পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 3, 2020, 8:01 PM IST

ETV Bharat / state

ডাইনি অপবাদের বিরুদ্ধে লড়াই, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের আশার আলো দেখাচ্ছেন রাসমণি

ডাইনি অপবাদ দিয়ে গ্রামছাড়া করার চেষ্টা করা হয়েছিল গৃহবধূকে । রাতের অন্ধকারে গ্রামবাসীরা তাঁকে খুন করার চেষ্টা করেছিল বলেও অভিযোগ । পূর্ব বর্ধমানের হাটশিমুল গ্রামের সেই রাসমণি মালিকই আজ ডাইনি অপবাদ ঘুচিয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের আশার আলো দেখাচ্ছেন । দেবশিশু ওয়েলফেয়ার সোসাইটি নামে স্বেচ্ছাসেবী সংস্থার হাত ধরে সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনছেন শেষ চাহিদা সম্পন্ন শিশু থেকে সমাজের বঞ্চিত মেয়েদের ।

tortured woman fights back
ডাইনি অপবাদের বিরুদ্ধে লড়াই

শক্তিগড়, 3 জানুয়ারি : পূর্ব বর্ধমান জেলার বর্ধমান শহর সংলগ্ন হাটশিমুল গ্রামের বাসিন্দা রাসমণি মালিক । ডাইনী অপবাদ দিয়ে 2014 সাল থেকে তাঁর উপরে অত্যাচার শুরু করেছিল গ্রামবাসীরা । রাতের অন্ধকারে বেধড়ক মারধর করা হয়েছিল তাঁকে । অত্যাচার সহ্য করতে না পেরে এক সময় আত্মহত্যা করবেন বলে ঠিক করেছিলেন রাসমণি । কিন্তু সংসারের পিছুটানে সেই ইচ্ছে ত্যাগ করে শুরু করেছিলেন লড়াই । নতুন করে বাঁচার লড়াই । জেলা প্রশাসন, পুলিশ, মহিলা কমিশন তাঁকে ফিরিয়ে দেয় । কিন্তু তারপরও নানা দিক থেকে চাপ আসতে শুরু করে । বর্ধমানের একটি নার্সিংহোমে কাজ শুরু করেন । সেখানেও নার্সিংহোমের কর্মীদের কাছেও জোটে ডাইনি অপবাদ ।

সেই রাসমণি মালিক আজ দেবশিশু ওয়েলফেয়ার সোসাইটি নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার হাত ধরে সমাজের মূল স্রোতে ফিরে আসার চেষ্টা করছেন । শুধু তাই নয় রাসমণি মালিকের হাত ধরে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরাও ফিরে পাচ্ছে নতুন জীবন । সমাজের বঞ্চিত মেয়েদের হাতে-কলমে শিক্ষা দেওয়া, স্বনির্ভর করে তোলা ইত্যাদি সব কাজেই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন রাসমণি মালিক । রাসমণি মালিকের কথায়, "দেবশিশু নামের স্বেচ্ছাসেবী সংস্থা আমাকে নতুন করে জীবন দান করেছে ।"

ডাইনি অপবাদের বিরুদ্ধে লড়াই, কি বলছেন রাসমণি ? দেখুন ভিডিয়ো...

দেবশিশু ওয়েলফেয়ার সোসাইটির কর্ণধার সবিতব্রত হাটি বলেন, "BDO-র কাছ থেকে রাসমণি মালিকের কথা জানতে পারি । তাঁকে ডাইনি অপবাদ দিয়ে খুন করার চেষ্টা করেছিল গ্রামবাসীরা । প্রশাসনের সহযোগিতায় তাঁকে উদ্ধার করে নিয়ে আসি । শুরু হয় নতুন লড়াই । সেই লড়াইয়ে জয়ী হয়েছে রাসমণি মালিক । রাসমণির হাত ধরেই বিশেষ চাহিদা সম্পন্ন শিশু থেকে সমাজের বঞ্চিত মেয়েরা নতুন করে বাঁচার আশার আলো দেখছে ।"

ডাইনি অপবাদের বিরুদ্ধে লড়াইয়ে রাসমণি

ABOUT THE AUTHOR

...view details