পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Charlie Chaplin: বড়দিনে আসানসোলে দেখা মিলল চার্লি চ্যাপলিনের

আজ বড়দিন (Christmas) ৷ এদিন আসানসোল মিউজিয়ামে দেখা গেল চার্লি চ্যাপলিনকে (Charlie Chaplin) ৷ না না সত্যিকারের চ্যাপলিন নন, দেখা গেল তাঁর মোমের মূর্তি ৷ ভাস্কর সুশান্ত রায় এই মূর্তি বানিয়েছেন ৷ যা দেখতে হুবহু চার্লি চ্যাপলিনের মতোই ৷

By

Published : Dec 25, 2022, 10:46 PM IST

ETV Bharat
ভাস্কর সুশান্ত রায়ের ওয়াক্স মিউজিয়ামে চার্লি চ্যাপলিনের মূর্তি

আসানসোলে হাজির চার্লি চ্যাপলিন

আসানসোল, 25 ডিসেম্বর:এবার বড়দিনের উৎসবের আমেজে আসানসোলের মানুষের বাড়তি পাওয়া চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) । বিশিষ্ট ভাস্কর সুশান্ত রায়ের ওয়াক্স মিউজিয়ামে চার্লি চ্যাপলিনের একটি মোমের মূর্তি উন্মোচিত হল । 25 ডিসেম্বরেই চার্লি চ্যাপলিনের মৃত্যু দিন (Charlie Chaplin Death Anniversary) । তাই একদিকে উৎসবের আমেজ ও অন্যদিকে কিংবদন্তিকে শ্রদ্ধা জানাতেই আসানসোলের শিল্পীর এমন উদ্যোগ ।

উৎসবে, আনন্দে, ছুটির দিনে কিংবা সপ্তাহান্তে আসানসোলের মানুষের এখন সেরা ডেসটিনেশন মহিশিলা কলোনিতে ভাস্কর সুশান্ত রায়ের ওয়াক্স মিউজিয়াম ও শিস মহল । এখানে অভিনেতা উত্তম কুমার, সৌমিত্র চট্টোপাধ্যায় থেকে শুরু করে অমিতাভ বচ্চন, সুশান্ত সিং রাজপুত এমনকী অ্যাথলিটদের মধ্যে রোনাল্ডিনহো, বিরাট কোহলি সচিন তেন্ডুলকর-সহ জ্যোতি বসু, সুভাষ চক্রবর্তী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মোমের মূর্তি রয়েছে । আসানসোলবাসীর অনেকদিনের আবদার ছিল একটি চার্লি চ্যাপলিনের মূর্তি । সেইমতো আজ চার্লি চ্যাপলিনের মূর্তিটি উন্মোচিত হল ওয়াক্স মিউজিয়ামে (Charlie Chaplin wax statue in Museum of Asansol) ।

ভাস্কর সুশান্ত রায় বলেন, "অনান্য মূর্তি বানাতে যে সময় লাগে তার তুলনায় অনেকটাই কম সময় লেগেছে এটি বানাতে । প্রায় কুড়ি দিন সময় লেগেছে এই মূর্তিটি তৈরি করতে ।"একেবারে চার্লি চ্যাপলিনের মতোন হুবহু রূপ দেওয়া হয়েছে এই মূর্তির । মাথায় কালো হ্যাট, কালো কোট, কালো প্যান্ট পড়ে চার্লি চ্যাপলিন যেন ঠিক হাসছেন । শুধু তাই নয়, সিনেমায় তাঁর হাতে যেরকম ছড়ি বা লাঠি থাকত সেইরকম ছড়ি খুঁজে নিয়ে এসে মূর্তির হাতে লাগিয়েছেন সুশান্ত রায় । মূর্তিটি নিখুঁতভাবে বানিয়েছেন তিনি ৷ এত নজর দিয়েছেন শিল্পী, যে বিস্ময়ে তাকিয়ে থাকতে হয় । বড়দনের দিন চার্লি চ্যাপলিনের এই মুর্তিটিকে দেখতে মানুষের ঢল নামে সুশান্ত রায়ের ওয়াক্স মিউজিয়ামে ।

ভাস্কর সুশান্ত রায় এই মূর্তি বানিয়েছেন

আরও পড়ুন:নীরজের মোমের মূর্তি দেখতে ভিড় ওয়্যাক্স মিউজিয়ামে

মূর্তিটি দেখতে আসা এক দর্শনার্থী মৃদুল দাস বলেন "মূর্তিটি এত সুন্দর হয়েছে যে না দেখলে বিশ্বাস করা যায় না । মনে হচ্ছে একেবারে চার্লি চ্যাপলিন সামনে দাঁড়িয়ে আছে । শিল্পীর শিল্পগুণের তারিফ না করে থাকা যায় না ।" পরবর্তী সময়ও ভাস্কর সুশান্ত রায়ের আরও বেশ কয়েকটি মূর্তি বানানোর পরিকল্পনা রয়েছে । তার মধ্যে যেটি দ্রুত তিনি বানাতে চাইছেন, সেটি হল এবারের বিশ্বকাপের নায়ক লিওনেল মেসির মূর্তি । খুব দ্রুত এই মূর্তি সুশান্ত রায়ের ওয়াক্স মিউজিয়ামে দেখা যাবে ।

ABOUT THE AUTHOR

...view details