পশ্চিমবঙ্গ

west bengal

No water no Vote: পানীয় জলের দাবিতে ভোট বয়কটের ডাক গ্রামবাসীর

গরম যত বাড়ছে তত তীব্র হচ্ছে পানীয় জলের সংকট ৷ সামনেই পঞ্চায়েত ভোট ৷ তাই এবার পানীয় জলের দাবিতে ভোট বয়কটের ডাক দিয়েছে বুদবুদ থানা এলাকার বিলাসপুর গ্রামের মানুষজন ৷ ইতিমধ্যে ভোট বয়কটের ডাক দিয়ে দেওয়াল লিখন শুরু করেছে গ্রামবাসীরা ৷

By

Published : Apr 13, 2023, 10:18 PM IST

Published : Apr 13, 2023, 10:18 PM IST

ETV Bharat / state

No water no Vote: পানীয় জলের দাবিতে ভোট বয়কটের ডাক গ্রামবাসীর

Vote Boycott
ভোট বয়কট

ভোট বয়কটের ডাক বিলাসপুর গ্রামের মানুষজনের

দুর্গাপুর, 13 এপ্রিল:পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ এখনও ঘোষণা হয়নি ৷ তবে পঞ্চায়েত নির্বাচন যে আসন্ন, তা কিন্তু বুঝতে পেরেছেন গ্রাম বাংলার মানুষ । তাই বিভিন্ন জেলার গ্রামেগঞ্জে দাবি দাওয়া নিয়ে উঠছে আওয়াজ । বুদবুদ থানার অন্তর্গত বিলাসপুর গ্রামের মানুষজন এবার ভোট বয়কটের ডাক দিল পানীয় জলের দাবিতে । কাঁকসার পানাগড় থেকে পাশে থাকার বার্তা দিলেন বর্ধমান সদরের বিজেপি জেলার সহ-সভাপতি রমন শর্মা ।

বিলাসপুর গ্রামের সাধারণ মানুষদের পানীয় জলের দাবি দীর্ঘদিনের । প্রত্যেক নির্বাচনের আগে প্রতিশ্রুতি মিলেছে ৷ কিন্তু পূরণ হয়নি সেই প্রতিশ্রুতি বলে অভিযোগ গ্রামবাসীদের । পানীয় জলের সমস্যার সমাধান না হওয়ায় বাধ্য হয়ে তারা ভোট বয়কটের ডাক দিয়ে দেওয়াল লিখন শুরু করেছে । স্থানীয় তৃণমূলের বুথ সভাপতি স্বপন কোনার পানীয় জলের সমাধানের আশ্বাস দিয়েছেন । অন্যদিকে সুর জড়িয়ে কাঁকসার পানাগড় থেকে বিজেপির জেলা সহ-সভাপতি রমন শর্মা জানান, দীর্ঘদিন ধরে ওই এলাকায় পানীয় জলের সমস্যা । কোন ব্যবস্থা নিচ্ছে না রাজ্য সরকার । এলাকায় যাতে জল পৌঁছয় সেজন্য তাদের পাশে থেকে অধিকারের লড়াইয়ের বার্তা দেন তিনি ।

পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ এখনও স্থির হয়নি । এর মধ্যেই কিন্তু পঞ্চায়েত নির্বাচনের জন্য বিভিন্ন রাজনৈতিক দলের সভা ও মিছিল আয়োজিত হচ্ছে জেলায় জেলায় । স্বাভাবিকভাবেই নির্বাচনকে ঘিরে বিভিন্ন জেলায় জেলায় কোথাও রাস্তার দাবিতে, কোথাও নিকাশি ব্যবস্থার দাবিতে, আবার কোথাও কোথাও পানীয় জলের দাবিতে শুরু হয়েছে আমজনতার আন্দোলন । ওই গ্রামের শাসকদলের বুথ সভাপতি স্বপন কোনার গ্রামের জলের তীব্র সমস্যার কথা স্বীকার করে বলেন, "গত বিধানসভা নির্বাচনের আগে বাড়ি বাড়ি পানীয় জল পরিষেবা পৌঁছনোর জন্য সমস্ত প্রক্রিয়ার কাজ শেষ হয়েছে ৷ কিন্তু যেহেতু এই গ্রামাঞ্চলটি তুলনামূলকভাবে উঁচু জায়গায় অবস্থিত তাই জল সেখানে আসেনি । নতুন করে তাই সোঁয়াই গ্রামে জল প্রকল্পের কাজ চলছে । সেই কাজ শেষ হলেই এই গ্রামে পর্যাপ্ত পরিমাণ পানীয় জল পরিষেবা পাবেন মানুষ । তবে একটু সময় লাগবে । এই গরমের মরশুমে হয়তো কষ্টেই কাটাতে হবে এই এলাকার বাসিন্দাদের ।"

অন্যদিকে গ্রামের বাসিন্দা তরু লোহার জানান, তাঁরা দীর্ঘদিন আবেদন-নিবেদন জানিও পানীয় জল পরিষেবা থেকে বঞ্চিত । তারা তাই ঠিক করেছেন এবার জল নেই তো ভোট নেই । তাই ভোট বয়কটের ডাক দিয়েছে গ্রামের সমস্ত মানুষেরা । এখন দেখার প্রশাসনের পক্ষ থেকে কী পদক্ষেপ নেওয়া হয় ৷

আরও পড়ুন:বেহাল রাস্তায় ডুলিতে হাসপাতালে রোগী, পঞ্চায়েত ভোট বয়কটের হুঁশিয়ারি চিলাপাড়া গ্রামের

ABOUT THE AUTHOR

...view details