পশ্চিমবঙ্গ

west bengal

আমফান অনিয়ম : আংশিকের বদলে 'ভুল করে' পূর্ণ ক্ষতিপূরণ

By

Published : Jul 2, 2020, 6:58 PM IST

আংশিক ক্ষতিপূরণ লিখতে গিয়ে ভুল করে পূর্ণ ক্ষতিপূরণ লিখে ফেলেছিলেন । সেই মতো টাকাও পেয়েছেন । অভিযোগ, চাপের মুখে এখন টাকা ফেরত দিতে চাইছেন কাটোয়ার সেই সব মানুষরা ।

আবেদনের প্রতিলিপি

কাটোয়া, 2জুলাই : রাজ্যজুড়ে আমফানের ক্ষতিপূরণের টাকা নিয়ে অনিয়মের অভিযোগউঠছে । এই পরিস্থিতিতে বিভিন্ন জেলায় আমফানের টাকা ফেরত দিতে শুরু করেছে মানুষ ।তারই নবতম সংযোজন কাটোয়া । আমফানের দাপটে আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছিল কাটোয়া পৌরসভারবেশ কিছু ঘরবাড়ি । সেইমতো ক্ষতিপূরণের জন্য কাটোয়া পৌরসভায় আবেদনও জানিয়েছিলেনএলাকার মানুষরা । কিন্তু তাঁদের পূর্ণ অর্থাৎ20হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়াহয়েছিল । এবার সেই টাকাই ফেরত দেওয়ার আবেদন করলেন সেই মানুষরা ।BJP-র অভিযোগ,যাঁদের বাড়ি-ঘর আছে তাঁদের বেছে বেছেআমফানের ক্ষতিপূরণ দেওয়া হয়েছে । এখন বাঁচার উপায় নেই বলে তাঁরা টাকা ফেরত দিতেচাইছেন ।

স্থানীয় সূত্রে জানা গেছে,আমফানে কাটোয়া মহকুমা এলাকায় বেশ কিছুবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল । কিন্তু শাসকদলের মদতে বেছে বেছে তাদের কর্মীদের বাড়িঘরথাকা সত্বেও ক্ষতিপূরণের টাকা পাইয়ে দেওয়া হয়েছে ।

কাটোয়া পৌরসভার14নং ওয়ার্ডের বেশ কিছু বাসিন্দা পৌরসভাকে লিখিতভাবে জানিয়েছেন,তাঁরা কাটোয়া পৌরসভা এলাকার স্থায়ীবাসিন্দা । আমফান ঘূর্ণিঝড়ে তাঁদের বাড়ি-ঘরের আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে । সেইমতোতাঁরা আবেদন করেছিলেন । কিন্তু তাঁদের পূর্ণ ক্ষতিপূরণ বাবদ20হাজার টাকা করে দেওয়া হয়েছে। তাই তারাসেই টাকা ফেরত দিতে চাইছেন।

কাটোয়ার বাসিন্দা দীনেশ হাজরা বলেন, "ব্যাঙ্কে পাসবই আপডেট করতে গিয়ে জানতেপারি20হাজার টাকা অ্যাকাউন্টে জমা হয়েছে । বাড়িঘর অল্প ক্ষতি হওয়ায়ক্ষতিপূরণের জন্য আবেদন করেছিলাম মহকুমাশাসকের দপ্তরে । এখন সেই টাকা ফেরত দিতেচাই ।"

পূর্ব বর্ধমান জেলার সহ সভাপতি অনিল দত্তকে এ-বিষয়ে প্রশ্ন করা হলেতিনি বলেন, "আমফনে ক্ষতিগ্রস্তদের মধ্যে63জনকে ক্ষতিপূরণের টাকা দেওয়া হয়েছে। তাঁদের মধ্যে বেশির ভাগই তৃণমূল কংগ্রেসের কর্মী হওয়ার জন্য শাসক দল তাঁদেরটাকা পাইয়ে দিয়েছে । আমরা মহকুমাশাসকের কাছে অভিযোগ করেছি । এর ভিত্তিতে তদন্তশুরু হয়েছে । এখন তাঁরা ভয়ে টাকা ফেরত দিতে চাইছে ।"

BJP-র দাবি, "মোটা কমিশনের লোভে যাঁরা এই টাকা পাইয়ে দেওয়ার কাজ করেছিল,তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক। নাহলে কাটোয়া জুড়েBJPআন্দোলনে নামবে ।"

কাটোয়া পৌরসভার প্রশাসক তথা বিধায়ক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়অবশ্য বলেন, "আমফান ঝড়ে ক্ষতিগ্রস্তদের মধ্যে63জন টাকা পেয়েছে । এর মধ্যে14নম্বর ওয়ার্ডের চারজন বাসিন্দালিখিতভাবে জানিয়েছেন তাঁরা আংশিক ক্ষতিপূরণ লিখতে গিয়ে ভুল করে পূর্ণ ক্ষতিপূরণলিখে ফেলেছিলেন । তাই তাঁরা সেই ক্ষতিপূরণের টাকা এখন ফেরত দিতে চাইছেন । তাঁরাদলের কেউ কর্মী নয় ।BJPঅযথা এই বিষয়টি নিয়ে রাজনীতি করছে । "

তিনি আরও বলেন,"যারা টাকা ফেরত দিচ্ছে তাদের ভালোমানুষই বলা উচিত । তবে বিষয়টি নিয়ে মহকুমাস্তরে এবং পৌরসভার পক্ষ থেকে যৌথভাবেতদন্ত করে দেখা হচ্ছে । যাঁরা ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য তাঁদের সেই টাকা দেওয়া হবে। কিন্তু যদি দেখা যায় ক্ষতি হয়নি এমন লোক টাকা পেয়েছেন তাদের টাকা ফেরত দিতেবলা হবে । এর পরও যদি তারা টাকা ফেরত না দেয় তাদের বিরুদ্ধেFIRকরা হবে । এর সঙ্গেদলবাজির কোন সম্পর্ক নেই । ঘটনায় তৃণমূল কোনভাবেই জড়িত নয় ।"

ABOUT THE AUTHOR

...view details