পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 7, 2020, 6:03 PM IST

ETV Bharat / state

স্যানিটাইজ়েশনের আগে ঘোষণা করা হোক, চাইছেন আসানসোলের বাসিন্দারা

আসানসোলের বাসিন্দারা চাইছেন স্যানিটাইজ় করার আগে ঘোষণা করে দেওয়া হোক । যাতে সবাই সাবধান হয়ে যেতে পারে । পাশাপাশি পৌরকর্মীদেরও সতর্ক হয়ে কাজ করার আবেদন জানিয়েছেন তাঁরা ।

রাসায়নিক স্প্রে বিপজ্জনক, তবু সাবধানতা নেই স্যানিটাইজ়েশনে
রাসায়নিক স্প্রে বিপজ্জনক, তবু সাবধানতা নেই স্যানিটাইজ়েশনে

আসানসোল, 7 মে: কোরোনা রোধে রাস্তাঘাট স্যানিটাইজ় করার জন্য যে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে তা মানবদেহের জন্য বিপজ্জনক । এমনটাই জানিয়েছিলেন আসানসোল পৌরনিগমের পৌর কমিশনার খুরশিদ আলি কাদরি । কিন্তু দেখা যাচ্ছে, পৌরনিগমের গাড়ি যখন জীবাণুনাশক ছড়াচ্ছে তখন অসাবধানতাবশত তা পথচলতি মানুষের গায়ে এসে পড়ছে । পৌর কমিশনার শহরবাসীকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছিলেন । তবে এক্ষেত্রে পৌরকর্মীদেরও সাবধানতা অবলম্বন করার প্রয়োজন আছে বলে মনে করছেন আসানসোলের বাসিন্দারা ।

আসানসোল পৌরনিগমের পৌর কমিশনার খুরশিদ আলি কাদরি বলেন, স্যানিটাইজ়েশনের জন্য জলের সঙ্গে হাইপোক্লোরাইড নামে যে রাসায়নিক মেশানো হচ্ছে তা মানবদেহ এবং প্রাণীদের জন্য বিপজ্জনক । পথঘাট স্যানিটাইজ়েশনের সময় শহরবাসীকে ওই রাসায়নিক থেকে একটু দূরে থাকার আবেদন জানিয়েছিলেন তিনি । কিন্তু দেখা যাচ্ছে, পৌরনিগমের গাড়ি যখন রাস্তাঘাট স্যানিটাইজ় করছে তখন আশপাশের দোকানপাট, রাস্তার ধারে ফল বিক্রেতা, শরবতের দোকান, পথচলতি মানুষ, গাড়ি সব কিছুর উপরেই তা পড়ছে । এতে মানব শরীরের ক্ষতি হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে ।

এভাবেই পথচলতি মানুষের গায়ে পড়ছে রাসায়নিক স্প্রে

এই পরিস্থিতিতে শহরের বাসিন্দারা চাইছেন স্যানিটাইজ় করার আগে ঘোষণা করে দেওয়া হোক । যাতে সবাই সাবধান হয়ে যেতে পারে । পাশাপাশি পৌরকর্মীদেরও সতর্ক হয়ে কাজ করার আবেদন জানিয়েছেন তাঁরা ।

আজ থেকে আসানসোলের বিভিন্ন ওয়ার্ডে নতুন করে স্যানিটাইজ়েশনের কাজ শুরু হয়েছে । মেয়র জিতেন্দ্র তিওয়ারি বলেন, "যে সব ওয়ার্ডে গাড়ি ঢোকার জায়গা আছে সেখানকার প্রতিটি রাস্তা, অলিগলি সব জায়গা স্যানিটাইজ় করা হবে । যে জায়গায় গাড়ি ঢোকার মত জায়গা নেই সেখানে পৌরকর্মীরা গিয়ে "হ্যান্ড মেশিন" দিয়ে স্যানিটাইজ় করবে ।"

ABOUT THE AUTHOR

...view details