পশ্চিমবঙ্গ

west bengal

দুস্থদের পাশে দুর্গাপুরের সাংস্কৃতিক কর্মীরা

By

Published : Apr 6, 2020, 6:09 PM IST

দুস্থদের খাদ্যসামগ্রী দিয়ে সাহায্যের হাত বাড়িয়েছে বহু সরকারি- বেসরকারি সংস্থা , স্বেচ্ছাসেবী সংগঠনগুলি । এবার তাঁদের পাশে দাঁড়ালেন দুর্গাপুরের "আনন্দমেলা" গোষ্ঠীর সাংস্কৃতিক কর্মীরা ৷ তবে তাঁদের মতে, দরিদ্র মানুষদের ছবি তুলে সংবাদমাধ্যমের দ্বারা নাই বা প্রকাশ্যে এল ,শুধু প্রচারিত হোক আমরা এসেছি । আমাদের দেখাদেখি আরও অনেকেই বাড়িয়ে দিক সাহায্যের হাত ।

Artists are giving food stuffs to needy people in durgapur, west burdwan
কোরোনা মোকাবিলায় দুস্থদের পাশে দাঁড়ালের দুর্গাপুরের সাংস্কৃতিক জগতের কর্মীরা

দুর্গাপুর ,6 এপ্রিল : কোরোনা সংক্রমণের জেরে দেশজুড়ে চলছে লকডাউন ৷ আর এই লকডাউনের জেরেই বিপাকে পড়েছে বহু মানুষ ৷ দুস্থদের খাদ্যসামগ্রী দিয়ে সাহায্যের হাত বাড়িয়েছে বহু সরকারি- বেসরকারি সংস্থা, স্বেচ্ছাসেবী সংগঠনগুলি । এবার তাঁদের পাশে দাঁড়ালেন দুর্গাপুরের "আনন্দমেলা" গোষ্ঠীর সাংস্কৃতিক কর্মীরা ৷ তবে তাঁদের মত, দরিদ্র মানুষদের ছবি তুলে সংবাদমাধ্যমের দ্বারা নাই বা প্রকাশ্যে এল । আমাদের দেখাদেখি আরও অনেকেই বাড়িয়ে দিক সাহায্যের হাত ।

দুর্গাপুরের এই সাংস্কৃতিক গোষ্ঠীতে রয়েছেন স্বনামধন্য কিছু শিল্পী । যারা ইতিমধ্যেই সাংস্কৃতিক কাজকর্মের কারণে ছাপ ফেলেছেন । রয়েছেন কাকলি মুখোপাধ্যায় , সৌমিত্রজিৎ চট্টোপাধ্যায় , বাচিক শিল্পী বরুণ রায় , সঙ্গীতপ্রেমী পুলিশকর্মী মইনুল হক ৷ তাঁরা আজ পথে নেমেছেন দরিদ্র দুস্থদের সেবার জন্য । দুর্গাপুরের বেশ কয়েকটি বস্তি এলাকায় তারা খাদ্যসামগ্রী দিয়ে বেড়াচ্ছেন ।

আজ 21 নম্বর ওয়ার্ডের রাঁচি কলোনিতে শতাধিক আদিবাসী দীন-দরিদ্র পরিবারের হাতে তুলে দিলেন খাদ্যসামগ্রী ও স্যানিটাইজ়ার । তাঁরা চাননি কোনও দরিদ্র মানুষকে খাদ্যসামগ্রী দেওয়ার ছবি ক্যামেরাবন্দী করতে ৷ বরুণ রায়, কাকলি মুখোপাধ্যায়রা বলেন , " এতে ওই মানুষগুলোর আত্মসম্মানে আঘাত লাগবে । তাঁরা মনে করবেন এই ছবি তোলার জন্যই বুঝি তাদের কাছাকাছি আসা আমাদের । তাই যখন খাদ্যসামগ্রী দিচ্ছি সেই ছবি নাই বা ফ্রেমবন্দী হল । শুধু এই সংবাদ প্রকাশিত হোক যে এসেছি দরিদ্রদের সেবায় । আর তাই দেখে যদি আরও 5 জন প্রেরণা পেয়ে আসেন সেটাই বড় পাওনা । "

সাংস্কৃতিক কর্মীদের কথায়, যে পরিবারটির মানুষ হাত পেতে খাদ্যসামগ্রী নিচ্ছেন ,তা যদি তাদের পরবর্তী প্রজন্ম দেখে হয়তো তাঁদের সম্মানে আঘাত লাগতে পারে । আর সেই কারণেই এই কঠিনতম সময়ে তাঁদের ছোটো করতে খাদ্যসামগ্রী দেওয়া নয় । আমরা জানান দিতে এসেছি , "আমরা আছি দেশের দুঃসময়ে । আপনাদের পাশে । "

For All Latest Updates

TAGGED:

ABOUT THE AUTHOR

...view details