পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 15, 2020, 10:20 PM IST

ETV Bharat / state

পুরুলিয়ার জয়চণ্ডীতে নজরকাড়া ক্যাকটাস চাষ

পুরুলিয়া জেলারই 'MIHU' নামে এক স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে জয়চণ্ডী পাহাড় সংলগ্ন স্থানে নবনির্মিত একটি উদ্যানের মধ্যে করা হচ্ছে ক্যাকটাস চাষ । এখানে প্রায় 500-র বেশি প্রজাতির ক্যাকটাস রয়েছে । দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্যাকটাসগুলি সংগ্রহ করে চাষ শুরু হয়েছে । উদ্দেশ্য, বোটানি নিয়ে পড়াশোনা করা জেলা পড়ুয়াদের দেখা ও জানার সুযোগ করে দেওয়া ।

Cactus
ক্যাকটাস

পুরুলিয়া, 15 মার্চ : পুরুলিয়ার অন্যতম পর্যটন কেন্দ্র জয়চণ্ডী পাহাড় । যেখানে "হীরক রাজার দেশ" সিনেমাটির শুটিংও হয়েছিল । সেই জয়চণ্ডী পাহাড়েই শুরু হয়েছে ক্যাকটাস চাষ । জেলার মধ্যে ক্যাকটাস চাষ এই প্রথম জয়চণ্ডীতে শুরু হয়েছে । যা এখন পর্যটকদের মূল আকর্ষণের প্রধান কারণ হয়ে উঠেছে ।

পুরুলিয়া জেলারই 'MIHU' নামে এক স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে জয়চণ্ডী পাহাড় সংলগ্ন স্থানে নবনির্মিত একটি উদ্যানের মধ্যে করা হচ্ছে ক্যাকটাস চাষ । এখানে প্রায় 500-র বেশি প্রজাতির ক্যাকটাস রয়েছে । দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্যাকটাসগুলি সংগ্রহ করে চাষ শুরু হয়েছে । তবে এই চাষ যথেষ্ট খরচ-সাপেক্ষ । এমনটাই জানাচ্ছে স্বেচ্ছাসেবী সংস্থার সদস্য সুরঞ্জন সরকার ৷ তিনি বলেন, "এই গাছগুলি খুব খরচসাপেক্ষ । সাধারণ মানুষের পক্ষে চাষ করা খুব কঠিন । যত্নের প্রয়োজন । " এই গাছ চাষের উদ্দেশ্য জানতে চাওয়া হলে তিনি বলেন , " এই চাষের উদ্দেশ্য, জেলার বোটানি বিভাগে পড়াশোনা করা ছাত্রছাত্রীদের দেখা ও জানার সুযোগ করে দেওয়া । "

ক্যাকটাস চাষ নিয়ে কী বলছেন সংস্থার সদস্যরা ?

পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে পাশাপাশি জয়চণ্ডী পাহাড়ে ও পর্যটকদের ভিড় লেগে থাকে সারা বছর । পাথরের মূর্তি, ছৌ মুখোশের পাশাপাশি পর্যটকের কাছে জনপ্রিয় হয়ে উঠছে ক্যাকটাস । এছাড়া প্রতিদিন বিভিন্ন প্রান্ত থেকে স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা বেড়াতে আসেন এখানে । পড়ুয়াদের ক্যাকটাসের বিভিন্ন ধরনের বিলুপ্ত প্রজাতির সম্পর্কে জ্ঞানলাভের জন্য এই পর্যটনকেন্দ্রকে চাষের উপযোগী হিসেবে বেছে নিয়েছে বলে জানান সংস্থার সদস্যরা ।

ABOUT THE AUTHOR

...view details