পশ্চিমবঙ্গ

west bengal

শীত না পড়ায় খেজুর রসে টান, তৈরি হচ্ছে না গুড়

By

Published : Dec 15, 2019, 10:53 AM IST

Updated : Dec 15, 2019, 3:29 PM IST

পরিবেশ দূষণের জন্য শীত না পড়ায় ক্ষতির মুখে নলেনগুড়ের ব্যবসা ৷

photo
ছবি

দুর্গাপুর , 15 নভেম্বর : বিশ্ব উষ্ণায়নের ফলে প্রকৃতি বিরূপ । যার প্রভাব ভালোভাবেই পড়েছে প্রকৃতির উপর ৷ শীত নেই, তাই খেজুর রসেও টান । তাই এবার গু়ডের বাজারে মন্দা ৷

প্রত্যেকবারই শীতের শুরুতে নলেন গুড়ের ব্যবসায়ীরা চলে আসেন বিভিন্ন জেলা থেকে ৷ দুর্গাপুর মহকুমার পাণ্ডবেশ্বর, লাউদোহা সহ বিভিন্ন এলাকার নানা প্রান্তে । তবে এইবার শীত না পড়ায় নলেন গুড় তৈরির সঙ্গে যুক্ত বাঁকুড়া জেলার সিদ্দিক তরফদার জানান, এবারে সেরকম ভাবে শীত না পড়ায় গুড় তৈরি করে তার থেকে লাভ করার আশা একদম ক্ষীণ ।

নলেন গুড় তৈরি করতে ভোর থেকেই শুরু হয় পরিশ্রম । তবে পরিশ্রমের ফল স্বরূপ নলেন গুড়ের ব্যবসায় লাভের আশা কম । শীত সেভাবে এ রাজ্যে এখনও আসেনি । আর শীত না পড়লে খেজুর গাছের রস সেভাবে তৈরি হয় না । যে কারণে গুড় কেমন করে তৈরি হবে সেই প্রশ্ন থেকেই যাচ্ছে ৷

দেখুন ভিডিয়ো

এবারে শীত এখনও সেভাবে নেই তার উপর দিনে দিনে খেজুর গাছের সংখ্যা কমেছে দুর্গাপুরের গ্রামীণ এলাকায় ৷ বিশেষ করে খনি অঞ্চল অণ্ডাল, পাণ্ডবেশ্বরে যেভাবে খোলা মুখ খনির সংখ্যা বাড়ছে তাতেই খেজুর গাছের সংখ্যা কমেছে আশাতীত ভাবে । তার সঙ্গে পাল্লা দিয়ে কমেছে অন্যান্য গাছের সংখ্যাও । এলাকায় বেড়েছে দূষণের মাত্রা ।

স্থানীয়দের মত, খনি এলাকার দূষণ, খেজুর গাছের দিনে দিনে কমে যাওয়া, তার উপর শীতের দেখা নেই আর এসবের কারণেই হয়তো সেভাবে খেজুর গাছের রস হচ্ছে না । ফলে নলেন গুড় সেভাবে তৈরি হচ্ছেনা ।

Last Updated : Dec 15, 2019, 3:29 PM IST

ABOUT THE AUTHOR

...view details