পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 7, 2020, 3:27 PM IST

ETV Bharat / state

আজ থেকে শুরু হলদিয়া বন্দরের শ্রমিকদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা

কাজে যোগ দেওয়ার পরই হলদিয়া বন্দর কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছিল যে, শ্রমিকদের নিরাপত্তায় কোনও খামতি রাখা হবে না । সেইমতো তাঁদের হাতে মাস্ক ও গ্লাভস তুলে দেওয়া হয় । তারপর আজ সকালের শিফট থেকে শুরু হয় শারীরিক পরীক্ষা ।

Haldia Port
হলদিয়া বন্দর

হলদিয়া, 7 এপ্রিল : কোরোনার আতঙ্ক ভুলে গতকালই হলদিয়া বন্দরে কাজে যোগ দিয়েছিলেন শ্রমিকরা । তাই নিরাপত্তা দিতে আজ থেকে সমস্ত শ্রমিকের স্বাস্থ্য পরীক্ষা শুরু করল বন্দর কর্তৃপক্ষ । আগেই দু'দিন ধরে বন্দরে চত্বর ও সমস্ত জাহাজ স্যানিটাইজ় করেছে কর্তৃপক্ষ ।

30 মার্চ বন্দরের শিপ হ্যান্ডেলিং বিভাগের এক ইঞ্জিনিয়ার কাজে যোগ দেন । পরে জানা যায়, তিনি দিল্লির নিজ়ামউদ্দিন থেকে সম্প্রতি ফিরেছেন । 2 এপ্রিল(শুক্রবার) তাঁর কোরোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায় । পরের দিন 3 এপ্রিল (শনিবার) দুপুরে শ্রমিকরা আতঙ্কিত হয়ে কাজ বন্ধ করে পালিয়ে যান । সমস্যায় পড়ে বন্দর কর্তৃপক্ষ । পরে শ্রমিকদের আতঙ্ক কাটাতে রবিবার ও সোমবার দু'দিন ধরে লাগাতার বন্দর চত্বর স্যানিটাইজ় করে কর্তৃপক্ষ ।

গতকাল দুপুরে কাজ চালু করার জন্য ত্রিপাক্ষিক বৈঠক হয় হলদিয়া বন্দরে । সেখানে উপস্থিত ছিলেন পূর্ব মেদিনীপুরের জেলা শাসক পার্থ ঘোষ, হলদিয়া পৌরপ্রধান তথা শ্রমিক নেতা শ্যামল আদক ও হলদিয়া বন্দর কর্তৃপক্ষের আধিকারিকরা । বৈঠক শেষ হলে শ্রমিকদের বোঝানো হয় স্যানিটাইজ়েশনের পর বন্দর এখন নিরাপদ । তারপরই গতকাল দুপুরের শিফট থেকে কাজ শুরু করেন শ্রমিকরা ।

কাজে যোগ দেওয়ার পরই বন্দর কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছিল , শ্রমিকদের নিরাপত্তায় কোনও খামতি রাখা হবে না । সেইমতো তাঁদের হাতে মাস্ক ও গ্লাভস তুলে দেওয়া হয় । তারপর আজ সকালের শিফট থেকে শুরু হয় স্বাস্থ্য পরীক্ষা । যতদিন না পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ততদিন নিয়ম করে এই শারীরিক পরীক্ষা চলবে বলে বন্দর কর্তৃপক্ষের তরফে জানানো হয় ।

এ বিষয়ে হলদিয়া বন্দরের জেনেরাল ম্যানেজার (ট্র্যাফিক) অভয় মহাপাত্র জানান, হলদিয়া বন্দরের সাথে জড়িয়ে রয়েছে অনেকগুলি মানুষের নিত্য প্রয়োজনীয় জিনিস । পেট্রোলিয়াম জাতীয় দ্রব্য ও ন্যাপথা-সহ বেশ কিছু সামগ্রীর সরবরাহ বন্ধ হয়ে গেলে মানুষের দুর্ভোগ আরও বেড়ে যাবে । তবে, কর্মীরা নিরাপদে না থাকলে কোনওভাবেই কাজ করা সম্ভব নয় । তাই তাঁদের নিরাপত্তা আগে দেখা আমাদের কর্তব্য ।

ABOUT THE AUTHOR

...view details