পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 21, 2020, 8:07 AM IST

ETV Bharat / state

"যোগ নিছক ব্যায়াম নয়, ভারতের পরম্পরা"

প্রাচীন ভারতের ঐতিহ্য হল যোগ ৷ বললেন আসানসোলের বিশিষ্ট যোগ শিক্ষিকা শম্পা ঘোষ ৷

যোগ শুধুই নিছক ব্যায়াম নয়, যোগ ভারতের পরম্পরা
যোগ শুধুই নিছক ব্যায়াম নয়, যোগ ভারতের পরম্পরা

আসানসোল, ২০ জুন: যোগ অবশ্যই ব্যায়াম । তবে সব ব্যায়াম যোগ নয় । বললেন আসানসোলের বিশিষ্ট যোগ শিক্ষিকা শম্পা ঘোষ । বলেন, প্রাচীন ভারতের ঐতিহ্য যোগ । দেশের নাগরিকদের রক্তে মিশে আছে যোগ । মর্ডান এক্সারসাইজ় অনেক কিছুই এসেছে । কিন্তু যোগ আজও প্রাসঙ্গিক ।

আজ বিশ্ব যোগ দিবস । প্রাচীনকাল থেকেই ভারতীয় ঋষি মুনিরা প্রাণায়মের সঙ্গে সঙ্গে যোগ ব্যায়াম করতেন ৷ শরীরকে সুস্থ রাখতে এবং নিরোগ সুন্দর জীবন পেতে সবাইকে যোগ ব্যায়াম করার নিয়ম বলে গেছেন । বর্তমানে অনেকেই স্বাস্থ্য সচেতন । বিভিন্ন অনলাইন সাইটে নানা ধরনের শারীরিক কসরত দেখানো হয় । এসব দেখে অনেকেই তা করার চেষ্টা করেন । প্রতিদিন জিমে বাড়ছে যুবক-যুবতির সংখ্যা । তা বলে কি যোগ তার প্রাসঙ্গিকতা হারাচ্ছে ? উত্তর খুঁজতে আসানসোলের একটি যোগ সেন্টার গিয়েছিল ETV ভারত । যোগ প্রশিক্ষক তথা রাজ্যস্তরের যোগ প্রতিযোগিতায় পুরস্কারপ্রাপ্ত শম্পা ঘোষ বললেন, "যোগ ভারতীয়দের রক্তে রয়েছে । এটা আমাদের ঐতিহ্য । বর্তমান সময়ে বিভিন্নরকম এক্সারসাইজ়ের চল এসেছে । কিন্তু যোগ তার নিজের জায়গায় প্রাসঙ্গিক ।"

যোগ শুধুই নিছক ব্যায়াম নয়, ভারতের পরম্পরা

তিনি আরও বলেন, "যোগের বিভিন্ন পদ্ধতি আছে এবং যেটা শিখেই করতে হয় । নয় বছর বয়স থেকেই যোগ করা যায় । 9 থেকে 90 বছর বয়স পর্যন্ত প্রত্যেকে যোগ করতে পারেন । তবে শিশুদের বেশ কিছু আসনের ক্ষেত্রে বিধিনিষেধ রয়েছে । যেমন শীর্ষাসন । অন্যদিকে বয়সজনিত কারণে অনেকেই বিভিন্ন আসন করতে পারেন না । মেরুদণ্ডে অস্ত্রোপচার হলে অনেক আসন করা নিষিদ্ধ হয়ে যায় । তবে পদ্মাসন, শবাসন, বজ্রাসন এবং প্রাণায়ম নিয়মিত করলে সুস্থ থাকা যায় ।"

যোগ শুধুই নিছক ব্যায়াম নয়, যোগ ভারতের পরম্পরা

ওই যোগ সেন্টারের ছাত্রী মৌলিতা গাঙ্গুলি পরিবারের সমস্ত কাজকর্ম সেরে রোজ আসেন যোগ করতে । এক বছর ধরে এই সেন্টারে যোগ শিখছেন তিনি । তাঁর কথায়, "আগের চেয়ে অনেক পরিবর্তন এসেছে জীবনে । একাগ্রতা বেড়েছে । আগে ক্লান্তিতে ঘুম আসত ৷ সেটা দূর হয়েছে । এছাড়া রাগ কমেছে । সর্বোপরি আনন্দ এসেছে জীবনে ।" স্কুল পড়ুয়া অংশুমান ঘোষ বলেন, "আগে আমার পড়াশোনায় মন বসত না । যোগ করার পর থেকে পড়াশোনায় মন বসে । এনার্জি লেভেল অনেক বেড়ে গেছে ।"

যোগ শুধুই নিছক ব্যায়াম নয়, ভারতের পরম্পরা

অনলাইন ক্লাসের মাধ্যমে অনেকেই এক্সারসাইজ় করছেন বা ব্যায়াম করছেন । কিন্তু যোগ করতে গেলে নির্দিষ্ট প্রশিক্ষক থাকা প্রয়োজন । কারণ যোগ ব্যায়ামে ভুল হলে শারীরিকভাবে ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে । তাই সঠিক প্রশিক্ষকের সঙ্গে যোগাভ্যাস করলে জীবনে এক অনন্ত আনন্দ পাওয়া যায় ৷ দাবি যোগ শিক্ষকদের ।

ABOUT THE AUTHOR

...view details