পশ্চিমবঙ্গ

west bengal

অভাব-অনটন কাটিয়ে মাদ্রাসায় প্রথম রাজমিস্ত্রির মেয়ে নাসিফা

By

Published : Jul 16, 2020, 4:57 PM IST

Updated : Jul 16, 2020, 7:40 PM IST

771 পাওয়া নাফিসা ভবিষ্যতে বিজ্ঞান নিয়ে পড়াশোনা করতে চায় ।

মাদ্রাসায় প্রথম নাসিফা
মাদ্রাসায় প্রথম নাসিফা

জঙ্গিপুর, 16 জুলাই : ছোটো থেকে অভাবের সংসারে বেড়ে ওঠা । দিনের পর দিন কোনওমতে কেটেছে । আব্বা পেশায় রাজমিস্ত্রি । বাড়িতে নুন আন্তে পান্তা ফুরোনোর মতো অবস্থা । কোনওদিন খাওয়া হয়, কোনওদিন আধ পেটা থাকতে হয় । কিন্তু অভাবের সংসার হলেও ভাটা পড়েনি পড়াশোনায় । ভাটা পড়েনি স্বপ্ন দেখায় । আজ 771 পেয়ে হাই মাদ্রাসা বোর্ডে প্রথম স্থান অধিকার করেছে মুর্শিদাবাদের নাফিসা খাতুন । জঙ্গিপুর মুনিরিয়া হাই মাদ্রাসার ছাত্রী নাফিসার ফল দেখে খুশিতে চোখে জল তার আব্বা-আম্মিরও । তাঁদের কথায়, এখনও মনে হচ্ছে যে নামটা দেখলাম মেধাতালিকায় সেটা আমাদের মেয়েরই তো ?

আব্বা তোয়াব শেখ সকাল হলেই বেরিয়ে পড়েন কাজে । সংসারের হাল টানতে কাজ করেন আম্মি জোসেনুর বিবিও । তিন ভাই-বোনের সংসারে সবথেকে ছোটো নাফিসাই । আব্বা-আম্মির অবর্তমানে সংসার সামলানো, ঘরের কাজ সবই করে সে । তার মধ্যেই পড়াশোনা চলেছে জোরকদমে । অভাব-অনটন, বিভিন্ন চড়াই উতরাইয়ের মধ্যে দিয়েই পরীক্ষায় বসে নাফিসা । প্রতি বছরের মতো এবছরও ফল ভালো হবে এমন আশা করেছিল । পরিবারের সকলেও ভেবেছিলেন রেজ়াল্ট ভালোই হবে কিন্তু বই পাগল মেয়েই যে প্রথম হবে হাই মাদ্রাসায় তা কেউ ভাবতে পারেনি । নাফিসার ফল জানার পর এখন শুধু পরিবারই নয়, প্রতিবেশীরাও উচ্ছ্বসিত তাকে নিয়ে ।

771 পাওয়া নাফিসা কী করতে চায় ভবিষ্যতে ? কোন বিভাগেই বা পড়াশোনা করতে চায় ? এসব প্রশ্নের উত্তরে উচ্ছ্বসিত নসিফা জানায়, আগামীদিনে বিজ্ঞান নিয়ে পড়াশোনা করতে চায় সে । খুব কষ্ট করে পড়াশোনা করে আজ এই সাফল্য । খুব খুশি সে ।

Last Updated : Jul 16, 2020, 7:40 PM IST

ABOUT THE AUTHOR

...view details