পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 13, 2020, 11:02 PM IST

ETV Bharat / state

জেলায় নেই কোনও লোকাল ট্রেন, ক্ষোভ এলাকাবাসীর

চালু হয়েছে লোকাল ট্রেন । তৈরি ছিল পুরুলিয়া স্টেশনও । সামাজিক দূরত্বের জন্য গোল গোল চিহ্নও করা হয়েছিল । প্লাটফর্ম থেকে শুরু করে ফুটব্রিজ... সর্বত্র । কিন্তু আদ্রা শাখার পুরুলিয়ার উপর দিয়ে কোনও লোকাল চালানোর সিদ্ধান্ত হয়নি । যা নিয়ে ক্ষোভ জমেছে পুরুলিয়াবাসীর মনে ।

Purulia Station
পুরুলিয়া স্টেশন

পুরুলিয়া, 13 নভেম্বর : হাওড়া শিয়ালদহ সহ রাজ্যের একাধিক জায়গায় লোকাল ট্রেন চালু হলেও সেই তালিকায় নাম নেই জঙ্গলমহল পুরুলিয়ার । দক্ষিণ পূর্ব রেলের আদ্রা শাখায় পুরুলিয়ার উপর দিয়ে কোনও লোকাল ট্রেন না চলায় ক্ষোভ জমেছে পুরুলিয়াবাসীর মনে । পাশাপাশি কলকাতা-সহ বাঁকুড়া, দুর্গাপুর, জামশেদপুরের সঙ্গেও সরাসরি ট্রেন যোগাযোগ না থাকায় সমস্যায় পুরুলিয়াবাসী । কোরোনা পরিস্থিতিতে রাজ্যের রাজধানী কলকাতা থেকে একেবারেই বিচ্ছিন্নই হয়ে রয়েছে প্রান্তিক জেলা পুরুলিয়া । কর্মসূত্র, ব্যবসা বাণিজ্য থেকে উন্নত চিকিৎসা ব্যবস্থা সব ক্ষেত্রেই সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে । তাই লোকাল ট্রেন চালুর এবং কলকাতার সঙ্গে সরাসরি ট্রেন যোগাযোগের দাবি তুলছেন পুরুলিয়ার মানুষ । রেল দপ্তর ট্রেন চলাচল স্বাভাবিক করার জন্য প্রস্তুত থাকলেও রাজ্য সরকারের জঙ্গলমহলকে বঞ্চিত রেখেছেন বলে দাবি পুরুলিয়ায় সাংসদের ।

পুরুলিয়াবাসী নির্মল কেশরী, সুবিনয় ব্যানার্জীরা বলেন, "রাজ্যের অন্যান্য জায়গায় ট্রেন চলাচল শুরু হলেও বঞ্চিত রয়েছে জঙ্গলমহল পুরুলিয়া । এ বিষয়ে রাজনৈতিক রঙ না দেখে সকলকে আওয়াজ তোলা উচিত । পুরুলিয়ায় ট্রেন চলাচল শুরু না হওয়ায় আর্থসামাজিক অবস্থা চিকিৎসা ব্যবস্থা সবদিক থেকে পিছিয়ে পড়তে হচ্ছে । সমস্যায় পড়ছেন সাধারণ মানুষ । পাশাপাশি কলকাতার সঙ্গে প্রান্তিক পুরুলিয়া জেলা একেবারে বিচ্ছিন্ন হয়ে পড়েছে । ব্যবসার কাজে হোক আর চিকিৎসার জন্য হোক বাঁকুড়া, দুর্গাপুর, জামশেদপুরের সঙ্গে রেল যোগাযোগ না থাকায় সমস্যায় পড়ছেন মানুষ । অবিলম্বে পুরুলিয়ায় লোকাল ট্রেন চালু এবং কলকাতার সঙ্গে সরাসরি রেল যোগাযোগের ব্যবস্থা করা হোক ।"

লোকাল চালু হওয়ার অপেক্ষায় পুরুলিয়াবাসী

কর্মসূত্রে দুর্গাপুর থেকে পুরুলিয়ায় আসা প্রমোদ প্রসাদ বলেন, "পুরুলিয়ার সঙ্গে রেল যোগাযোগ না থাকায় দুর্গাপুর থেকে বাসে করে আসতে হচ্ছে । এরফলে একদিকে যেমন সময় লাগছে অন্যদিকে অধিক টাকাও খরচ হচ্ছে ।"

এ বিষয়ে অল ইন্ডিয়া রেলওয়ে ম্যানস ফেডারেশন জ়োনাল সেক্রেটারি (দিল্লি) এবং সাউথ ইস্টার্ন রেলওয়ে ম্যানস প্রেসিডেন্ট মলয়চাঁদ বন্দ্যোপাধ্যায় বলেন, "হাওড়া, শিয়ালদহ-সহ রাজ্যের অন্যান্য কয়েকটি জায়গায় লোকাল ট্রেন চালু হওয়ার পর অল ইন্ডিয়া রেলওয়ে ম্যানস ফেডারেশনের পক্ষ থেকে পুরুলিয়াতেও ট্রেন চালুর দাবিতে দক্ষিণ পূর্ব রেলের আদ্রা শাখার DRM কে চিঠি পাঠানো হয়েছে । পুরুলিয়ায় রেল পরিষেবা চালু হলে সাধারণ মানুষ, রেলকর্মী সকলেরই সুবিধা হবে ।

পুরুলিয়া স্টেশন

অন্যদিকে পুরুলিয়ার BJP সাংসদ জ্যোতির্ময় সিং মাহাত রাজ্য সরকারের দিকে আঙুল তুলে বলেন, "তৃণমূল লজ্জাহীন রাজনৈতিক দল হয়ে গিয়েছে । কেন্দ্র রেল পরিষেবা স্বাভাবিক করার অনুমোদন দিলেও রাজ্য সরকারের অনুমোদন ছাড়া রেল চালু সম্ভব নয় । নিজের ইচ্ছামতো কাজ করছেন মমতা বন্দ্যোপাধ্যায় । জঙ্গলমহলকে পুরো বঞ্চিত করে রাখা হয়েছে । রেল ট্রেন চালানোর জন্য প্রস্তুত রয়েছে । এরা প্রস্তুত নেই । শুধুমাত্র নিছক রাজনীতি করছে তৃণমূল ।"

ABOUT THE AUTHOR

...view details