পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

গাছ বাঁচাতে বিশেষ উদ্যোগ আসানসোলে

গাছের শুকিয়ে যাওয়া পাতা, কাণ্ড, আগাছা ও বর্জ্য দিয়ে আসানসোল রেল ডিভিশন তৈরি করেছে ভার্মিকালচার প্রজেক্ট । তৈরি করা হচ্ছে সার ।

By

Published : May 16, 2019, 3:24 PM IST

Updated : May 16, 2019, 3:34 PM IST

তৈরি করা হচ্ছে সার

আসানসোল, 16 মে : চলছে বনসৃজন । কিন্তু বনসৃজন বা গাছকে সঠিক পুষ্টিতে বেড়ে উঠতে গেলে লাগবে সার । কিন্তু এত গাছের জন্য সার কেনা ব্যয় সাপেক্ষ । আর এখান থেকেই এসেছে নতুন ভাবনা । পুরোনো গাছের শুকিয়ে যাওয়া পাতা, কাণ্ড, আগাছা ও বর্জ্য দিয়ে আসানসোল রেল ডিভিশন তৈরি করেছে ভার্মিকালচার প্রজেক্ট । তৈরি করা হচ্ছে কেঁচো সার ।

ব্রিটিশ আমলে তৈরি আবাসন, ঝকঝকে কালো পিচের রাস্তা আর চারপাশে প্রচুর গাছ । শহরের কোলাহল থেকে দূরে এক অন্য আসানসোল । আসানসোল স্টেশন লাগোয়া ডুরান্ড কলোনি, ট্রাফিক কলোনি । পরিবেশ বান্ধব রেল আবাসন । গাছগাছালি ভরা এক সুন্দর জনপদ । এই অঞ্চল দিয়ে হেঁটে গেলেই যেন প্রাণ জুড়িয়ে যায়। যেমন প্রাচীন আমলের গাছ রয়েছে অনেক, তেমনই কয়েক বছরে বেড়ে উঠেছে সদ্য লাগানো শাল, সেগুনের বন । রেলের সাফাইকর্মীরা দিনরাত এলাকাকে পরিষ্কার রাখতে ঝরে যাওয়া পাতা সরিয়ে দিচ্ছেন । কেটে ফেলছেন আগাছা ।

আবাসন এলাকা পরিদর্শনে গিয়ে গাছের ঝরে যাওয়া পাতা দেখেই কেঁচো সার প্রকল্পের পরিকল্পনা করেন আসানসোল রেল ডিভিশনের DRM প্রশান্ত কুমার মিশ্র । তিনি ঠিক করেন, এই ঝরে যাওয়া পাতা, আগাছা বর্জ্য ফেলে না দিয়ে, না পুড়িয়ে, এটাকেই যদি কাজে লাগানো যায় । আর DRM-র সদিচ্ছাতেই রেল কলোনি এলাকায় গড়ে উঠেছে কেঁচো সারের প্রকল্প।

ভিডিয়োয় শুনুন বক্তব্য

রেলের অ্যাসিস্টেন্ট ইঞ্জিনিয়র (হেডকোয়ার্টার) পার্থ সরকার বলেন, "প্লাস্টিক বাদ দিয়ে গাছের পাতা, নষ্ট হয়ে যাওয়া কাণ্ড ও অন্য বর্জ্য গর্তের মধ্যে ফেলা হয় । তা ভিজিয়ে দিয়ে সেখানে কেঁচো ছেড়ে দেওয়া হয় । আর সেখানেই তৈরি হচ্ছে জৈব সার ।" মোট 20 টি জৈব সারের প্রকল্প গড়ে তোলা হয়েছে । তাতে উত্পাদিত হচ্ছে প্রচুর জৈব সার ।

কিন্তু এত জৈব সার যাবে কোথায় ? প্রশান্তবাবু বলেন, "আমাদের শতাব্দী পার্কে উদ্যান তৈরি করা হয়েছে । এছাড়া গোটা রেল এলাকাতেই বনসৃজনের কাজ চলছে । সেখানেই সার ব্যবহার করা হচ্ছে ।" জানা গেছে আসানসোল রেল ডিভিশনে প্রায় ২ লাখ গাছ লাগানো হবে চলতি বছরে । সেই গাছগুলির জন্য আর সার কিনতে হবে না । তিনি আরও বলেন, "আমাদের যে সমস্ত বর্জ্য ফেলে দিতে হত, প্লাস্টিক ছাড়া আর কিছুই ফেলতে হচ্ছে না । রিসাইকেল পদ্ধতিতে আবার সেটা ব্যবহার করতে পারছি অন্য রুপে ।"

Last Updated : May 16, 2019, 3:34 PM IST

ABOUT THE AUTHOR

...view details