পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Dec 24, 2023, 6:04 PM IST

ETV Bharat / state

গীতার পালটা সংবিধান পাঠ দুর্গাপুরে, বিজেপিকে বিঁধল কংগ্রেস

Constitution Reading Ceremony: কলকাতায় গীতা পাঠের পালটা সংবিধান পাঠের আয়োজন করা হল দুর্গাপুরে ৷ আয়োজক কংগ্রেস ৷ সংবিধান পাঠের অনুষ্ঠান থেকে বিজেপিকে আক্রমণ করল হাত শিবির ৷

Constitution Reading Ceremony
সংবিধান পাঠ

গীতার পালটা সংবিধান পাঠ দুর্গাপুরে

দুর্গাপুর, 24 ডিসেম্বর: ব্রিগেডে লক্ষ কন্ঠে গীতা পাঠের পালটা দুর্গাপুরে হল কংগ্রেসের সংবিধান পাঠ । বেশ কয়েকটি সংগঠনের ডাকে কলকাতায় গীতা পাঠের অনুষ্ঠানকে কার্যত গেরুয়া শিবিরের কর্মসূচি বলেই প্রচার সারলেন বিরোধীরা । দুর্গাপুর স্টিল টাউনশিপের হর্ষবর্ধন রোডের রোটারীতে থাকা সংবিধান রচয়িতা বি আর আম্বেদকরের পূর্ণাবয়বের পদতলে কংগ্রেসের পক্ষ থেকে সংবিধান পাঠের আয়োজন করা হয় রবিবার । কংগ্রেসের সংবিধান পাঠকে সমর্থন করে বিজেপিকে বিঁধলেন রাজ্যের পঞ্চায়েত গ্রাম উন্নয়ন ও সমবায় মন্ত্রী প্রদীপ মজুমদার । তিনি বলেন, "চেয়েছিলাম কর্ম, দেখাচ্ছে ধর্ম । গীতা পাঠ আমরাও করি । গীতা পবিত্র গ্রন্থ । কিন্তু এইভাবে গীতা পাঠ করার উদ্দেশ্য নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক । এতে ওঁদের পাপ দূর হোক ভারতবর্ষ থেকে, রাজনৈতিকভাবে আমরা গীতাকে ব্যবহার করি না ।"

ব্রিগেডে কুরুক্ষেত্রের মাটি এনে লক্ষ কন্ঠে গীতা পাঠ হয়েছে আজ । বিজেপির গীতা পাঠকে ঘিরে রাজ্য রাজনীতির পারদ চড়েছে । ধর্মের উস্কানি দিয়ে সাধারণ মানুষকে ধর্মের বেড়াজালে আবদ্ধ করতে চাইছে বিজেপি ৷ সাধারণ মানুষের কন্ঠ রোধও করা হচ্ছে ৷ এমনসব অভিযোগ তুলেছে হাত শিবির ৷ তাই তারা পালটা দুর্গাপুরে ডাক্তার বি আর আম্বেদকরের পাদদেশে সমস্ত ধর্মের মানুষকে একত্রিত করে সংবিধান পাঠ করে এ দিন । সংবিধান পাঠ করেন কংগ্রেস সমর্থিত আইনজীবীরাও । পশ্চিম বর্ধমান জেলা কংগ্রেসের সভাপতি দেবেশ চক্রবর্তী বলেন, "দেশের মানুষকে জাগ্রত করতে এবং বিজেপির ধর্মের উস্কানির প্রতিবাদে আমাদের এই সংবিধান পাঠ ।"

একদিকে গীতাপাঠ ৷ অন্যদিকে রাজ্যকে বঞ্চনা করছে বিজেপি ৷ এই অভিযোগ তুলে দুর্গাপুরে জুড়ে বাইক মিছিল করে রবিবার তৃণমূল । এই বাইক মিছিলে যোগ দেন রাজ্যের পঞ্চায়েত গ্রাম উন্নয়ন ও সমবায় মন্ত্রী প্রদীপ মজুমদার ৷ সংবিধানকেও হত্যা করছে বিজেপি বলেও তীব্র কটাক্ষ করেন তিনি । অন্যদিকে দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিকদের একটি উৎসবের আয়োজনে যোগ দিতে আসেন বিশিষ্ট আইনজীবী তথা রাজ্যসভার সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্য ৷ এই একই ইস্যুতে তাঁর বক্তব্য, "হিন্দু ধর্মে বহু দেবতার পূজা প্রচলিত রয়েছে । কিন্তু এরা ইসলাম ধর্মের মত শুধুমাত্র রামকে সামনে রেখেই হিন্দু ধর্মে মৌলবাদের প্রচলন ঘটাতে চাইছে ।"

আরও পড়ুন:

  1. 'ব্রিগেডে লক্ষ কণ্ঠে গীতা পাঠ সুখ-শান্তি নিয়ে আসুক', শুভেচ্ছা বার্তা পাঠালেন প্রধানমন্ত্রী
  2. 'লক্ষ কণ্ঠে গীতা পাঠ' কর্মসূচি নিয়ে রাজ্যের অসহযোগিতার অভিযোগ সাধু-সন্তদের
  3. নতুন প্রজন্মকে শাস্ত্রের জ্ঞান দিতে ডিসেম্বরে এক লক্ষ সাধুর গীতা পাঠ

ABOUT THE AUTHOR

...view details