পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 2, 2020, 5:52 PM IST

ETV Bharat / state

শিশুশিক্ষা কেন্দ্রের বেহাল দশা, প্রশাসনিক উদাসীনতার অভিযোগ

পূর্ব মেদিনীপুরের এগরা মহাকুমা এলাকার ICDS ও শিশু শিক্ষা কেন্দ্রগুলির বেহাল অবস্থায় প্রশাসনের উদাসীনতা । ভাঙাচোরা বাড়ি ,অস্বাস্থ্যকর পরিবেশের মধ্যেই চলছে শিশুদের পড়াশোনা । এগরার রামচন্দ্রপুরে বিবেকানন্দ শিশুশিক্ষা কেন্দ্রে ভাঙাচোরা ঘরের মধ্যেই চলছে ছাত্রদের পড়াশোনা ও মিড-ডে-মিলের রান্না ।

Poor condition of SSKs and ICDS centers
শিশুশিক্ষা কেন্দ্র ও ICDS কেন্দ্রগুলির বেহাল অবস্থা

এগরা, 2মার্চ : পূর্ব মেদিনীপুরের এগরা মহাকুমা এলাকার ICDS ও শিশুশিক্ষা কেন্দ্রগুলির বেহাল অবস্থা । ভাঙাচোরা বাড়ি ,অস্বাস্থ্যকর পরিবেশের মধ্যেই চলছে শিশুদের পড়াশোনা । এগরার রামচন্দ্রপুরে বিবেকানন্দ শিশুশিক্ষা কেন্দ্রে ভাঙাচোরা ঘরের মধ্যেই চলছে ছাত্রদের পড়াশোনা ও মিড-ডে-মিলের রান্না । আশপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আবর্জনা । অপরদিকে এগরার মহাবিশ্রা ICDS কেন্দ্রের অবস্থাও প্রায় একই।

রামচন্দ্রপুরের বিবেকানন্দ শিশুশিক্ষা কেন্দ্রের প্রধান শিক্ষিকা হরিপ্রিয়া মাইতি বলেন, ‘‘আমাদের স্কুলের চারপাশে আবর্জনা জমে রয়েছে । স্কুল বাড়িটিও ভাঙাচোরা অবস্থায় রয়েছে ৷ যার ফলে খুবই অসুবিধা হয় । বাচ্চাদের গাদাগাদি করে একই রুমের মধ্যে বসাতে হয় । এই বেহাল অবস্থার মধ্যে আমারা অনেক কষ্টে পড়াশোনা চালিয়ে যাচ্ছি ।’’ স্থানীয় এক অভিভাবক খোকন মান্না বলেন, ‘‘এই শিশু শিক্ষা কেন্দ্র ও ICDS কেন্দ্র গুলির শুধু অস্বাস্থ্যকর পরিবেশই নয়, এখানে নেই কোনও বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থাও ৷ যার ফলে ছাত্র-ছাত্রীদের পড়াশোনা করতে সমস্যায় পড়তে হয় ।’’

শিশুশিক্ষা কেন্দ্র ও ICDS কেন্দ্রগুলির বেহাল অবস্থা

পটাশপুর 2 ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি চন্দন সাউ বলেন , ‘‘ইতিমধ্যেই আমাদের এলাকায় চারটি ICDS কেন্দ্র বন্ধ হয়ে গেছে , ছাত্রের অভাবে । এক সময় এটা তৈরি হয়েছিল ছাত্র-ছাত্রীদের কথা ভেবে । কিন্তু প্রাইমারি স্কুলগুলো হওয়ার ফলে এই সমস্ত ICDS কেন্দ্র, শিশু শিক্ষা কেন্দ্রে ছাত্রের সংখ্যা কমছে । তাই আর নতুন করে এদিকে সরকার নজর দিচ্ছে না । কারণ কোন কোন জায়গায় 10-12টি বাচ্চা নিয়ে চলছে স্কুল । এভাবে আর এই শিশুশিক্ষা কেন্দ্র বা ICDS কেন্দ্রগুলো বেশিদিন চলবে না । ওই জায়গাগুলো আমরা অন্য কোনও কাজে ব্যবহারের জন্য চিন্তা-ভাবনা শুরু করেছি ।’’

যদিও এগরার মহকুমাশাসক অপ্রতিম ঘোষ জানান, মূলত সমস্যা হচ্ছে সেই সমস্ত ICDS কেন্দ্র এবং শিশু শিক্ষাকেন্দ্র গুলিতে, যেগুলির নিজস্ব ঘর নেই । সে ক্ষেত্রে আমাদের ওই এলাকার কোন ক্লাব বা স্বেচ্ছাসেবী সংস্থা কিংবা কোনও প্রাইমারি স্কুলের শুধুমাত্র ক্লাস রুম নিয়ে চালাতে হচ্ছে । কারণ এই কেন্দ্রগুলি চালানোর জন্য আমরা যাদের কাছ থেকে নিই, তাদের আলাদা করে কোনরকম ভাড়া দিতে আমরা পারি না । ইতিমধ্যেই আমরা চেষ্টা করছি সমস্ত এই সেন্টারগুলোকে নিজস্ব বিল্ডিং দিতে ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details