পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ফলন কমায় মাথায় হাত পেঁয়াজ চাষিদের

কম হচ্ছে পেঁয়াজের ফলন । মাথায় হাত পড়েছে চাষিদের । গতবারে পেঁয়াজের দাম বেশি ওঠায় এবারে অনেকেই মনে করেছিলেন পেঁয়াজ চাষ করলে লাভ বেশি হতে পারে । কিন্তু আশা মতো একেবারেই লাভ হচ্ছে না ।

By

Published : Apr 9, 2020, 2:06 PM IST

onion
পেঁয়াজ

সুতি, 9 এপ্রিল: পেঁয়াজের ফলন কম হওয়ায় মাথায় হাত পড়েছে চাষিদের । সুতির বহুতালী ডাঙাপাড়ায় অন্যবারের তুলনায় ফলন এবার অনেকটাই কম হয়েছে বলে দাবি চাষিদের । বিঘাপ্রতি জমিতে পেঁয়াজের ফলন এবার মাত্র 20 বস্তা । পাশাপাশি পেঁয়াজের দাম না থাকায় খরচার টাকা ঘরে উঠবে না বলে মনে করছেন তাঁরা ।

গত বছর পেঁয়াজের দাম উঠেছিল 100 থেকে 120 টাকা প্রতি কেজিতে । এবার তাই পেঁয়াজ চাষে ঝুঁকেছিলেন মুর্শিদাবাদের চাষিরা । এবার সুখসাগর প্রজাতির পেঁয়াজের চারার দামও ছিল তুঙ্গে । 50 টাকা প্রতি কেজি দামে পেঁয়াজের চারা বিক্রি হয়েছে । কাঠাপ্রতি পেঁয়াজ লেগেছে 10 কেজি । সঙ্গে রয়েছে রাসায়নিক সার, লেবার । ফলে এবার পেঁয়াজ চাষে খরচাও বেড়েছে । কিন্তু সেই তুলনায় ফলন না হওয়ায় চিন্তায় পড়েছেন চাষিরা ।

এবার বিঘাপ্রতি পিঁয়াজের ফলন 20 বস্তা অর্থাৎ 10 কুইন্টাল । গত বছর এই ফলন ছিল দ্বিগুণ থেকে তিনগুণের কাছাকাছি । চাষিদের বক্তব্য, "এখন পিঁয়াজের দামও কম । পাইকারি বাজারে 1000 টাকা প্রতি কুইন্টাল দরে বিক্রি হচ্ছে । এবার লাভের আশায় পেঁয়াজ চাষ করেছিলাম । কিন্তু খরচার টাকা ঘরে উঠবে কি না সন্দেহ রয়েছে । লকডাউনের কারণে লেবার সমস্যাও চলছে ।"

ABOUT THE AUTHOR

...view details