পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Child Death : সদ্যোজাত শিশুকন্যার মৃত্যু, নার্সিংহোমের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ

পশ্চিম মেদিনীপুরের ঘাটালে সদ্যোজাত শিশুকন্যার মৃত্যু ৷ নার্সিংহোমের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ ৷ ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ ৷

By

Published : Nov 18, 2021, 8:36 AM IST

Updated : Nov 18, 2021, 10:13 AM IST

Child death
সদ্যোজাত শিশুকন্যার মৃত্যু, বেসরকারি নার্সিং হোমের বিরুদ্ধে অভিযোগ

ঘাটাল, 18 নভেম্বর :নার্সিংহোমের চিকিৎসার গাফিলতিতে ঘাটালে এক সদ্যোজাত শিশুকন্যার মৃত্যুর ঘটনা ঘটল । নার্সিংহোমের বিরুদ্ধে এমনই অভিযোগ তুলেছে মৃত শিশুর পরিবারের সদস্যরা । যিনি এই শিশুটির চিকিৎসা করেছেন তিনি ভুয়ো বলেও অভিযোগ করা হয়েছে শিশুটির পরিবারের তরফে । ঘটনাটি ঘটেছে পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটালে ।

ডেবরা থানা এলাকার চিন্ময় দাসের স্ত্রী সোমা দাসের গত শনিবার ভোররাতে প্রসব যন্ত্রণা শুরু হয় ৷ তখন তাঁকে ভোর পাঁচটা নাগাদ ঘাটালের ওই নার্সিংহোমে ভর্তি করা হয় । ভর্তির দু'ঘণ্টা পর নার্সিংহোমে এসে পৌঁছন চিকিৎসক ৷ এক শিশুকন্যার জন্ম দেন সোমা । সদ্যোজাত শিশুকন্যা ও মা দু'জনেই সুস্থ আছে বলেই বাড়ির লোককে জানায় নার্সিংহোম কর্তৃপক্ষ । চিকিৎসক সদ্যোজাত শিশুকন্যাকে শিশু বিশেষজ্ঞ দেখানোর কথা বলেন ।

অভিযোগ, শিশুর পরিবারের সদস্যদের মতামত না নিয়েই নার্সিংহোম কর্তৃপক্ষ শিশু চিকিৎসক ডাকে ৷ তিনি বাচ্চাকে পরীক্ষা করে সুস্থ সবল বলেই রিপোর্ট দেন ৷ তবে তার পাকস্থলি পরিষ্কারের কথা বলেন । নার্সিংহোম কর্তৃপই শিশুর নাক দিয়ে নল ঢুকিয়ে তার পাকস্থলি পরিষ্কার করার ব্যবস্থা করে ৷ তাতেই শিশুটির বিভিন্ন সমস্যা দেখা যায় । তবে তারপর আর নার্সিংহোম কর্তৃপক্ষ শিশুর চিকিৎসার কোনও ব্যবস্থা করে না ৷ শুধু তাকে অক্সিজেন দেওয়া হচ্ছিল । সেক্ষেত্রেও গাফিলতি করে তারা ৷ অক্সিজেন দেওয়ার নির্দিষ্ট মাস্কের বদলে স্যালাইনের বোতল কেটে অক্সিজেনের মাস্ক বানিয়ে ব্যবহার করা হয় ৷ শিশুর শারীরিক অবস্থার আরও অবনতি হওয়ায় বাইকে করে শিশুকন্যাকে অক্সিজেন ছাড়াই নিয়ে যাওয়া হয় ঘাটাল মহকুমা হাসপাতালে । সেখানে নিয়ে যাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই মৃত্যু হয় তার ৷

সদ্যোজাত শিশুকন্যার মৃত্যুতে নার্সিংহোমের বিরুদ্ধে ঘাটাল থানায় অভিযোগ দায়ের করেছেন পরিবারের লোকজন

পরের দিন মৃত শিশুকন্যার পরিবারের লোকজন জানতে পারেন যে নার্সিংহোম কর্তৃপক্ষ যে চিকিৎসককে দিয়ে শিশুর পাকস্থলি পরিষ্কার করিয়েছিলেন উনি প্রকৃতপক্ষে এই বিভাগের কোনও চিকিৎসকই নন । তখন মৃত শিশুকন্যার পরিবারের লোকজন ওই চিকিৎসকের পরিচয় জানতে চাইলে পরিচয় দিতে অস্বীকার করে নার্সিংহোম কর্তৃপক্ষ । তারপরই পরিবারের সদস্যরা ঘাটাল থানায় অভিযোগ দায়ের করেন ৷ প্রথমে অভিযোগ নিতে অস্বীকার করলেও পরে ঘটনার তদন্ত শুরু করে পুলিশ ।

আরও পড়ুন: কন্টেনমেন্ট জোনে বিজয়া সম্মিলনী, পৌরসভার ভূমিকা নিয়ে প্রশ্ন

Last Updated : Nov 18, 2021, 10:13 AM IST

ABOUT THE AUTHOR

...view details