পশ্চিমবঙ্গ

west bengal

মালদায় বাজেয়াপ্ত 5 লাখ টাকার বাজি

জেলা পুলিশ সুপার অলোক রাজোরিয়া বলেন, হাইকোর্টের নির্দেশ অনুযায়ী জেলায় বাজি বিক্রি ও পোড়ানো রুখতে পুলিশের এই অভিযান।

By

Published : Nov 13, 2020, 11:08 PM IST

Published : Nov 13, 2020, 11:08 PM IST

ETV Bharat / state

মালদায় বাজেয়াপ্ত 5 লাখ টাকার বাজি

fire cracker
fire cracker

মালদা, 13 নভেম্বর : কোরোনা পরিস্থিতি ও ক্রমাগত বাড়তে থাকা বায়ু দূষণকে লক্ষ্য রেখে বাজি বিক্রি বা পোড়ানোয় নিষেধাজ্ঞা জারি করেছে কলকাতা হাইকোর্ট। পুলিশের অনুমান এই পরিস্থিতিতে চরা দামে বিক্রি করতে বাজি মজুত করছে অসাধু ব্যবসায়ীরা। একের পর এক সেই ছবি ধরা পড়ছে মালদা জেলায়। একই সঙ্গে চলছে পুলিশের অভিযান। তারপরই এখনও পর্যন্ত 5 লাখ টাকার বেশি মূল্যের বাজি বাজেয়াপ্ত করেছে পুলিশ। পুলিশের এই আধিকারিক জনান, হাইকোর্টের নির্দেশকে কার্যকরী করতে আগামী দিনেও এই অভিযান চালবে।

রাজ্যজুড়ে কালীপুজো, ছট পুজো, জগদ্ধাত্রী পুজোয় বাজি বিক্রি বা পোড়ানো নিষিদ্ধ করেছে কলকাতা হাইকোর্ট। পুলিশের একাংশের অনুমান আদালতের রায়ের পরেই বেশি মুনাফা কামাতে ও চরা দামে বিক্রি করতে বাজি মজুত করছে কিছু অসাধু ব্যবসায়ীরা। তারপরই বাজির এই "কালোবাজারি" রুখতে সক্রিয় হয়েছে মালদা জেলা পুলিশ। গত কয়েকদিন ধরে জেলাজুড়ে অভিযান চালাচ্ছে পুলিশ। ইতিমধ্যে বিভিন্ন থানা এলাকা থেকে প্রায় 5 লাখ টাকা মূল্যের বাজি বাজেয়াপ্ত করা হয়েছে।

গতকাল সন্ধেয় মালদা থানার পুলিশের একটি দল বিভিন্ন এলাকায় অভিযান চালায়। সেই অভিযানে বাজি বিক্রির অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে দুই ব্যক্তিকে। ধৃতদের নাম বিপ্লব ঘোষ ও তন্ময় দাস। ধৃতরা মঙ্গলবাড়ির সামুন্ডায় কলোনির বাসিন্দা। পাশাপশি বামনগোলা থানা এলাকা থেকেও এদিন প্রদীপ মহন্ত নামে এক ব্যক্তিকে বাজি বিক্রি ও মজুতের অভিযোগে গ্রেপ্তার করেছে পুলিশ। একই সঙ্গে লাখ টাকার বাজি সহ সনাতন সাহা ও গোরাচাঁদ রায় নামে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে মোথাবাড়ি থানার পুলিশ। বিপুল পরিমাণে বাজি উদ্ধার করা হয়েছে মানিকচক থানা এলাকা থেকেও।

জেলা পুলিশ সুপার অলোক রাজোরিয়া বলেন, হাইকোর্টের নির্দেশ অনুযায়ী জেলায় বাজি বিক্রি ও পোড়ানো রুখতে পুলিশের এই অভিযান। ধৃতদের বিরুদ্ধে আদালতের নির্দেশ অমান্য কারার অভিযোগে মামলা রুজু করা হয়েছে। পাশাপাশি পুলিশের পক্ষ থেকে চালু করা হয়েছে হেলপ লাইন নম্বরও(74781-60100)। এই নম্বরে ফোন করে বাজি সংক্রান্ত অভিযোগ জানাতে পারবেন জেলার মানুষ।

ABOUT THE AUTHOR

...view details