পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 17, 2022, 10:45 PM IST

Updated : Apr 17, 2022, 10:55 PM IST

ETV Bharat / state

Teacher controversial Comments: র‍্যাগিং অল্পস্বল্প হওয়া উচিত, শিক্ষকের মন্তব্যে বিতর্ক

মেমারির সরকারি পলিটেকনিক কলেজের এক শিক্ষকের র‍্যাগিং নিয়ে মন্তব্য়ের জেরে বিতর্ক বাধল (controversial teacher comments) ৷ তৃণমূল ছাত্র পরিষদের পক্ষ থেকে বিষয়টি নিয়ে ব্যবস্থা নেওয়ার দাবি করা হয়েছে।

Teacher controversial Comments
শিক্ষকের মন্তব্য ঘিরে আলোড়ন

মেমারি, 17 এপ্রিল :"র‍্যাগিং অল্পস্বল্প হওয়া ভাল, না হলে জুনিয়ার ছাত্ররা সিনিয়ারদের সম্মান করে না।" মেমারির সরকারি পলিটেকনিক কলেজ শিক্ষক জয়প্রকাশ ঘোষের এই মন্তব্যের ভিডিয়ো ভাইরাল হতেই চাঞ্চল্য ছড়িয়েছে (controversial teacher comments)। যদিও ইটিভি ভারত ভিডিয়োর সত্যতা যাচাই করেনি ।

একটা ভিডিয়ো ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে জয়প্রকাশ ঘোষ নামে এক শিক্ষক নবীনবরণ উৎসবে বক্তব্য রাখতে গিয়ে র‍্যাগিং অল্পস্বল্প করা উচিত বলে মন্তব্য করেন। তিনি ছাত্রছাত্রীদের সামনে বলেন, "নবীনবরণ মানে আজকে আমি স্বাধীন হয়ে গেলাম । নবীনবরণ মানে দাদাদের সঙ্গে বসে সিগারেট খাওয়া, দাদাদের সামনেই একটু মেয়েদের সঙ্গে গল্প করতে পারবব । আর তখন র‍্যাগিং ছিল। এই র‍্যাগিং কিন্তু অল্পস্বল্প ভাল । এখন সেটা বন্ধ হয়ে গিয়েছে। তার ফলে জুনিয়ার ছেলেমেয়েরা সিনিয়র ছেলেমেয়েদের সম্মান করছে না। দাদা বলে মানছে না। দাদাদের হুমকি দিচ্ছে। যদি র‍্যাগিং হত তাহলে সে এই দুঃসাহস দেখাতে পারত না। তাই সে নিজেকে মস্তান মনে করে।"

শিক্ষকের মন্তব্য ঘিরে আলোড়ন

এই মন্তব্যের ভিডিয়ো ভাইরাল হতেই বিভিন্ন মহলে আলোড়ন ফেলে দেয়। তৃণমূল ছাত্র পরিষদ, এসএফআই -এর পক্ষ থেকেও এই মন্তব্যের নিন্দা জানানো হয়েছে। তৃণমূল ছাত্র পরিষদের পক্ষ থেকে বিষয়টি নিয়ে যাতে ব্যবস্থা নেওয়া হয় সেবিষয়ে জানানো হবে বলে বলা হয়েছে।

আরও পড়ুন :র‍্যাগিং : মাথা কামিয়ে সিনিয়রকে স্যালিউট 150 মেডিকেল পড়ুয়ার

পূর্ব বর্ধমান জেলা তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি মহম্মদ সাদ্দাম হোসেন বলেন, "আমরা ভিডিয়োটি দেখেছি। আমরা ঘটনার নিন্দা করছি। বিষয়টি নিয়ে প্রিন্সিপালকে জানাব । ছাত্র শিক্ষকদের মধ্যে একটা ভাল সম্পর্ক থাকা দরকার । এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পক্ষে আমরা।"

এসএফআই-এর পূর্ব বর্ধমান জেলা সম্পাদক অনির্বাণ রায়চৌধুরী বলেন, "মেমারি গভর্নমেন্ট পলিটেকনিক কলেজের একজন শিক্ষক জয়প্রকাশবাবু যে কথা বলেছেন আমরা ছাত্র সংগঠনের পক্ষ থেকে মনে করছি, এরকম একজন শিক্ষকের বক্তব্য আমাদের কাছে দুর্ভাগ্যজনক এবং অসংবেদনশীল। যেখানে সারা দেশজুড়ে অ্য়ান্টি র‍্যাগিং ক্যাম্পেইনিং করা হচ্ছে, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে র‍্যাগিং কিভাবে বন্ধ করা যায় পরিকল্পনা করা হচ্ছে, সেখানে এরকম র‍্যাগিং সুলভ আচরণকে উস্কানি দেওয়া ছাত্র সমাজের পক্ষে ক্ষতিকারক। আমরা মনে করছি ওই শিক্ষক যে বক্তব্য রেখেছেন সেই বক্তব্য তাঁর উইথড্র করে নেওয়া উচিত। "

Last Updated : Apr 17, 2022, 10:55 PM IST

ABOUT THE AUTHOR

...view details