পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 25, 2020, 6:30 PM IST

ETV Bharat / state

বকেয়া বেতনের দাবিতে কারখানার গেটে শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতন মিটিয়ে দেওয়ার দাবিতে আন্দোলনে শামিল হলেন কাঁকসা বামুনাড়া শিল্প তালুকের কয়েকটি কারখানার শ্রমিকরা । দাবি না মানা হলে টানা আন্দোলনের হুঁশিয়ারি দেওয়া হয়েছে ।

Aa
Aa

দুর্গাপুর, 25 সেপ্টেম্বর : অবিলম্বে বকেয়া বেতন মিটিয়ে দেওয়ার দাবিতে আন্দোলনে নামলেন কাঁকসা বামুনাড়া শিল্প তালুকের একটি কারখানার শ্রমিকরা । INTTUC-র পশ্চিম বর্ধমান জেলার সভাপতি বিশ্বনাথ পাড়িয়ালের নেতৃত্ব আন্দোলনে নামেন তাঁরা । গত মে মাসের বকেয়া পাঁচ হাজার টাকা বারবার চেয়েও শ্রমিকরা পাননি বলে অভিযোগ । মাত্র দুই-তিন হাজার টাকা দিতে চেয়েছে কারখানা কর্তৃপক্ষ ।

কাঁকসার বামুনাড়া শিল্পতালুকে একই মালিকের চারটি বেসরকারি ফেরো আ্যলয় ও স্পঞ্জ আয়রন কারখানা রয়েছে । সেগুলির মধ্যে একটি বেসরকারি কারখানার শ্রমিকদের বক্তব্য, লকডাউন পরিস্থিতিতে মে মাসে কাজ বন্ধ ছিল । কিন্তু কারখানা কর্তৃপক্ষ পুরো বেতন দেওয়ার কথা জানিয়েছিল । এদিকে বেতন দেওয়ার সময় কারখানা কর্তৃপক্ষ 3000 টাকা দেওয়ার কথা জানালেও শ্রমিকরা তা নিতে অস্বীকার করেন । একাধিকবার কারখানা কর্তৃপক্ষকে জানানো সত্ত্বেও তারা টাকা দেয়নি বলে অভিযোগ শ্রমিকদের । এই অভিযোগ তুলে আজ বেসরকারি কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখান শ্রমিকরা । শ্রমিকরা সাফ জানিয়ে দেন, অবিলম্বে তাঁদের বেতন দিতে হবে । শ্রমিকরা অবস্থান-বিক্ষোভ বসেন । যতক্ষণ না বেতন দেওয়া হচ্ছে ততক্ষণ পর্যন্ত অবস্থান-বিক্ষোভ চলবে । এই আন্দোলনে বেশ কয়েকটি কারখানার শ্রমিকও কাজ বন্ধ করে দেন ।

শ্রমিকরা এখন টানা আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন । যতক্ষণ পর্যন্ত না মালিকপক্ষ 5000 টাকা মে মাসের বকেয়া বেতন দেওয়ার লিখিত প্রতিশ্রুতি দেবেন এই আন্দোলন চলবে বলে জানিয়েছেন শ্রমিকরা ।

ABOUT THE AUTHOR

...view details