পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 19, 2020, 8:16 AM IST

ETV Bharat / state

মাধ্যমিকে নকল সরবরাহের অভিযোগে গ্রেপ্তার 3

প্রথমদিন থেকেই মাধ্যমিক পরীক্ষায় স্বচ্ছতা রাখার পর্ষদের প্রয়াস ব্যর্থ । প্রশ্নপত্র ফাঁসের পর এবার নকল সরবরাহ । ইতিমধ্যে মালদায় নকল সরবরাহের জন্য তিন জনকে গ্রেপ্তারও করা হয়েছে ।

arrested
নকল সরবরাহ করছে যুবক

মালদা, 19 ফেব্রুয়ারি : মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস থেকে শুরু করে নকল আটাকাতে প্রথম থেকেই কড়া পদক্ষেপ নিয়েছে পর্ষদ । কিন্তু, মাধ্যমিক পরীক্ষার প্রথমদিন থেকেই পর্ষদের সমস্ত পদক্ষেপ কার্যত ব্যর্থ হতে দেখা গেল । প্রথমে পরীক্ষা শুরু হওয়ার কিছুক্ষণ পর বাংলা প্রশ্নপত্রের দুটি পৃষ্ঠা সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে । তারপর শুরু হয় নকল সরবরাহ । অন্তত মালদা জেলায় সেই ছবিই ধরা পড়েছে । নকল সরবরাহের অভিযোগে ইতিমধ্যে তিন যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ ।

গতকাল থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছে । মাধ্যমিকের প্রথম ভাষা অর্থাৎ বাংলা পরীক্ষা ছিল গতকাল । আর তাতেই রতুয়ার রাইমোহন মোহিনীমোহন বিদ্যাপীঠ ও রতুয়া হাইস্কুলের পরীক্ষার্থীদের নকল সরবরাহের অভিযোগ উঠেছে । রাজ্য সড়কের ধারে রয়েছে রাইমোহন মোহিনীমোহন বিদ্যাপীঠ । এই স্কুলে সিট পড়েছে রতুয়া হাইস্কুল ও উদয়পুর হাইস্কুলের পরীক্ষার্থীদের । এই রাইমোহন মোহিনীমোহন বিদ্যাপীঠেরই কার্নিশ বেয়ে দোতলার ঘরে নকল সরবরাহ করতে দেখা যায় কিছু যুবককে । পুলিশ পৌঁছাতেই সেখান থেকে পালিয়ে যায় নকল সরবরাহকারীরা । পরে পুলিশ সেখান থেকে চলে গেলে ফের নকল সরবরাহ শুরু হয় । এমনকী, পরীক্ষাকেন্দ্রের জানলা বন্ধ করে দিলেও থামানো যায়নি নকল সরবরাহকারী যুবকদের ।

একই ছবি ধরা পড়ে রতুয়া হাইস্কুলেও । এখানে সিট পড়েছে কাহালা হাইস্কুলের পরীক্ষার্থীদের । এখান থেকেই নকল সরবরাহ করার সময় তিন জন যুবককে গ্রেপ্তার করে পুলিশ ।

চাঁচল মহকুমার পুলিশ আধিকারিক সজলকান্তি বিশ্বাস বলেন, "বিক্ষিপ্ত দু-একটি ঘটনা ছাড়া মাধ্যমিকের বাংলা পরীক্ষা নির্বিঘ্নেই শেষ হয়েছে । তবে, রতুয়া হাইস্কুলে নকল সরবরাহ করার চেষ্টার অভিযোগে তিন জনকে গ্রেপ্তার করা হয়েছে । আগামী পরীক্ষাগুলিতে চাঁচল মহকুমার প্রতিটি পরীক্ষাকেন্দ্রে আরও কড়া পুলিশ ব্যবস্থা গ্রহণ করা হবে ।"

নকলের অভিযোগ অস্বীকার করেছেন রাইমোহন মোহিনীমোহন বিদ্যাপীঠের ইনচার্জ ইমদাদুল হক । তাঁর দাবি, নির্বিঘ্নেই শেষ হয়েছে বাংলা পরীক্ষা । কিছু বহিরাগত নকল সরবরাহের চেষ্টা করলেও পুলিশের তৎপরতায় তারা সফল হতে পারেনি ।

অন্যদিকে এই ঘটনায় উদ্বেগে রয়েছেন অভিভাবকরা । তাঁদের আশঙ্কা, বাংলা পরীক্ষাতেই যদি এই অবস্থা হয় তাহলে আগামী পরীক্ষাগুলিতে নকল সরবরাহের বিষয়টি আরও বেশি মাত্রায় দেখা যাবে । সেক্ষেত্রে সমস্যায় পড়বে সেই সব পরীক্ষার্থীরা যারা সারা বছর এই পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছে । যদিও পুলিশ আশ্বাস দিয়েছে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার ।

ABOUT THE AUTHOR

...view details