পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

পুরুলিয়া বাসস্ট্যান্ডের অবস্থা বেহাল, সমস্যা সমাধানের আশ্বাস পৌরসভার

বেহাল অবস্থা পুরুলিয়ার বাসস্ট্যাণ্ডের ৷ বর্ষার সময় আসলেই তখনই পুরুলিয়া পৌরসভার পক্ষ থেকে ওই খানাখন্দ গুলিতে মাটি ফেলা হয় বলে স্থানীয় বাসিন্দা থেকে বাসকর্মীদের অভিযোগ ৷ এই সমস্য়া সমাধানের আশ্বাস দিলেন পৌরসভার প্রশাসক শামিম দাদ খান ৷

By

Published : Aug 25, 2020, 10:40 PM IST

Updated : Aug 26, 2020, 8:14 PM IST

purulia bus stand
পুরুলিয়া বাসস্ট্যান্ডের অবস্থা বেহাল

পুরুলিয়া, 25 অগাস্ট : পুরুলিয়া বাসস্ট্যান্ডের অবস্থা বেহাল । অল্প বৃষ্টিতেই পুরুলিয়া বাসস্ট্যান্ড যেন হয়ে ওঠে চাষযোগ্য জমি। আজও পর্যন্ত পুরুলিয়া বাসস্ট্যান্ড চত্বরের পুরোপুরি সংস্কারের কাজ হয়নি । ফলে চারিদিকে নর্দমায় ভরতি । খানাখন্দে জল দাঁড়িয়ে বেহাল অবস্থা হয়ে রয়েছে গোটা বাসস্ট্যান্ড চত্বর । কাদায় পরিপূর্ণ । অভিযোগ, যখনই বর্ষার সময় আসলেই তখনই পুরুলিয়া পৌরসভার পক্ষ থেকে ওই খানাখন্দ গুলিতে মাটি ফেলা হয়। ফলে সামান্য বৃষ্টিতেই সেই মাটিতে জল পেয়ে একেবারে কর্দমাক্ত অবস্থা হয়ে দাঁড়ায় । ফলে একদিকে যেমন বাস প্রবেশ এবং বেরোনোর ক্ষেত্রে সমস্যায় পড়তে হয় বাস চালকদের, তেমনই অন্যদিকে যাত্রীদের বাসস্ট্যান্ড চত্বরে চলাফেরা করতেও ভীষণ সমস্যায় পড়তে হয় ।

পশ্চিমবঙ্গের প্রান্তিক জেলা পুরুলিয়ার যোগাযোগ ব্যবস্থার মধ্যে প্রধান হচ্ছে বাস যোগাযোগ। রাজ্যের বিভিন্ন প্রান্ত এবং পার্শ্ববর্তী ঝাড়খণ্ড রাজ্যের সাথে পুরুলিয়ার সরাসরি বাস যোগাযোগ রয়েছে । ফলে পুরুলিয়া শহরের বাসস্ট্যান্ডে প্রায় 250 গাড়ি যাতায়াত করে প্রতিদিন। বাস চালকদের দাবি, প্রত্যেকটি বাসের কাছে দৈনিক 15 টাকা করে ট্যাক্স নেয় পুরুলিয়া পৌরসভা। কিন্তু আজও পর্যন্ত পুরুলিয়া বাসস্ট্যান্ডের হাল ফেরেনি । বর্ষার সময় বাসস্ট্যান্ড চত্বরে বাস ঢোকার ক্ষেত্রে এবং বেরোনোর ক্ষেত্রে ব্যাপক সমস্যায় পড়তে হয় বলে অভিযোগ। যদিও আগামী বছরে বর্ষা নামার আগে পুরুলিয়া বাসস্ট্যান্ডকে সংস্কার করার আশ্বাস দিয়েছেন পুরুলিয়া পৌরসভার বর্তমান প্রশাসক ।

পুরুলিয়া বাসস্ট্যান্ডের বেহাল অবস্থা
বাস কন্ডাক্টর দেবাশিস দে, বাস চালক বান্টি কুমারদের অভিযোগ, "প্রতি বছর বর্ষার মরশুমে একেবারে বেহাল অবস্থা হয়ে পড়ে গোটা বাসস্ট্যান্ড চত্বর । কয়েকবছর আগে একাংশ ঢালাইয়ের কাজ হয়েছে । বাকি অংশে প্রতি বছর শুধু মাটি দিয়ে খানাখন্দ ভরতি করা হয় । সেই মাটিতে জল পড়ে আরও ভয়ঙ্কর হয়ে ওঠে । যাত্রী চলাচল থেকে বাস যাওয়া আসা সব ক্ষেত্রেই সমস্যা হয় । অথচ পুরুলিয়া পৌরসভা প্রত্যেকটি গাড়ির কাছে প্রতিদিন 15 টাকা করে ট্যাক্স নেয় । কিন্তু বাসস্ট্যান্ড চত্বরে পুরোপুরি সংস্কারের কাজ কোনও দিন করেনি ।" যাত্রী লক্ষণ প্রামাণিক বলেন, "কাজের সূত্রে প্রতিদিন বাসেস্ট্যান্ডে আসা যাওয়া লেগেই থাকে। কিন্তু বাসস্ট্যান্ডের যা অবস্থা তাতে বাসে ওঠানামার ক্ষেত্রে এবং বাসস্ট্যান্ডে চলাফেরা করার ক্ষেত্রে ভীষণ সমস্যা হয় । গোটা স্ট্যান্ড চত্বর কাদায় পরিপূর্ণ । যেখানে সেখানে গর্ত হয়ে জল দাঁড়িয়ে রয়েছে । এরকমে তো ছোটবড় দুর্ঘটনাও ঘটতে পারে।"এ বিষয়ে পুরুলিয়া পৌরসভর প্রশাসক শামিম দাদ খানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, "পুরুলিয়া বাসস্ট্যান্ডকে মেরামতি করার প্রজেক্ট অলরেডি তৈরি হয়ে গিয়েছে । এই পরিস্থিতিতে অফিসের কাজ বন্ধ থাকায় আপাতত সেই প্রজেক্টের কাজ নিয়ে এগোনও বন্ধ রয়েছে । সোমবার পৌরসভা খুললেই বাসস্ট্যান্ডকে মেরামতির করার বিভিন্ন প্রজেক্ট নিয়ে এগোনো শুরু হবে । আশাকরি পরের বছর বর্ষার আগে পুরো বাসস্ট্যান্ডকে সংস্কার করার কাজ শেষ হবে ।"
Last Updated : Aug 26, 2020, 8:14 PM IST

ABOUT THE AUTHOR

...view details