পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 22, 2020, 2:58 PM IST

Updated : Jan 23, 2020, 8:44 AM IST

ETV Bharat / state

সেই অলিদকে ডেকে পাঠাল কলেজ সার্ভিস কমিশন

কাঁথির অলিদ আলিকে শুভেচ্ছা জানিয়েছে কলেজ সার্ভিস কমিশন । 27 জানুয়ারি তাঁকে ডেকে পাঠিয়েছেন কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যান দীপক কর।

ছবি
ছবি

কাঁথি, 22 জানুয়ারি : আহত প্রবীণকে বাঁচাতে গিয়ে আর পরীক্ষায় বসা হয়নি অলিদের । অনেকদিনের প্রস্তুতি ছিল । তাই পরীক্ষা না দিতে পারায় খারাপ লাগাটাও স্বাভাবিক । তবে নুরজামানের বাড়ি গিয়ে তাঁকে সুস্থ দেখে সেই ক্ষতে প্রলেপ পড়েছিল তাঁর । নিজেকে বুঝিয়েছিলেন, আবার যখন পরীক্ষা হবে তখন দেখা যাবে । তবে, চাকরির পরীক্ষা দিতে না পারলে কী হবে, মানবিকতার পরীক্ষায় উত্তীর্ণ অলিদের জন্য অপেক্ষা করছিল অন্যকিছু । তাই হল । 27 জানুয়ারি কলেজ সার্ভিস কমিশনের তরফে ডেকে পাঠানো হয়েছে তাঁকে ।

সেদিন রাস্তার পাশে অসহায়, আহত প্রবীণকে দেখে নিজেকে আটকাতে পারেননি অলিদ । বাকিদের মতো পাশ কাটিয়ে চলে যেতে পারেননি । প্রবীণকে কোলে তুলে প্রায় হাফ কিলোমিটার পথ হেঁটে স্থানীয় একটি হাসপাতালে ভরতি করেন । পরে পরীক্ষাকেন্দ্রে যখন পৌঁছান, ততক্ষণে প্রায় আধঘণ্টা হয়ে গেছে পরীক্ষা । কলেজের নিরাপত্তারক্ষীদের বারবার পরিস্থিতির কথা বুঝিয়েও কোনও লাভ হয়নি । আর বসা হয়নি পরীক্ষায় । সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে বুঝিয়েছেন । ফোন করে নুরজামানকে দেখতে তাঁর বাড়ি পৌঁছে যান । তাঁকে সুস্থ দেখে, মুখে হাসি দেখে কোথাও যেন একটা আলাদা আনন্দ, সার্থকতার স্বাদ পান অলিদ । নিজেকে বোঝান পরেরবার ভালো কিছু হবে । সাফল্য নিশ্চিত আসবে ।

আহত নুরজামানের বাড়িতে অলিদ

সোশাল মিডিয়ার দৌলতে দ্রুত ছড়িয়ে যায় অলিদের খবরটা । তার জেরেই এবার কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যান দীপক কর ডেকে পাঠিয়েছেন তাঁকে । গতকাল দুপুরে কলেজ সার্ভিস কমিশন থেকে অলিদকে ফোন করা হয় । 27 জানুয়ারি দুপুর 1 টার সময় চেয়ারম্যানের সঙ্গে দেখা করার কথা তাঁর । দেরিতে পৌঁছানোর জন্য পাঁশকুড়া বনমালী কলেজ কর্তৃপক্ষের তরফে পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হয়নি তাঁকে । ফোন আসে সেই কলেজের অধ্যক্ষ নন্দন ভট্টাচার্যের তরফেও । অনুতপ্ত অধ্যক্ষ । জানান, নিয়মের কারণে হাত-পা বাঁধা । তাই আর পরীক্ষায় বসার সুযোগ করে দিতে পারেননি তিনি । কিন্তু অলিদকে কুর্নিশ জানাতে কলেজ সার্ভিস কমিশনের নির্দেশে ফোন করেছেন তিনি ।

এই সংক্রান্ত আরও পড়ুন : বাঁচালেন আহত প্রবীণকে, বসা হল না চাকরির পরীক্ষায়

অলিদ বলেন, "ফোন করে শুভেচ্ছা জানিয়েছেন CSC-র চেয়ারম্যান । 27 তারিখ অফিসে দেখা করার কথা বলেছেন ।" পুনরায় পরীক্ষায় বসতে দেওয়ার কোনও বিশেষ সুযোগ দেওয়া হবে কি? অলিদ জানান, দেখা করতে বলেছেন ৷ দেখা যাক কী হয় ? এবিষয়ে, কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যান দীপক কর বলেন, "সেটা তো আমাদের আইনে নেই ।" তাঁর বক্তব্য, "খবরটা দেখলাম । ছেলেটি যা করেছে তাতে ওকে উৎসাহ দেওয়া দরকার । ও তো পরীক্ষাটা দিতে পারেনি মানবিক কারণে, সামাজিক কারণে । তাই তাকে উৎসাহ দেওয়ার জন্য একটু কথা বলব, যাতে নতুন উদ্যমে আগামী পরীক্ষাটা দিতে পারে ।"

শুনুন অলিদের বক্তব্য

ইতিমধ্যে, কাঁথির উত্তর ডিহির মুকুন্দপুরের আহত প্রবীণ শেখ নুরজামানের বাড়ি যান অলিদ। মাথা ও হাঁটুর আঘাত নিয়ে নুরজামান এখনও পুরোপুরি সুস্থ নন । তবে পুরো বিষয়টি শুনে দুঃখ পান তিনি । নিজেকে কিছুটা সামলে নিয়ে বলেন, "আমার দুই ছেলে,পুত্রবধূ, স্ত্রী এবং নাতি-নাতনিদের নিয়ে সংসার । আজ থেকে তুমিও আমার ছেলে।"

Last Updated : Jan 23, 2020, 8:44 AM IST

ABOUT THE AUTHOR

...view details