পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 1, 2022, 2:17 PM IST

Updated : Jun 1, 2022, 2:27 PM IST

ETV Bharat / state

Durgapur Factory Closed : কারখানা বন্ধের নোটিস, দুর্গাপুরে আন্দোলনে শ্রমিক এবং বামেরা

দুর্গাপুরের লেলিন সরণিতে বেসরকারি কারখানা বন্ধের প্রতিবাদে বুধবার সকাল থেকে তুমুল বিক্ষোভ শুরু করে দেন শ্রমিক এবং বাম কর্মী সমর্থকরা (Durgapur Factory Closed) ।

Durgapur Factory Closed news
কারখানা বন্ধের নোটিশ, আন্দোলনে শ্রমিক এবং বামেরা

দুর্গাপুর, 1 জুন :একটি বেসরকারি কারখানা বন্ধের প্রতিবাদে দুর্গাপুরের লেলিন সরণিতে বিক্ষোভ শ্রমিক এবং বামেদের (Durgapur Factory Closed) । গত 30 তারিখ কারখানা বন্ধের নোটিশ দেওয়া হয় ৷ তারই প্রতিবাদে বুধবার সকাল থেকে তুমুল বিক্ষোভ শুরু করে দেন শ্রমিক এবং বাম কর্মী সমর্থকরা । কারখানার কর্মী এবং বাম কর্মী সমর্থকদের অভিযোগ, একের পর এক কারখানা বন্ধ হচ্ছে নজর দিচ্ছে না রাজ্য সরকার । বন্ধ কারখানাগুলো অবিলম্বে চালু করতে হবে তা না হলে লাগাতার আন্দোলনের পথে হাঁটার হুঁশিয়ারি বামেদের ।

এই কারখানায় মোট 290 জন কর্মী ছিলেন । 38 জন স্থায়ী কর্মী ও বাকিরা ঠিকা কর্মী । ম্যানেজমেন্টের কয়েকজন কর্মীও ছিলেন এই কারখানায় । আন্দোলনরত এক স্থায়ী কর্মী মানবেন্দ্র ঘোষ বলেন, "দীর্ঘ 20-25 বছর ধরে আমরা আমাদের রক্ত দিয়ে এই কারখানাকে তৈরি করেছি । 2020 থেকে আমাদেরকে মাসে 15 দিন করে কাজ দেওয়া হচ্ছিল তাও আমরা করেছি । ম্যানেজমেন্টের লোকেরা বেতন পাচ্ছিলেন মোটা টাকা । আমরা আজ মেনে নিতে পারছি না ।"

আরও পড়ুন :উৎপাদন কম হওয়ায় কারখানা বন্ধের নোটিস, বিক্ষোভে শ্রমিকরা

সিপিআইএম নেতা পঙ্কজ রায় সরকার বলেন, " মুখ্যমন্ত্রী দুর্গাপুরে থাকাকালীন এই বেসরকারি কারখানা বন্ধের নোটিশ পড়ে । নতুন কারখানা তো নেই উলটে বাম সরকারের আমলে তৈরি কারখানা একের পর এক বন্ধ হচ্ছে । বেকারের সংখ্যা এমনিতেই যা বেড়েছে তা বলার নয় তারপরে এই নুতন করে এমন বেকারদের সংখ্যা বাড়ছে যারা জীবনের সবটুকু এই কারখানায় নিংড়ে দিয়েছেন । এরা আর কোথায় যাবেন ?" এই কারখানা যাতে চালু থাকে তার জন্য এর আগে বেশ কয়েকদফা শ্রমিকদফতরে ত্রিপাক্ষিক বৈঠক হয়েছে ৷

Last Updated : Jun 1, 2022, 2:27 PM IST

ABOUT THE AUTHOR

...view details