পশ্চিমবঙ্গ

west bengal

HS Result : ফেল 11 পরীক্ষার্থী, পাশ না করালে আত্মহত্যার হুমকি ছাত্রীদের

By

Published : Jul 24, 2021, 4:40 PM IST

পরীক্ষা না দিয়েই 499 পেয়েছে প্রথম স্থানাধিকারী ৷ পাশাপাশি অকৃতকার্য হয়েছে মেদিনীপুর বিদ্যাসাগর বিদ্যাপীঠ বালিকা বিদ্যালয়ের 11 ছাত্রী ৷ এমন রেজাল্ট কেন ? তা নিয়েই উঠেছে প্রশ্ন ৷ পাশ করানোর দাবিতে স্কুলের গেটের সামনে বিক্ষোভ দেখাল ফেস করা ছাত্রীরা ৷ আত্মহত্যার হুমকিও দিল তারা ৷

উচ্চ মাধ্যমিকে পাশের দাবিতে মেদিনীপুরে ছাত্রীদের বিক্ষোভ ৷
উচ্চ মাধ্যমিকে পাশের দাবিতে মেদিনীপুরে ছাত্রীদের বিক্ষোভ ৷

মেদিনীপুর, 24 জুলাই : পরীক্ষা না হয়েই 499 পেয়েছে প্রথম স্থানাধিকারী ৷ অথচ মেদিনীপুর বিদ্যাসাগর বিদ্যাপীঠ বালিকা বিদ্যালয়ের 11 ছাত্রী অকৃতকার্য হয়েছে উচ্চমাধ্যমিকে ৷ এই ঘটনায় উত্তেজনা ছড়িয়েছে স্কুল চত্বরে । স্কুলের গেটে বিক্ষোভ দেখাল ছাত্রীরা ৷ তাদের পাশ না করানো হলে আত্মহত্যা হুমকি দিয়েছে ছাত্রীরা ৷ সঙ্গে ছিলেন তাদের অভিভাবকরাও । স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, ছাত্রীদের ফেল করানোয় তাদের কোনও হাত নেই ।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হয়েছে । 20 জুলাই মাধ্যমিক এবং 22 জুলাই প্রকাশিত হয়েছে উচ্চমাধ্যমিকের ফলাফল ৷ মাধ্যমিকে 100 শতাংশ পাশের সঙ্গে সঙ্গেই উচ্চমাধ্যমিকেও ব্যাপক রেজাল্ট হয়েছে রাজ্যজুড়ে । 499 পেয়ে প্রথম হয়েছে রুমানা খাতুন । বিদ্যাসাগর বিদ্যাপীঠ থেকে আর্টস বিভাগের মোট 95 জন ছাত্রী পরীক্ষা দিয়েছিল ৷ কিন্তু স্কুলের কলা বিভাগের 11 জন ছাত্রী উচ্চমাধ্যমিকে অকৃতকার্য হয়েছে ৷ রেজাল্ট পাওয়ার পরই তারা প্রতিবাদে স্কুলের গেটের সামনে বিক্ষোভ দেখায়।

ছাত্রীদের অভিযোগ, যেখানে সরকার থেকে সবাইকে পাশ করানোর ব্যাপারে নমনীয়, সেখানে কেন তাদের ফেল করানো হল ? তাদের দাবি, গতবারের পরীক্ষা তারা ভাল দিয়েছেন ৷ তারপরও কেন ফেল করানো হল ? ফের একটা বছর নষ্ট হলে বাবা-মায়ের পড়াশোনার পিছনে আর খরচ করার সামর্থ্য থাকবে না ৷ অবিলম্বে পাশ না করালে তারা আত্মঘাতী হবে বলেও হুমকি দেয় ৷ বিক্ষোভে ছাত্রীদের সঙ্গে যোগ দেন তাদের অভিভাবকরাও । তাঁরা দাবি করেন, অবিলম্বে প্রধান শিক্ষিকা তাঁদের সঙ্গে কথা বলুক এবং ছাত্রীদের পাশ করানোর দায়িত্ব নিক ।

পাশ করানোর দাবিতে স্কুলের সামনে বিক্ষোভ দেখাল ছাত্রীরা ৷

প্রধান শিক্ষিকা স্বাতী বন্দ্যোপাধ্যায় বলেন, "এই ফেল করানোর বিষয়ে আমাদের হাতে কিছু নেই । আমরা উপরমহলে জানিয়েছিলাম ৷ যেমন পরিস্থিতি হয়েছে তেমনভাবে এর ফল ঘোষণা হয়েছে । সেক্ষেত্রে কোনও ছাত্রী ফেল করলে আমরা দায়ী নই ।"

এদিন স্কুল চত্বরে চরম উত্তেজনা তৈরি হয় ৷ ছাত্রীরা রাস্তায় গিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করে ৷ তাদের পাশ করানো না হলে তারা এখান থেকে উঠবে না এবং প্রয়োজনে সুইসাইড করবে বলেও হুমকি দেন ।

আরও পড়ুন : HS Result 2021: উচ্চ মাধ্যমিকে পাশের হার 97.69%; প্রথম দশে 86, প্রথম মুর্শিদাবাদের মেয়ে

ABOUT THE AUTHOR

...view details