পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 21, 2019, 11:11 PM IST

ETV Bharat / state

গল্পে আদিবাসী মহিলার কুরুচিকর চরিত্রায়ণের অভিযোগে অবরোধ

সম্প্রতি বাংলা দৈনিকে প্রকাশিত গল্পে এক আদিবাসী মহিলার কুরুচিকরভাবে চরিত্রায়ণ করা হয়েছে অভিযোগ করে আজ পাঁশকুড়ায় ছয় নম্বর জাতীয় সড়ক অবরোধ করে ভারত জাকাত মাঝি পারগানা মহল সংগঠন । তাদের দাবি , ওই লেখককে ক্ষমা চাইতে হবে ।

পথ অবরোধ

পাঁশকুড়া, 21 নভেম্বর : সম্প্রতি বাংলা দৈনিকে প্রকাশিত গল্পে এক আদিবাসী মহিলার কুরুচিকরভাবে চরিত্রায়ণ করা হয়েছে অভিযোগ করে আজ পাঁশকুড়ায় ছয় নম্বর জাতীয় সড়ক অবরোধ করে ভারত জাকাত মাঝি পারগানা মহল সংগঠন । তাদের দাবি , ওই লেখককে ক্ষমা চাইতে হবে ।

গল্পে একটি আদিবাসী মহিলা চরিত্রকে যেভাবে দেখানো হয়েছে,তা অত্যন্ত কুরুচিকর বলে অভিযোগ সংগঠনের । এ কারণেই ওই লেখকের ক্ষমা চাওয়ার দাবিতে রাজ্য সহ বিভিন্ন জেলায় পথ অবরোধ কর্মসূচির ডাক দেয় সংগঠনটি । দুপুর বারোটা নাগাদ রাতুলিয়া বাস স্ট্যান্ডের কাছে জাতীয় সড়ক অবরোধ করে তারা । প্রথমে পাঁশকুড়া থানার পুলিশ এসে অবরোধ তোলার চেষ্টা করে ব্যর্থ হয় । পরে ঘটনাস্থানে পূর্ব মেদিনীপুর জেলার পুলিশ পৌঁছায় । পাঁশকুড়া ব্লকের BDO ধেনধূপ ভুটিয়া ও তমলুকের মহকুমা পুলিশ আধিকারিক অতীশ বিশ্বাস আসেন ঘটনাস্থানে । দীর্ঘ সময় সংগঠনের নেতানেত্রীদের সঙ্গে আলোচনা চলে । ঘণ্টা দুয়েক পরে তোলা হয় অবরোধ ।

সংগঠনের নেত্রী সুমিতা হেমব্রম বলেন ,"পত্রিকার গল্পের লেখক আমাদের সম্প্রদায়ের মহিলাদের সম্পর্কে কুরুচিকর দৃষ্টিভঙ্গী নিয়ে গল্পটি লিখেছেন । সমাজের কাছে আমাদের ছোটো করে দেখানো হয়েছে । আমাদের আত্মসম্মানে লেগেছে । আমরা চাই ওই লেখক জনসমক্ষে এসে আমাদের কাছে ক্ষমা চাক । এই দাবিতে আমরা আজ পথ অবরোধ করেছি । প্রশাসনের অনুরোধে আজ অবরোধ তুলে নিলেও ভবিষ্যতে এর বিরুদ্ধে আন্দোলন চলবে । উনি ক্ষমা না চাইলে আমরা আরও বৃহত্তর আন্দোলনে যাব ।"

তমলুকের মহকুমা পুলিশ আধিকারিক অতীশ বিশ্বাস জানিয়েছেন, সংগঠনের সদস্যদের সঙ্গে আলোচনা করে অবরোধ তুলে দেওয়া হয়েছে । জাতীয় সড়কে স্বাভাবিক হয়েছে যান চলাচল ।

ABOUT THE AUTHOR

...view details