প্রোমোটারের নাম সিদ্ধার্থ নাগ ৷ গ্রেফতার করা হয়েছে প্রোমোটারকে (Fraud Promoter Arrested) ৷

Allegation of grabbing land by using fake documents in name of dead people
Allegation of grabbing land by using fake documents in name of dead people

বিধাননগর, 6 নভেম্বর: ফের সল্টলেকে প্রোমোটার রাজ । মৃত মানুষের নামে ভুয়ো সরকারি নথি তৈরি করে কোটি টাকার বিনিময়ে জমি বিক্রির অভিযোগ এক প্রোমোটারের বিরুদ্ধে । গ্রেফতার সেই জমি মাফিয়া । সিদ্ধার্থ নাগ নামের প্রোমোটারকে গ্রেফতার করল বিধাননগর উত্তর থানার পুলিশ (Fraud Promoter Arrested) ।

সূত্রে খবর, চলতি বছর 13 অক্টোবর মানিকতলা এলাকার বাসিন্দা প্রিয়জিৎ মিত্র বিধাননগর উত্তর থানায় অভিযোগ করেন ৷ তিনি জানান, তাঁর মামা পৃথ্বীশচন্দ্র বসুর 1997 সালের 3 জুলাই মৃত্যু হয়েছে । তাঁর মামার নামে সল্টলেকের বিএ ব্লকে একটি বাড়ি ছিল । যেই বাড়ি মামা মারা যাওয়ার সময় তাঁর নামে উইল করে দিয়ে যান । তবে তার পরে জমির মিউটেশন তিনি করিয়ে উঠতে পারেননি ।

2007 সালের অগস্ট মাসে প্রিয়জিৎ মিত্রের সঙ্গে আলাপ হয় ওই এলাকার প্রোমোটার সিদ্ধার্থ নাগের । তিনি বিএ ব্লকের বাড়ির নিচের তলায় বসবাসের জন্যে লংটার্ম লিজ নেন । এরপরই সেই জমির মিউটেশন করে দেওয়ার প্রতিশ্রুতি প্রিয়জিৎকে দেন এই সিদ্ধার্থ নাগ ৷ বাড়ির যাবতীয় আসল দলিল তাদের থেকে নেন এই অভিযুক্ত বলে জানা গিয়েছে (Allegation of grabbing land by using fake documents) ।

তবে পরবর্তীতে জমির মিউটেশন করিয়ে দেননি ৷ এমনকী জমির দলিলও ফেরত দেন না সিদ্ধার্থ, এমনটাই অভিযোগ । এরপরই অভিযোগকারী প্রিয়জিৎ চলতি বছর সল্টলেকের সেই বাড়ির সামনে গেলে দেখতে পান সেটা ভেঙে ফেলে সেখানে নতুন কনস্ট্রাকশনের কাজ শুরু হয়েছে । প্রতিবেশিদের জিজ্ঞেস করে জানতে পারেন, নিচের তলার বাসিন্দা সিদ্ধার্থ নাগ এই বাড়িটি সুশীল জিন্দাল এবং শশী জিন্দাল নামের দুই ব্যক্তিকে 1 কোটি 57 লক্ষ টাকার বিনিময় বিক্রি করে দিয়েছেন ।

মৃত মানুষের নামে ভুয়ো নথি করে জমি হাতানোর অভিযোগ

বিধাননগর পৌরনিগমে খোঁজ নিয়ে প্রিয়জিৎ জানতে পারেন, এই বাড়িটি সিদ্ধার্থ নাগ তাঁর মামা 1997 সালে মৃত পৃথ্বীশচন্দ্র বসুর থেকে 2021 সালের জুলাই মাসে কিনেছেন (Fake documents in name of dead people) । সেই ডিড কপিতে মৃত ব্যক্তির প্যান কার্ড এবং আঁধার কার্ড সংযোজন করা রয়েছে বলেও অভিযোগকারীর দাবি । প্রতারণার স্বীকার হয়েছেন বুঝতে পেরে বিধাননগর উত্তর থানায় অভিযোগ করেন প্রিয়জিৎ মিত্র ।

ঘটনার তদন্ত শুরু করে পুলিশ জানতে পারে, সিদ্ধার্থ নাগ বাড়ির মৃত মালিকের নামে ভুয়ো আঁধার কার্ড, প্যান কার্ড-সহ জাল দলিল তৈরি করে ৷ প্রথমে নিজের নামে মালিকানা নিয়ে নেন । এরপরই সেই বাড়ি কোটি টাকার বিনিময় জিন্দালদের বিক্রি করে দেন ৷ এই ধরনের প্রচুর অবৈধ ঘটনার সঙ্গে এর আগেও নাম জড়িয়েছিল এই জমি মাফিয়া সিদ্ধার্থ নাগের বলে পুলিশ সূত্রে খবর ।

আরও পড়ুন:'মদন আমার মিত্র', তৃণমূল নেতার নাম করে প্রতারণায় গ্রেফতার উত্তরপাড়ার প্রোমোটার

এরপরই শনিবার নিউটাউন এলাকায় হানা দেয় বিধাননগর উত্তর থানার পুলিশ । সেখান থেকে অভিযুক্ত প্রোমোটার সিদ্ধার্থ নাগকে গ্রেফতার করে তারা । আজ অভিযুক্তকে বিধাননগর আদালতে তোলা হয় । তাঁকে নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানাবে বলে পুলিশ সূত্রে খবর । এই ব্যক্তির সঙ্গে আর কাদের যোগ রয়েছে, সেই বিষয়ে তদন্ত শুরু করেছে বিধাননগর উত্তর থানার পুলিশ ।

ABOUT THE AUTHOR

...view details