পশ্চিমবঙ্গ

west bengal

ISRO-তে প্রধানমন্ত্রীর পাশে বসে ল্যান্ডার বিক্রমের অবতরণ দেখবে বর্ধমানের মেয়ে

7 সেপ্টেম্বর মধ্যরাতে চাঁদের মাটিতে অবতরণ করবে চন্দ্রযান 2-র ল্যান্ডার বিক্রম । বহু প্রতীক্ষিত সেই মুহূর্তের সাক্ষী থাকবে বর্ধমানের মেয়ে ইউসরা আলম । বেঙ্গালুরুতে ISRO-র সদর দপ্তরে খোদ প্রধানমন্ত্রীর পাশে বসে চাঁদের মাটিতে চন্দ্রযানের অবতরণ দেখবে ক্লাস নাইনের এই ছাত্রী ।

By

Published : Sep 4, 2019, 6:03 PM IST

Published : Sep 4, 2019, 6:03 PM IST

Updated : Sep 4, 2019, 11:16 PM IST

isro

বর্ধমান, 4 সেপ্টেম্বর : 7 সেপ্টেম্বর মধ্যরাতে চাঁদের মাটিতে অবতরণ করবে চন্দ্রযান 2-র ল্যান্ডার বিক্রম । বহু প্রতীক্ষিত সেই মুহূর্তের সাক্ষী থাকবে বর্ধমানের মেয়ে ইউসরা আলম । বেঙ্গালুরুতে ISRO-র সদর দপ্তরে খোদ প্রধানমন্ত্রীর পাশে বসে চাঁদের মাটিতে ল্যান্ডার বিক্রমের অবতরণ দেখবে ক্লাস নাইনের এই ছাত্রী । স্বাভাবিকভাবেই খুশি ইউসরার পরিবার, প্রতিবেশী ও তার স্কুল । গোটা দেশ থেকে মোট 74 জন এই সুযোগ পেয়েছে । তার মধ্যে পশ্চিমবঙ্গের 2 জন । সেই দু'জনের মধ্যে একজন হতে পেরে খুশি ইউসরা আলম ।

কীভাবে এল এই সুযোগ ? বর্ধমানের পীরবাহারামের বাসিন্দা ইউসরা আলম জানাচ্ছে, তার স্কুলের তরফে সে জানতে পারে গোটা দেশ থেকে অনলাইনে চন্দ্রযান-2 সংক্রান্ত একটি কুইজ় প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে । সেই প্রতিযোগিতার নিয়মানুযায়ী 10 মিনিটের মধ্যে 20 টি প্রশ্নের উত্তর দিতে হবে । স্কুল থেকে খবরটি পাওয়ার পরে খানিকটা খেলার ছলেই সেই প্রতিযোগিতায় নাম দেয় ইউসরা । বাড়িতে কাউকে কিছু না জানিয়েই অংশ নেয় প্রতিযোগিতায় ।

দেখুন ভিডিয়ো

এরপর 30 অগাস্ট ISRO-র তরফে একটি মেল আসে ইউসরার কাছে । সেই মেলে জানানো হয়, বেঙ্গালুরুতে ISRO-র সদর দপ্তরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশে বসে চন্দ্রযান-2 এর ল্যান্ডার বিক্রমের চাঁদে অবতরণের সাক্ষী থাকার জন্য তাকে বেছে নেওয়া হয়েছে । 7 সেপ্টেম্বর চন্দ্রযান 2-র ল্যান্ডার বিক্রম চাঁদের মাটিতে অবতরণ করবে । সেই ঘটনার সাক্ষী থাকার জন্য ISRO-র সদর দপ্তরে হাজির থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সেই অনুষ্ঠানেই ইউসরা আলমকে আমন্ত্রণ জানানো হচ্ছে । মেলে আরও জানানো হয়, বেঙ্গালুরুতে যাওয়া-আসা, থাকা-খাওয়ার সমস্ত খরচ বহন করবে ISRO কর্তৃপক্ষ ।

মেয়ে এই সুযোগ পাওয়ায় খুশি ইউসরার আব্বা হাসিব আলম । তিনি বলেন, "গোটা ভারতবাসী চন্দ্রযান-2 এর দিকে তাকিয়ে আছে । আর উৎক্ষেপণ কেন্দ্রে বসে সেই ঘটনার সাক্ষী থাকবে আমার মেয়ে । এটা ভেবেই আনন্দ হচ্ছে ।" তিনি আরও বলেন, "ইউসরা যে কুইজ় প্রতিযোগিতায় অংশ নিয়েছে, আমরা বাড়ির কেউই জানতাম না । যখন ISRO কর্তৃপক্ষের ফোন আসে, আমরা অবাক হয়ে যাই ।"

Last Updated : Sep 4, 2019, 11:16 PM IST

ABOUT THE AUTHOR

...view details