পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ক্যাম্পাসে মাস্ক পরা বাধ্যতামূলক করল সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়

10 জুনের পর পরীক্ষাসহ নিয়মিত শিক্ষা সংক্রান্ত কাজ শুরু হতে পারে । সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয় ও অধীনস্থ কলেজের ক্যাম্পাস ও হস্টেলগুলিকে COVID-19 -র প্রকোপ থেকে রক্ষা করতে হবে । কী কী সতর্কতামূলক পদক্ষেপ করা যেতে পারে সেই বিষয়ে গতকাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্তরের আধিকারিকদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে তিন দফায় বৈঠক করেন সিধু-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দীপক কর ।

By

Published : May 13, 2020, 9:22 AM IST

purulia
purulia

পুরুলিয়া ও কলকাতা, 12 মে : 10 জুনের পর খুলে যেতে পারে রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি । কিন্তু লকডাউন ওঠার পর কলেজ-বিশ্ববিদ্যালয় খুললেও কোরোনা-আতঙ্ক থেকেই যাবে । তাই কোরোনা ভাইরাস প্রতিরোধে বিশ্ববিদ্যালয় ও তাদের অধীনে থাকা কলেজগুলির ক্যাম্পাসে সকলের মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করল পুরুলিয়ার সিধো-কানহু-বিরসা বিশ্ববিদ্যালয় । ক্যাম্পাসে ঢোকার সময় দেহের তাপমাত্রা মাপার জন্য প্রবেশপথে থার্মাল স্ক্যানারও বসানোর সিদ্ধান্ত নিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ । গতকাল এই বিষয়ে জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দীপক কর ।

10 জুনের পর পরীক্ষাসহ নিয়মিত শিক্ষা সংক্রান্ত কাজ শুরু হতে পারে । সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয় ও অধীনস্থ কলেজের ক্যাম্পাস ও হস্টেলগুলিকে COVID-19 -র প্রকোপ থেকে রক্ষা করতে হবে । কী কী সতর্কতামূলক পদক্ষেপ করা যেতে পারে সেই বিষয়ে গতকাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্তরের আধিকারিকদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে তিন দফায় বৈঠক করেন সিধু-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দীপক কর । বিশ্ববিদ্যালয়ের তিন ফ্যাকাল্টির ডিন ও 20টি বিভাগের প্রধান, 22টি কলেজের অধ্যক্ষ, টিচার ইন-চার্জ, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ামক ও বিশ্ববিদ্যালয়ের 12জন আধিকারিক বৈঠকে উপস্থিত ছিলেন ।

পুরুলিয়া গ্রিন জ়োন । এই জেলায় একটাও COVID-19 পজ়িটিভ কেস পাওয়া যায়নি । 10 জুনের পর বিশ্ববিদ্যালয় খুললে অন্যান্য জেলা থেকে পড়ুয়া, আধিকারিকরা আসা শুরু করবে। তখন বিষয়টি বদলে যেতে পারে । সেই আশঙ্কা থেকেই মাস্ক পরা বাধ্যতামূলক করার মতো প্রতিরোধমূলক পদক্ষেপ করা হয়েছে বলে জানাচ্ছেন উপাচার্য । এই বিষয়ে উপাচার্য বলেন, “লকডাউনের পর বিশ্ববিদ্যালয় খুললে পড়ুয়া, শিক্ষক এবং অন্যান্য কর্মচারীরা অন্যান্য জায়গা থেকেও আসবেন । তাই আমাদের খুব সতর্ক থাকতে হবে । সেই কারণে আমরা আমাদের বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের ভিতরের হস্টেলগুলি এবং 22টা অ্যাফিলিয়েটেড কলেজকে COVID-19 থেকে সুরক্ষিত রাখার জন্য বেশ কয়েকটি পদক্ষেপ করেছি ।”

বৈঠকে আলোচনার পর একাধিক সতর্কতামূলক পদক্ষেপ করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ । অধীনস্থ 22টি কলেজ ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সকলের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে । প্রত্যেকটি প্রবেশপথে দেহের তাপমাত্রা মাপার জন্য থার্মাল গান রাখা হবে । প্রত্যেকটি বিভাগ, ব্লক ও হস্টেলে স্যানিটাইজ়ার রাখাও বাধ্যতামূলক করা হয়েছে । লকডাউনের পর অ্যাকাডেমিক, অ্যাডমিনিস্ট্রেটিভ এবং হস্টেলসহ রেসিডেন্সিয়াল ব্লকের স্যানিটাইজ়েশন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । ফুমিঙ্গেশনের জন্য স্যানিটাইজ়ার মেশিন এবং তা ব্যবহারের জন্য প্রয়োজনীয় উপাদান কেনা হবে । ক্যান্টিনগুলি যাতে হাইজেনিক হয় তাও নিশ্চিত করতে বলা হয়েছে । এই গোটা প্রক্রিয়াটির উপর নজরদারির জন্য ও কোনও অভিযোগ এলে তা দেখার জন্য একটি বিশেষ সেল গঠন করার সিদ্ধান্তও নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ।

সিধো-কানহু-বিরসা বিশ্ববিদ্যালয়ে প্রায় 25 হাজার স্নাতক পড়ুয়া ও স্নাতকোত্তরে প্রায় আড়াই হাজার পড়ুয়া রয়েছেন । কোরোনা ভাইরাস প্রতিরোধের জন্য সামাজিক দূরত্ব বজায় রাখা গুরুত্বপূর্ণ । তাই লকডাউন উঠলে শুধুমাত্র চূড়ান্ত সেমেস্টারের পড়ুয়াদের ক্যাম্পাসে ফেরানোর পরিকল্পনা করছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ । তাঁদের পরিকল্পনা চূড়ান্ত সেমেস্টারের পড়ুয়াদের এনে রেমেডিয়াল ক্লাস করিয়ে তাঁদের পরীক্ষা নেওয়া হবে । তাঁদের পরীক্ষা হয়ে যাওয়ার পরই অন্যান্য সেমেস্টারের পড়ুয়াদের ক্যাম্পাসে আসার অনুমতি দেওয়া হবে । যদিও এই বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেননি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ । পুরো বিষয়টাই এখন পরিকল্পনার স্তরে রয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details