পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 22, 2022, 11:17 AM IST

ETV Bharat / state

Misspellings Controversy রুদড়া প্রাথমিক বিদ্যালয়ের মূল দরজায় অজস্র বানান ভুল, বিতর্ক

প্রাথমিক বিদ্যালয়ের গেটে অজস্র বানান ভুল ৷ বানান ঠিক করার দাবি করেছেন বর্তমান থেকে প্রাক্তণ পড়ুয়ারা (Misspellings Controversy) ৷

Misspellings Controversy
রুদড়া প্রাথমিক বিদ্যালয়ের মূল দরজায় বানান ভুল, বিতর্ক

পুরুলিয়া, 22 অগস্ট: রাজ্যের শিক্ষা ব্যবস্থা নিয়ে যখন বিরোধীরা প্রশ্ন তুলছেন তখনই পুরুলিয়া 1 নম্বর গ্রামীণ চক্রের রুদড়া প্রাথমিক বিদ্যালয়ের মূল দরজায় দেখা গেল অজস্র বানান ভুল (Misspellings Controversy)। এমনকী বাংলায় 'প্রাথমিক', 'গ্রামীণ' বানানগুলিও ভুলভাবে লেখা হয়েছে । ইংরেজিতে প্রাইমারি কথাটি লিখতেও ভুল হয়েছে ।

এই বিষয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে বিদ্যালয়ের প্রাক্তনী তথা বর্তমানে রেলকর্কমী মনোরঞ্জন মাহাতো জানান, এটা দেখে খুবই খারাপ লাগছে । এক সময় এই বিদ্যালয়ে পড়েছি ৷ শিক্ষক-শিক্ষিকাদের আরও সচেতন হওয়া উচিত ছিল ।

অভিভাবক অনিত্য কুমার পান্ডে জানান, আমার সন্তান ওই বিদ্যালয়ে পড়ে । বিদ্যালয়ের মূল দরজায় এমন সব ভুল বানান লেখা রোজ দেখলে বাচ্চারা কী শিখবে? তৃণমূলের গাড়াফুসড়া পঞ্চায়েতের প্রধান কবিতা মাহাত বলেন, "যদি ভুল থাকে তাহলে সেটা সংশোধন করে নেওয়া উচিত । শিক্ষক-শিক্ষিকাদের আরও যত্নশীল হতে হবে ।"

আরও পড়ুন:তৃণমূলের 'শহিদ দিবস' ব্যানারে বানান বিভ্রাট ! শুরু কাজিয়া

এলাকার সমাজসেবী মধুসূদন মাহাতো বলেন, "এটি খুবই লজ্জাজনক ব্যাপার । এর মূল কারণ হচ্ছে দুর্নীতিপূর্ণ অযোগ্য শিক্ষক-শিক্ষিকা নিয়োগ ।"

পুরুলিয়া 1 ব্লকের কংগ্রেস সভাপতি নির্মল চন্দ্র মাহাত বলেন, "এটি যেহেতু শিক্ষা প্রতিষ্ঠান এবং এখান থেকেই যেহেতু শিক্ষা ব্যবস্থার গোড়াপত্তন শুরু হয় তাই এখানে ভুল বানান থাকা কাম্য নয় । শুদ্ধিকরণ দাবি করছি ।"

এলাকার এসইউসিআই নেতা ভগীরথ মাহাতো বলেন, "শিক্ষাকে গুরুত্ব না দেওয়ার ফল এটি । পুরো শিক্ষা ব্যবস্থা ভেঙে পড়েছে, শিক্ষার মান তলানিতে ঠেকেছে ।" এই বিষয়ে প্রতিক্রিয়া নিতে পুরুলিয়া জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) প্রশান্ত মুখোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, "বিষয়টি এখন শুনলাম ৷ আগে সমস্ত ব্যাপারটা খতিয়ে দেখি তারপর যা বলার বলব ।" যদিও বারবার যোগাযোগ করা হলেও বিদ্যালয় কর্তৃপক্ষের প্রতিক্রিয়া পাওয়া যায়নি ।

ABOUT THE AUTHOR

...view details