পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Jhalda Municipality: হাইকোর্টের নির্দেশে আজ ঝালদায় পৌরপ্রধান নির্বাচন

হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার নির্দেশ মেনে কড়া নিরাপত্তায় আজ ঝালদা পৌরসভায় পৌরপ্রধান নির্বাচন (Chairman Election in Jhalda) ৷ পৌরসভা চত্বরে জারি হল 144 ধারা ।

By

Published : Jan 16, 2023, 8:06 AM IST

Etv Bharat
ঝালদা পৌরসভা

পুরুলিয়া, 16 জানুয়ারি: আদালতের নির্দেশ মেনে আজ সোমবার পুরুলিয়ার ঝালদা পৌরসভায় পৌরপ্রধান নির্বাচন (Jhalda Municipality Chairman Election)। সকাল থেকেই ঝালদা পৌরসভার 200 মিটার জুড়ে 144 ধারা জারি করা হয়েছে । কোনওরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে ঝালদা শহর জুড়ে মোতায়েন রয়েছে পুলিশবাহিনী । ইতিমধ্যেই ঝালদা পৌরসভা ঘিরে ফেলা হয়েছে কড়া পুলিশি নিরাপত্তায় । পৌরসভার 200 মিটারের মধ্যে জমায়েত নিষিদ্ধ করা হয়েছে । 12 আসন বিশিষ্ট ঝালদা পৌরসভায় বর্তমানে সমীকরণ রয়েছে কংগ্রেস 6, তৃণমূল 5 এবং কংগ্রেস সমর্থিত নির্দল 1 ।

উল্লেখ্য, বিগত পৌর নির্বাচনে ঝালদা পৌরসভায় তৃণমূল ও কংগ্রেস 5টি করে এবং নির্দল 2টি ওয়ার্ডে জয়লাভ করে । 1 জন নির্দল কাউন্সিলর তৃণমূলে যোগদান করলে বোর্ড গঠন করে তৃণমূল । এরই মধ্যে গুলিকাণ্ডে মারা যান 2 নম্বর ওয়ার্ডের কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু । পরবর্তীকালে সেই ওয়ার্ডে উপনির্বাচনে জয়লাভ করে কংগ্রেস প্রার্থী মিঠুন কান্দু । এরপরই বিগত বছরের 13 অক্টোবর ঝালদা পৌরসভার পৌরপ্রধানের বিরুদ্ধে অনাস্থা ডাকে কংগ্রেস ও নির্দল কাউন্সিলররা । এরই মধ্যে তৃণমূল ত্যাগ করেন যোগদানকারী নির্দল কাউন্সিলর শীলা চট্টোপাধ্যায় । আস্থা ভোটে 7-0 ভোটে জয়লাভ করে কংগ্রেস । অপসারিত হন তৃণমূলের পৌরপ্রধান । তারপরই 2 ডিসেম্বর শুক্রবার রাজ্যের নগরোন্নয়ন ও পৌর বিষয়ক বিভাগের কাউন্সিলর জবা মাছুয়ারকে ঝালদা পৌরসভায় নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ করে । তার 24 ঘণ্টার মধ্যেই নির্দল কাউন্সিলর শীলা চট্টোপাধ্যায়কে পৌরপ্রধান নির্বাচিত করে কংগ্রেস ও নির্দল কাউন্সিলররা । এই মামলা গড়ায় হাইকোর্ট পর্যন্ত ।

গত 5 ডিসেম্বর এই মামলায় কংগ্রেসের নির্বাচিত এবং রাজ্য সরকারের নিয়োজিত দুই পৌরপ্রধানের উপর স্থগিতাদেশ জারি করে পুরুলিয়ার জেলাশাসককে একমাসের জন্য ঝালদা পৌরসভায় অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে নিয়োগ করে হাইকোর্ট । পরবর্তীকালে বিচারপতি অমৃতা সিনহা ঝালদা পৌরসভার পৌরপ্রধান নির্বাচনের দিন ধার্য করেন 16 জানুয়ারি । সেই মতো আজ ঝালদা পৌরসভায় হতে চলেছে পৌরপ্রধান নির্বাচন ।

আরও পড়ুন :প্রধান-সহ পরিবারে তিন জনের নাম আবাস তালিকায়, সরব বিরোধীরা

ABOUT THE AUTHOR

...view details