পশ্চিমবঙ্গ

west bengal

Kiriteswari Temple in Murshidabad: 'সেরা পর্যটক গ্রাম' পুরস্কার নিয়ে ফিরেই মৃত্যু কিরীটেশ্বরী মন্দিরের সম্পাদকের

By ETV Bharat Bangla Team

Published : Sep 30, 2023, 2:49 PM IST

সেরা পর্যটক গ্রামের পুরস্কার নিয়ে শুক্রবার দিল্লি থেকে ফেরেন বাড়ি ৷ গভীর রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে হঠাৎ মৃত্যু হল কিরীটেশ্বরী মন্দিরের সম্পাদক প্রভাতচন্দ্র দাসের ৷

Kiriteswari Temple in Murshidabad
কিরীটেশ্বরী মন্দিরের সম্পাদকের মৃত্যু

নবগ্রাম(মুর্শিদাবাদ), 30 সেপ্টেম্বর: শোকস্তব্ধ ভারতবর্ষের সেরা পর্যটক গ্রাম কিরীটেশ্বরী । ভারত সরকারের দেওয়া পুরস্কার ও শংসাপত্র নিয়ে গ্রামে ফেরার পরই মৃত্যু হল কিরীটেশ্বরী মন্দির কমিটির সম্পাদক প্রভাতচন্দ্র দাসের । মাত্র 53 বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তাঁর । পেশায় স্কুল শিক্ষক ছিলেন প্রভাত ৷ শুক্রবারই দিল্লি থেকে গ্রামে ফেরেন তিনি । আর সেদিনই গভীর রাতে বাড়িতে হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে অকাল প্রয়াণ হয় তাঁর । ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে গোটা গ্রামে । মন্দির কমিটির সহ-সম্পাদক বাপি দাস বলেন, "প্রভাতদাকে হারিয়ে আমরা অথৈ জলে পড়লাম । সেরা গ্রামের স্বীকৃতিতে ওনার অবদান অপরিসীম । অভিভাবককে হারালাম ।"

গত 20 সেপ্টেম্বর কেন্দ্র সরকারের পক্ষ থেকে ভারতবর্ষের সেরা পর্যটন গ্রাম হিসাবে কিরীটেশ্বরীর নাম ঘোষণা করা হয়েছে । 31টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের 795টি আবেদন জমা পড়েছিল এই খেতাব অর্জনে । সকলকে পিছনে ফেলে সেরার তকমা ব্যাগে পুড়েছিল মুর্শিদাবাদের নবগ্রাম ব্লকের কিরীটেশ্বরী গ্রাম । সেদিনই ফ্রান্স থেকে টুইট করে কেন্দ্র সরকারকে ধন্যবাদ জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । 27 সেপ্টেম্বর কেন্দ্রের পর্যটন দফতরের পক্ষ থেকে পদক ও শংসাপত্র তুলে দেওয়ার কথা ছিল । 26 তারিখ তা নিতে দিল্লির উদ্দেশ্যে রওনা দেন কিরীটেশ্বরী মন্দিরের সম্পাদক প্রভাত দাস ও হাজারদুয়ারি স্ট্রেটের ম্যানেজার । কেন্দ্রের পর্যটন দফতর তাঁদের হাতে স্বীকৃতি তুলে দেয় ।

আরও পড়ুন:পর্যটনে ভারতসেরা মুর্শিদাবাদের কিরীটেশ্বরী, দুবাই থেকে অভিনন্দন মমতার

29 তারিখ বেলাবেলিই গ্রামে ফিরে আসেন প্রভাত দাস । আনন্দ উচ্ছ্বাসে ভাসেন গোটা গ্রাম । বাদ্য বাজনা নিয়ে গ্রাম পরিক্রমা করেন মন্দির কমিটি । সামনে রাখা হয়েছিল প্রভাতকে । এরপরেই রাতে ঘটে যায় অঘটন ৷ চিরনিদ্রার দেশে পাড়ি দেন প্রভাত দাস ৷ ওই গ্রামের বাসিন্দা তথা মন্দির কমিটির প্রাক্তিন সম্পাদক পঙ্কোজ দাস বলেন, "গ্রামের গর্ব এই মন্দির । সতীপীঠকে কেন্দ্র করেই গ্রামের খ্যাতি । আর সেরা গ্রামের তকমা পাওয়ার পিছনে রয়েছে প্রভাতের অনবদ্য অবদান । প্রভাতকে হারিয়ে আজ আমরা শোকাহত, মর্মাহত ।"

ABOUT THE AUTHOR

...view details