পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Independence Day 2023: বারো হাতের কাপড়ে ফুটে উঠল ভারতের মানচিত্র ও মনীষীদের মুখ, বিশেষ শ্রদ্ধা তাঁতশিল্পীর

Padma Shri Recipient Biren Kumar Basak: পদ্মশ্রীপ্রাপ্ত তাঁতশিল্পী স্বাধীনতা দিবসের প্রতি শ্রদ্ধা জানিয়ে কাপড়ে ফুটিয়ে তুললেন ভারতের মানচিত্র ও মনীষীদের মুখের অবয়ব ৷ বীরেনবাবু জানান, শাড়িটি তিনি বিক্রির উদ্দেশ্যে তৈরি করেননি, দেশের 77তম স্বাধীনতা দিবস উপলক্ষে তাঁর শ্রদ্ধা নিবেদনের জন্য প্রস্তুত করা হয়েছে। তাঁর ইচ্ছা দিল্লির ন্যাশনাল মিউজিয়ামে এই শাড়িটি সংরক্ষিত হোক সকলের দেখার উদ্দেশ্যে।

By

Published : Aug 15, 2023, 5:02 PM IST

Independence Day 2023
বিশেষ শ্রদ্ধা তাঁতশিল্পীর

বারো হাতের কাপড়ে ফুটে উঠল ভারতের মানচিত্র ও মনীষীদের মুখ

ফুলিয়া, 15 অগস্ট: তাঁতের শাড়িতে ভারতের মানচিত্র, দেশ বরেণ্য 34 জনের অবয়ব ৷ সেইসঙ্গে আজাদি কা অমৃত মহোৎসবও হস্ত চালিত তাঁত শিল্পীর শিল্প নিপুণতায় ফুটে উঠেছে ৷ রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত নদিয়ার ফুলিয়ার বীরেন কুমার বসাক তাঁর শিল্প তুলে ধরেছেন ৷ তাঁকে হস্তচালিত তাঁত শিল্পের ধারক ও বাহক হিসাবে এখন সকলেই চেনেন। রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে রাজ্যপাল, এমনকি দেশের প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতি সকলের কাছেই প্রশংসিত তিনি। রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী-সহ বিভিন্ন জাতীয়, আন্তর্জাতিক পুরস্কার রয়েছে তাঁর সংগ্রহে।

একসময় তিনি ছিলেন হস্ত চালিত তাঁতি। নিজের উৎপাদনের কাপড় কলকাতায় বিভিন্ন অলিগলি ঘুরে বিক্রি করা মানুষটি আজ নদিয়া জেলার সাত হাজার হস্ত চালিত তাঁত শিল্পীর অবলম্বন। এর আগে বীরেনবাবু সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর, ক্রীড়া জগতের যুবরাজ সৌরভ গঙ্গোপাধ্য়ায়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি-সহ বিখ্যাত মানুষদের পোর্ট্রেট হাতে চালানো তাঁতে, জামদানি বুটির আদলে হুবহু ফুটিয়ে তুলেছিলেন।

অন্যদিকে, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম, নেতাজি সুভাষচন্দ্র বসু, প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালাম, প্রাক্তন প্রধানমন্ত্রী জহরলাল নেহরু, জাতির জনক মহাত্মা গান্ধি, সর্বপল্লী রাধাকৃষ্ণণ, মাদার টেরেসা এরকম বহু মহামানবের প্রতিকৃতি তাঁর অত্যন্ত কর্মদক্ষতা, শিল্প নিপুণতা এবং ধৈর্যের ফলে সমাদৃত হয়েছে সারা দেশজুড়ে। তবে স্বাধীনতা দিবস হোক বা প্রজাতন্ত্র দিবস সরস্বতী পুজো কিংবা বিশ্ব হস্ত চালিত তাঁত দিবস, কিংবা কোনও মহামানবের জন্ম অথবা মৃত্যু দিন। তিনি শ্রদ্ধা জানান ফাইন আর্ট জামদানি বুননের মাধ্যমে।

এবারে স্বাধীনতার 76 বছরপূর্তি উপলক্ষে 6 মাস আগে থেকেই, তাঁর সুদক্ষ হস্তচালিত তাঁত শিল্পীদের দিয়ে অসাধারণ শিল্পকর্ম ফুটিয়ে তুলেছেন র সিল্ক বারো হাত শাড়ির উপর। যেখানে আঁচলে রয়েছে ভারতবর্ষের মানচিত্র ৷ অন্যদিকে 34টি বিভিন্ন স্বাধীনতা সংগ্রামী এবং দেশ বরেণ্য মহামানবের পোর্ট্রেট বুটি, উজ্জ্বল নক্ষত্র হিসাবে বুননের মাধ্যমে সাজানো রয়েছে শাড়িতে। বীরেনবাবু জানান, শাড়িটি তিনি বিক্রির উদ্দেশ্যে তৈরি করেননি দেশের 77তম স্বাধীনতা দিবস উপলক্ষে তাঁর শ্রদ্ধা নিবেদনের জন্য প্রস্তুত করা হয়েছে। তাঁর ইচ্ছা দিল্লির ন্যাশনাল মিউজিয়ামে এই শাড়িটি সংরক্ষিত হোক সকলের দেখার উদ্দেশ্যে।

আরও পড়ুন:অমৃত আজাদিতেও আদিবাসী সমাজে উপেক্ষিত 'নেহরুর বউ' বুধনি মেঝান

ABOUT THE AUTHOR

...view details