পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 15, 2019, 11:07 AM IST

ETV Bharat / state

অকাল বৃষ্টিতে চাষে ক্ষতি, অবসাদে আত্মহত্যা চাষির

আলু চাষে ক্ষতি হওয়ায় আত্মহত্যা করলেন কৃষক।

ছবিটি প্রতীকী

রায়না, ১৫ মার্চ : অকাল বৃষ্টিতে আলু চাষে ক্ষতি। দাম না পেয়ে আত্মহত্যা করলেন ভাগচাষি। মৃতের নাম চাঁদু মালিক(৪৫)। বাড়ি পূর্ব বর্ধমানের রায়না থানার মধুবন এলাকায়। মঙ্গলবার জমিতে ঘাস মারতে গিয়ে বিষ খান। গুরুতর অসুস্থ অবস্থায় তাঁকে বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়। গতকাল মৃত্যু হয়।

পেশায় ভাগচাষি ছিলেন চাঁদু। পরিবারের তরফে জানা গেছে, তিন বিঘা জমিতে আলুর চাষ করেছিলেন। এছাড়া পেঁয়াজ ও লঙ্কা চাষ করেছিলেন। বৃষ্টির জলে সেই সবজিও নষ্ট হয়। কিছুদিন আগে আমন ধান চাষ করেও ক্ষতির মুখে পড়েছিলেন। চাঁদু মালিকের ভাইপো কাশীনাথ মালিক বলেন, "কাকু তিন বিঘা আলু চাষ করেছিল। তার মধ্যে ২ বিঘা জমি বৃষ্টিতে নষ্ট হয়ে গেছে। মঙ্গলবার জমিতে ঘাস মারতে গেছিল কাকু। পরে সেই কীটনাশকই পান করে। পরে বাড়ি ফিরে এসে ছাদে ঘুমিয়েছিল। একটু পরে সবুজ বমি করতে শুরু করে। আমরা সঙ্গে সঙ্গে বর্ধমান মেডিকেল ও কলেজ হাসপাতালে নিয়ে যাই। পরে মারা যায়। আলুর দাম না পেয়েই কাকু আত্মহত্যা করল।

এই ঘটনায় মৃতের ভাই তপন মালিক বলেন, "তিন বিঘা জমি লিজ় নিয়ে দাদা আলু চাষ করেছিল। গত কয়েকদিন ধরে অকাল বৃষ্টিতে সেই আলু ক্ষতিগ্রস্ত হয়। পাশাপাশি জমিতে পেঁয়াজ এবং লঙ্কা চাষও করেছিল। বৃষ্টিতে সব পচে যায়। চাষ করার জন্য প্রায় কুড়ি হাজার টাকা মহাজনের কাছ থেকে ঋণ নিয়েছিল। একদিকে জমির মালিকের লিজ়ের টাকা, অন্যদিকে মহাজন ঋণ শোধ করার জন্য চাপ দিচ্ছিল। ঋণ শোধ করতে না পেরে মানসিক অবসাদে ভুগছিল দাদা।"

ABOUT THE AUTHOR

...view details