পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 13, 2021, 2:02 PM IST

ETV Bharat / state

ইটভাটায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বালকের মৃত্যু

বিহারের বাসিন্দা লব পাসোয়ান নামে ওই বালক বাবা মায়ের সঙ্গে থাকত সেখানে । মাঝে মধ্যে বাবা মায়ের সঙ্গে ইটেরভাটারও কাজ করত ৷ বুধবার সকালে ওই ইটভাটা সংলগ্ন রাস্তার ধারে একটি টিউবয়েল থেকে পানীয় জল আনতে গিয়ে বিপত্তি ঘটে । জল আনতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঘটনাস্থলে লুটিয়ে পড়ে ওই বালক ।

ইটভাটায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বালকের মৃত্যু
ইটভাটায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বালকের মৃত্যু

রানাঘাট, 13 মে : ইটভাটায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল 7 বছরের এক বালকের ৷ ঘটনাটি ঘটেছে নদিয়ার রানাঘাট থানার পায়রাডাংগা শিবপুর সোনা নামক একটি ইটভাটায় ৷

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বিহারের বাসিন্দা লব পাসোয়ান নামে ওই বালক বাবা মায়ের সঙ্গে থাকত সেখানে । মাঝে মধ্যে বাবা মায়ের সঙ্গে ইটেরভাটারও কাজ করত ৷ বুধবার সকালে ওই ইটভাটা সংলগ্ন রাস্তার ধারে একটি টিউবয়েল থেকে পানীয় জল আনতে গিয়ে বিপত্তি ঘটে । জল আনতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঘটনাস্থলে লুটিয়ে পড়ে ওই বালক । এরপর স্থানীয় ইটভাটার শ্রমিক-সহ অন্যন্য লোকজন ছুটে এসে তাঁকে বাঁচানোর চেষ্টা করেন । খবর দেওয়া হয় রানাঘাট দমকল বিভাগকে ৷ কিন্তু তারা সঠিক সময়ে না পৌছানোয়, রানাঘাট থানার পুলিশ কর্মীরা তড়িঘড়ি গুরুতর আহত অবস্থায় ওই বালককে উদ্ধার করে রানাঘাট মহকুমা হাসপাতালে নিয়ে যায় ৷ সেখানেই তাকে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন।

এই ঘটনায় ফের প্রশ্ন উঠতে শুরু করেছে রাজ্যের বিভিন্ন ইটভাটার পরিযায়ী শ্রমিক ও তাঁদের পরিবারের সুরক্ষা নিয়ে । এখনও নজর দিলে দেখা যায় ভিন রাজ্য থেকে ইটভাটায় কাজে আসা শ্রমিকেরা তাঁদের সন্তানদের নিয়ে কাজ করেন । বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে যে এভাবে বিভিন্ন ইটভাটার মালিকেরা কি তাদের দায় এড়াতে পারেন ?

ইটভাটায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বালকের মৃত্যু

এই বিষয়ে রানাঘাট হাসপাতাল সুপার শ্যামল পোড়ে এবং অন্যন্য কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা অনেকে ক্যামেরার সামনে মুখ খুলতে চাননি । তবে রানাঘাট বিদ্যুৎ দফতরের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছেন ওই এলাকার মানুষজন । পুরো ঘটনার তদন্তে নেমেছে রানাঘাট থানার পুলিশ ।

আরও পড়ুন :ফের উত্তরপ্রদেশ, এবার গঙ্গার চরে উদ্ধার একাধিক মৃতদেহ

তবে এবিষয়ে অনেকে মুখে কুলুপ এঁটেছেন । প্রশ্ন উঠছে, বেআইনি ইটভাটার লাইসেন্স এবং বেআইনি মাটি কারবারিদের নিয়ে । কোভিড পরিস্থিতিতে এভাবে একটি তরতাজা বালকের প্রাণ চলে যাওয়ায় আতঙ্কিত ইটভাটার অন্যন্য শ্রমিক ও তাঁদের পরিবার ।

ABOUT THE AUTHOR

...view details