পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 19, 2019, 9:58 PM IST

ETV Bharat / state

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা পিছানোর দাবিতে উপাচার্যকে ঘেরাও

স্নাতকস্তরের দ্বিতীয় বর্ষের অনার্স পরীক্ষার ফল প্রকাশের আগেই দেওয়া হয়েছে তৃতীয় বর্ষের পরীক্ষার সূচি। তাই পরীক্ষার তারিখ পিছিয়ে দেওয়ার দাবিতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ঘিরে বিক্ষোভ দেখালেন পড়ুয়ারা।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভে পড়ুয়ারা

বর্ধমান, ১৯ ফেব্রুয়ারি : স্নাতকস্তরের দ্বিতীয় বর্ষের অনার্স পরীক্ষার ফল প্রকাশের আগেই দেওয়া হয়েছে তৃতীয় বর্ষের পরীক্ষার সূচি। প্রতিবাদে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ঘিরে বিক্ষোভ দেখালেন পড়ুয়ারা। দাবি, পিছিয়ে দিতে হবে পরীক্ষার তারিখ।

অগাস্ট মাসে হয়েছে স্নাতক স্তরের দ্বিতীয় বর্ষের পরীক্ষা। এখনও প্রকাশ করা হয়নি ফলাফল। অথচ তার আগেই দেওয়া হয়েছে স্নাতক স্তরের তৃতীয় বর্ষের পরীক্ষার সূচি। জানানো হয়েছে, মার্চ মাসে শুরু হবে তৃতীয় বর্ষের পরীক্ষা। আর তাই আজ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা বেশ কয়েকটি কলেজের পড়ুয়া অবস্থান বিক্ষোভে বসে। তাদের দাবি, পিছিয়ে দিতে হবে পরীক্ষার তারিখ। পাশাপাশি দ্বিতীয় বর্ষের ফল প্রকাশের পর অনুত্তীর্ণ পড়ুয়াদেরও তৃতীয় বর্ষের পরীক্ষায় বসার অনুমতি দিতে হবে।

অবস্থানরত সৌরভ মণ্ডল বলেন, "আমাদের দ্বিতীয় বর্ষের পরীক্ষা দু'মাস দেরি করে হয়েছে। তাই আমাদের দাবি, তৃতীয় বর্ষের পরীক্ষা এপ্রিলে নিতে হবে। অথবা ভোটের পরে নিতে হবে। পাশাপাশি বর্ধমান বিশ্ববিদ্যালয়ের যে খামখেয়ালিপনা তা বন্ধ করতে হবে। সময়ে পরীক্ষার ফলাফল প্রকাশ করে না। পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছিনিমিনি খেলছে।"

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ নিমাই চন্দ্র সাহা বলেন, "আমরা চেয়েছিলাম পড়ুয়ারা সর্বভারতীয় পরীক্ষায় যেন বসতে পারে। তাই আমরা এবছর কিছুদিন আগে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। কিন্তু ছাত্র-ছাত্রীরা পরীক্ষা এপ্রিল মাসে পিছিয়ে নিয়ে যাওয়ার দাবি জানিয়েছিল। তাই আমরা বিষয়টি নিয়ে ভেবে দেখছি। তবে, আজ অবস্থানরত পড়ুয়াদের মূল কী দাবি সেটাই তো কেউ জানায়নি। তাছাড়া, আমাদের কাছে এরকম কোনও তথ্য ছিল না যে ওরা আসবে। আমি এসে দেখি পড়ুয়ারা বিশ্ববিদ্যালয়ের গেটের তালা ভেঙে ভেতরে ঢুকে বিক্ষোভ দেখাচ্ছে। আমরা ১০ জন পড়ুয়াকে ডেকে পাঠিয়েছিলাম। কিন্তু তারা আমাকে নিচে গিয়ে সবার সঙ্গে কথা বলতে বলে। তাদের কাছে জানতে চেয়েছিলাম তাদের মূল সমস্যাটা কী? কিন্তু কোনও সমস্যার কথা তারা আমাদের জানায়নি ফলে বিষয়টি নিয়ে ধোঁয়াশা রয়ে গেছে।"

ABOUT THE AUTHOR

...view details