পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Pattachitra: মুখ্যমন্ত্রীর প্রকল্প নিয়ে পটচিত্র বাহাদুরের, গাইবেন পটের গান

মুখ্যমন্ত্রীর সব প্রকল্প নিয়ে পটচিত্র বানিয়েছেন বাহাদুর ৷ লিখেছেন পটের গানও ৷ ডাক পেলেই পটের গান গাইতে গাইতে তা মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে তুলে দিতে চান চিত্রকর বাহাদুর ৷

By

Published : May 2, 2023, 10:24 PM IST

Etv Bharat
মমতা বন্দ্যোপাধ্যায়ের পটচিত্র

পিংলা, 2 মে:পটচিত্রের জন্য বিখ্যাত পিংলা ৷ এখানকার নয়াগ্রাম পটের গ্রাম হিসেবে পরিচিত । যা শুধু বাংলার নয়, বিশ্বের মানচিত্রে ইতিমধ্যেই স্থান দখল করে নিয়েছে । মুখ্যমন্ত্রী থেকে প্রধানমন্ত্রী, এছাড়াও দেশ বিদেশের বিভিন্ন বিষয় নিয়ে এই পট গান ও পটচিত্র তুলে ধরেছেন এখানকার শিল্পীরা । তবে এবারের এই পিংলার শিল্পী চিত্রকর বাহাদুর বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে লিখলেন পট গান ও পটচিত্র ।

2011 থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিভিন্ন জনমুখী কাজ তুলে ধরে 84 বাই 22 ইঞ্চির পটচিত্র আঁকছেন পিংলার বাহাদুর চিত্রকর । সেই পটচিত্র মুখ্যমন্ত্রীর হাতে তুলে দেবেন তিনি ৷ ছবির সঙ্গে বেঁধেছেন পটের গান, সেই গান লেখাও হয়ে গিয়েছে ৷ মুখ্যমন্ত্রীকে ওই পটচিত্র তুলে দেওয়ার সময় পট গান গাইবেন তিনি । এমনই ইচ্ছে রয়েছে এই শিল্পীর ।

মমতা বন্দ্যোপাধ্য়ায়ের পটচিত্র আঁকার মুহূর্তে বাহাদুর

তিনি গানের ভাষায় লিখেছেন "ও বাংলার মুখ্যমন্ত্রী আমরা সবাই জানাই প্রণাম ৷ ও মমতা দিদি আমরা সবাই জানাই যে প্রণাম । মুখ্যমন্ত্রী শপথ নিল, অগ্নিকন্যা উপাধি পেল । দিদির প্রকল্প শুরু হল, প্রত্যেক বাড়িতে পৌঁছে গেল, জন্ম থেকে মৃত্যু পর্যন্ত দিল যে প্রকল্প । কন্যাশ্রী, সবুজ সাথী, স্কুলের ছেলেমেয়েদের মুখে হাসি, কৃষকদের দিচ্ছে ক্ষতি, খুশি তো সবাই । শিল্পীদের দিচ্ছে ভাতা, লক্ষ্মীর ভাণ্ডার বৃদ্ধ ভাতা, ব্যবসা করলে দিচ্ছে টাকা, যে যার প্রয়োজন, রেশন দিল ঘরে ঘরে, দুয়ারে সরকার এল ঘরে, পথশ্রী সবার দরকার, শোনো গো সবাই ।"

দুর্গাঠাকুরের পটচিত্র
উল্লেখ্য, এর আগেও তিনি প্রধানমন্ত্রীর ছবি পটচিত্রে তুলে ধরেছিলেন । তার জন্য ডাক পেয়েছিলেন কলকাতায় নেতাজির জন্মদিন পালনের অনুষ্ঠানে । যেখানে প্রধানমন্ত্রী ঘুরে দেখেছিলেন । এমনকি 'মন কী বাত' অনুষ্ঠানেও উঠে এসেছিল এই গ্রামের শিল্পীদের কথা । রাজ্য সরকারের পক্ষ থেকে ওই গ্রামে আয়োজন করা হয় মেলার । সম্প্রতি ইউনেসকো থেকে প্রতিনিধি দল এসে ঘুরে গিয়েছেন এই পিংলার নয়া গ্রাম । তাঁরা বাহাদুর চিত্রকরের সঙ্গে কথাও বলেন । যাতে বিশ্বের দরবারে এই পটচিত্র স্থান পায় সেই আর্জিও জানিয়েছেন ইউনেসকোর প্রতিনিধিদের কাছে ।
রাধাকৃষ্ণের পটচিত্র

বাহাদুরের কথায়,"ন্যাশনাল লাইব্রেরিতে 2019 নেতাজি সুভাষচন্দ্র বসুর উপরে কাজ করেছিলাম ৷ দেশনায়কের জন্ম থেকে স্বাধীনতা পর্যন্ত এই কাজ দেখে প্রধানমন্ত্রী খুব খুশি হয়ে আমাকে কাজ দিয়েছিলেন কুচকাওয়াজে । 2021 সালে দিল্লিতে 300 ফুট বাই 6 ফুট পটচিত্রে প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে ছিলাম ৷" এখন অপেক্ষা মুখ্যমন্ত্রীর ডাক পাওয়ার । যদিও দিন নির্ধারিত হয়নি । তবে ডাক পেয়েই দৌড়ে যাবেন চিত্রকর বাহাদুর । তুলে ধরবেন তাঁর এই কাজ ৷ সঙ্গে গাইবেন পটের গান ৷

আরও পড়ুন :সাধারণতন্ত্র দিবসে পিংলার পটশিল্পের রাজধানী যাত্রা, গর্বিত শিল্পীরা

ABOUT THE AUTHOR

...view details