পশ্চিমবঙ্গ

west bengal

Panic in Goaltore: মিগ-29 থেকে গোয়ালতোড়ে ভেঙে পড়ে জ্বালানি বহনের ট্যাঙ্ক, জানাল বায়ুসেনা

By

Published : May 22, 2023, 6:22 PM IST

Updated : May 22, 2023, 8:11 PM IST

আকাশ থেকে জঙ্গলে এসে পড়ল বিরাট এক ধাতব বস্তু ! সেটিকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে গোয়ালতোড়ে ৷ বায়ুসেনার তরফে জানানো হয়েছে, মিগ-29 প্রশিক্ষণ চলার সময় তার থেকে ভেঙে পড়ে অতিরিক্ত জ্বালানি বহনের ট্যাঙ্ক ৷

Panic in Goaltore
Panic in Goaltore

আকাশ থেকে জঙ্গলে এসে পড়ল বিরাট ধাতব বস্তু !

গোয়ালতোড়, 22 মে: আকাশ থেকে জঙ্গলে এসে পড়েছে বিশাল এক ধাতব বস্তু ! তাকে ঘিরেই চাঞ্চল্য ছড়াল পশ্চিম মেদিনীপুরের গোয়ালতোড়ে ৷ এলাকাবাসীর দাবি, পাশের কলাইকুন্ডা বায়ুসেনা ঘাঁটি থেকে যুদ্ধবিমান ওড়ার সময়ই তার থেকে ভেঙে পড়েছে বিমানের টুকরো ৷ তবে এ বিষয়ে বায়ুসেনার তরফে জানানো হয়েছে, মিগ-29 বিমান প্রশিক্ষণ সেরে কলাইকুন্ডা যাওয়ার পথে অতিরিক্ত জ্বালানি বহনে ব্যবহৃত ভেন্ট্রাল ড্রপ ট্যাঙ্ক হঠাৎ ভেঙে পড়ে ৷ ওই ধাতব বস্তুটি দেখতে ভিড় জমান স্থানীয় মানুষজন ৷

স্থানীয়দের দাবি, গোয়ালতোড় থানার সিওরবনি গ্রামে সোমবার দুপুরে জমির খুব কাছ দিয়ে একটি বিমান উড়ে যাচ্ছিল । ঠিক তারপরই জঙ্গলে ওই বিরাট ধাতব বস্তুটি দেখতে পাওয়া যায় ৷ বিমানটি থেকে তার টুকরো ভেঙে পড়ে থাকতে পারে বলে মনে করছেন স্থানীয়রা ৷ ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে গোয়ালতোড় থানার পুলিশ । খবর দেওয়া হয়েছে কলাইকুন্ডা বায়ুসেনা ঘাঁটিতে ।

এ দিন গোয়ালতোড়ের জঙ্গল থেকে বিরাট ধাতব বস্তুটি উদ্ধার হওয়ার পর স্থানীয় বাসিন্দা অজিত মাল বলেন, "ভরদুপুর নাগাদ একটি বিমান এই জায়গা দিয়ে উড়ে যাওয়ার সময়ই তার থেকে কিছু একটা অংশ এই জঙ্গলে পড়ে যায় । আমরা তা দেখে আতঙ্কিত হয়ে পড়ি । তবে এটা এই জঙ্গলে পড়েছে বলে বাঁচোয়া । ঘরবাড়ির উপর পড়লে অনেক ক্ষয়ক্ষতি হয়ে যেত । এটা ঠিক কী জিনিস আমরা বলতে পারব না । তবে পুলিশ এসেছে এবং এই ঘটনা ঘটার পর আকাশে দু-তিনবার চক্কর কেটেছে ওই প্লেন ।"

আকাশ থেকে জঙ্গলে এসে পড়ল বিরাট ধাতব বস্তু

যদিও এ দিন কলকাতা বায়ুসেনা বিভাগ থেকে এক বিবৃতি দিয়ে জানানো হয়, এ দিন একটি মিগ-29 বিমান নিয়মিত প্রশিক্ষণ মিশনে বেরিয়েছিল ।প্রশিক্ষণ শেষে কলাইকুন্ডা বিমানঘাঁটিতে ফিরে আসার সময় অতিরিক্ত জ্বালানি বহনের জন্য ব্যবহৃত ভেন্ট্রাল ড্রপ ট্যাঙ্কটি হঠাৎ ভেঙে পড়ে এবং কেকেডি এয়ারবেসের কাছে একটি জনবসতিহীন জঙ্গলে পড়ে যায় । এতে কোনও প্রাণহানি বা সম্পদের ক্ষয়ক্ষতি হয়নি । ড্রপ ট্যাঙ্কটি পাওয়া গিয়েছে এবং সিভিল প্রশাসনের সহযোগিতায় কেকেডিতে আনা হয়েছে । এই ঘটনার কারণ জানতে তদন্ত চলছে । সঠিক কারণ জানা গেলে তবেই বলা যাবে বলে জানানো হয়েছে বিবৃতিতে ।

এর আগে, এই ধরনের ঘটনা এই এলাকায় ঘটেনি । তবে কলাইকুন্ডা সংলগ্ন এলাকায় প্রায় সময়ই বায়ুসেনার নানা গতিবিধি লক্ষ্য করা যায় ৷ কলাইকুন্ডা দেশের অন্যতম বায়ুসেনা ঘাঁটি । সেখানে প্রায় সময়ই বায়ুসেনার মহড়া চলে । দেশ-বিদেশে অংশ নেওয়া বিমানগুলির যৌথ মহড়ার সময় বিমান থেকে ছোড়া বোমা অনেক সময় না ফেটে জমিতে পড়ে যায় । আর তাকে ঘিরে মাঝে মাঝে আতঙ্ক ছড়ায় এই পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম এলাকায় । বহু ক্ষেত্রে দেখা গিয়েছে সেই বোমা পরে ফেটে গিয়ে অনেক সময় দুর্ঘটনাও ঘটেছে সংশ্লিষ্ট এলাকায় ।

আরও পড়ুন:বজবজ বিস্ফোরণ-কাণ্ডে পুলিশের বাজেয়াপ্ত বারুদে আগুন, ঘটনার তদন্তে সিআইডি

Last Updated : May 22, 2023, 8:11 PM IST

ABOUT THE AUTHOR

...view details