পশ্চিমবঙ্গ

west bengal

উত্তর 24 পরগনায় ডেঙ্গি মোকাবিলায় বরাদ্দ অতিরিক্ত প্রায় 76 লাখ

ডেঙ্গি মোকাবিলার জন্য চলতি বছরে 300 কোটিরও বেশি টাকা বরাদ্দ করা হয়েছে । কিন্তু এবছর উত্তর 24 পরগনায় ডেঙ্গির প্রকোপ বাড়ায় অতিরিক্ত অর্থ বরাদ্দ করল স্বাস্থ্য দপ্তর ৷

By

Published : Aug 11, 2019, 9:58 PM IST

Published : Aug 11, 2019, 9:58 PM IST

Updated : Aug 11, 2019, 11:34 PM IST

ফাইল ফোটো

কলকাতা, 11 অগাস্ট : উত্তর 24 পরগনায় ডেঙ্গি মোকাবিলায় আরও সদর্থক ভূমিকা নিতে চলেছে স্বাস্থ্য দপ্তর ৷ ইতিমধ্যেই অতিরিক্ত 75 লাখ বরাদ্দ করা হয়েছে ৷ দুই দফায় এই অর্থ দেওয়া হবে ৷

স্বাস্থ্য দপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরে এখনও পর্যন্ত ডেঙ্গিতে 3 জনের মৃত্যু হয়েছে । যদিও বেসরকারি হিসাবে ডেঙ্গিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা আরও অনেক বেশি । পরিস্থিতি যাতে হাতের বাইরে চলে না যায় তার জন্য স্বাস্থ্য দপ্তর সচেষ্ট বলেও দাবি করা হয়েছে । ডেঙ্গি মোকাবিলায় অগাস্ট থেকে অক্টোবর পর্যন্ত 450 জন কর্মী নিয়োগ করা হবে ৷ যার জন্য ইতিমধ্যেই 40 লাখ 50 হাজার টাকা বরাদ্দ করা হয়েছে ৷ হাবরা পৌরসভা ও সংলগ্ন বিভিন্ন স্থানে ডেঙ্গি মোকাবিলার জন্য 35 লাখের বেশি অর্থ বরাদ্দ করা হয়েছে । দুই দফায় সব মিলিয়ে অতিরিক্ত প্রায় 76 লাখ টাকা বরাদ্দ করা হয়েছে ।

এই অর্থ বরাদ্দের বিষয়ে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয়কুমার চক্রবর্তী বলেন, "ডেঙ্গি মোকাবিলার জন্য চলতি বছরে 300 কোটিরও বেশি টাকা বরাদ্দ করা হয়েছে । ইতিমধ্যেই বিভিন্ন জেলায় বরাদ্দের টাকা পৌঁছে গেছে । উত্তর 24 পরগনার জন্য ডেঙ্গি মোকাবিলায় অর্থের প্রয়োজন বেশি ৷ এই জন্য অতিরিক্ত প্রায় 76 লাখ টাকা বরাদ্দ করা হয়েছে ।"

উত্তর 24 পরগনার হাবড়া, গাইঘাটা, বনগাঁ, অশোকনগর, বারাসত, ব্যারাকপুর এলাকাগুলি ডেঙ্গুপ্রবণ ৷ তবে, এ বছর হাবড়ায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেশি । স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, এইসব এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতার ক্ষেত্রে কিছু সমস্যা ছিল । তাই ডেঙ্গি মোকাবিলায় উত্তর 24 পরগনার হাবড়া 1, হাবড়া 2, গাইঘাটা, ব্যারাকপুর 2 -এই ব্লকগুলির জন্য অতিরিক্ত 450 জন কর্মী নিয়োগ করা হয়েছে । ব্লিচিং পাউডার ছড়ানো থেকে ডেঙ্গু নিয়ে মানুষকে সচেতন করার দায়িত্ব এই কর্মীদের উপরেই দেওয়া হয়েছে ৷ রক্ত পরীক্ষার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম-সহ চিকিৎসার জন্য অন্যান্য ব্যবস্থাও করা হয়েছে ।

Last Updated : Aug 11, 2019, 11:34 PM IST

ABOUT THE AUTHOR

...view details