পশ্চিমবঙ্গ

west bengal

Tree Plantation: 17 হাজার 632টি ভোটে জিতে সেই সংখ্যক বৃক্ষরোপণের উদ্যোগ তৃণমূল নেতার

ভোটের সময় সাধারণ মানুষকে দেওয়া 'প্রথম প্রতিশ্রুতি' রক্ষা করলেন সদ্য জয়ী পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদের সদস্য শান্তনু দে । যত ভোটে জিতেছেন ততগুলিই গাছ লাগানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি ৷ সেই মতোই 17 হাজারেরও বেশি চারাগাছ রোপণ করা শুরু করলেন ।

By

Published : Jul 31, 2023, 10:54 PM IST

Published : Jul 31, 2023, 10:54 PM IST

Etv Bharat
ভোটে জিতে সবুজায়নের প্রতিশ্রুতি রাখলেন তৃণমূলের জেলা পরিষদ প্রার্থী

ভোটে জিতে সবুজায়নের প্রতিশ্রুতি রাখলেন তৃণমূলের জেলা পরিষদ প্রার্থী

গড়বেতা, 31 জুলাই: ভোটের সময় সাধারণ মানুষকে দেওয়া 'প্রথম প্রতিশ্রুতি' রক্ষা করলেন সদ্য জয়ী জেলা পরিষদের সদস্য শান্তনু দে । গড়বেতায় নিজের জেলা পরিষদ এলাকায় সবুজে মুড়ে দেওয়ার অঙ্গীকার পূরণ করতে বন বিভাগ, পুলিশ-প্রশাসন, শিক্ষক, সমাজকর্মী তথা সচেতন নাগরিকদের সঙ্গে নিয়ে চারাগাছ রোপণ করা শুরু করেছেন শান্তনু । তাঁর এই কাজকে সাধুবাদ জানিয়েছেন এলাকার মানুষ ।

গত 2023-এর পঞ্চায়েত নির্বাচনে অন্যান্য উন্নয়নমূলক প্রতিশ্রুতির সঙ্গে নিজের জেলা পরিষদ আসনে যত ভোটে জিতবেন ঠিক ততগুলি গাছ লাগানোর অঙ্গীকার করেছিলেন গড়বেতা 1 নং ব্লকের অন্তর্গত 49 নম্বর জেলা পরিষদ আসনে শাসকদল তৃণমূল কংগ্রেসের প্রার্থী তথা বিশিষ্ট শিক্ষক নেতা শান্তনু দে । এবারে তাঁর বিজেপি প্রতিদ্বন্দ্বীকে 17 হাজার 632 ভোটে পরাজিত করেছেন । আর জেতার পরই শান্তনু দে নিজের জেলা পরিষদ এলাকা গড়বেতাজুড়ে 17 হাজার 632টি চারাগাছ রোপণ এবং সেগুলি সঠিকভাবে লালন-পালন করতে উদ্যোগী হলেন ।

সম্প্রতি এই শিক্ষক গড়বেতা 1নং ব্লকের চারটি অঞ্চল 4নং শ্যামনগর, 5নং ধাদিকা, 6নং আগরা এবং 7নং বেনাচাপড়া অপরদিকে গড়বেতার 10নং গড়ঙ্গা অঞ্চলে অবস্থিত নিজের স্কুল সংলগ্ন খেলার মাঠের তিনদিক সুন্দর করে বেড়া দিয়ে প্রায় সাড়ে 300 গাছ লাগানো শুরু করেন । পলাশ, দেবদারু, কৃষ্ণচূড়া, রাধাচূড়া, শাল, মেহগনি, পেঁপে এবং আম-সহ একাধিক গাছ রয়েছে । তবে এই গাছ লাগানো প্রায় এক মাস ধরে চলবে বলে জানান শান্তনুবাবু ।

আরও পড়ুন : গাছ লাগানোর জায়গা চাই, সেনা থেকে বন্দর ও হাওড়া কর্পোরেশনকে বৈঠকে ডাক মন্ত্রীর

এই নিয়ে জেলা পরিষদ প্রার্থী শান্তনু দে বলেন, "শুধু প্রতিশ্রুতি দিয়েছিলাম তা নয়, এইরকম সৃজনশীল কাজে আমি চিরদিনই যুক্ত । যেভাবে গ্লোবাল ওয়ার্মিং বাড়ছে তাতে সবুজায়ন একান্ত প্রয়োজনীয় ৷ তাই ভোট প্রচারের সময় আমি যে প্রতিশ্রুতি দিয়েছিলাম এখন সে প্রতিশ্রুতি রক্ষা করছি । কারণ আগামী প্রজন্মকে বাঁচাতে হবে দূষিত বায়ু থেকে । 17 হাজার 632টি ভোটে আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে হারিয়েছি ৷ তাই সেই 17 হাজার 632টি বৃক্ষরোপণ করছি ৷"

স্থানীয় শিক্ষক তপন দে বলেন,"উনি শুধু ভোটে দাঁড়িয়েছেন এমন না, উনি সবদিনই এলাকার উন্নয়নে নানাবিধ কাজ করে থাকেন, আমরা ওনার সহযোগী । তবে উনি যে ভোটে প্রচারে এসে প্রতিশ্রুতি দিয়েছিলেন সেই প্রতিশ্রুতি রক্ষা করতে করতে আমাদের সবাইকে নিয়েই এই ধরনের বৃক্ষরোপণ কর্মসূচি চালিয়ে যাচ্ছেন । ওনার এই মানসিকতার আমরা সাধুবাদ জানাই ।"

ABOUT THE AUTHOR

...view details