পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

কোরোনা আতঙ্কে রেলকর্মীরা, প্ল্যাটফর্ম থেকে 'শ্রমিক স্পেশাল' ট্রেনে খাবার তুললেন যাত্রীরাই

শ্রমিকদের ফেরানোর জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে রেলমন্ত্রক । তবে, সেই ট্রেনে খাবার পরিবেশনের দায়িত্ব নিতে চাইলেন না রেলকর্মীরা । প্ল্যাটফর্ম থেকে ট্রেনে খাবার তোলার কাজ করতে হল যাত্রীদেরই ৷ তাঁরাই যেন সহযাত্রীদের পরিবেশন করে দেন, তেমনই নির্দেশ দিলেন রেলকর্মীরা ।

By

Published : May 12, 2020, 9:07 PM IST

প্ল্যাটফর্ম থেকে 'শ্রমিক স্পেশাল' ট্রেনে খাবার তুললেন যাত্রীরাই
প্ল্যাটফর্ম থেকে 'শ্রমিক স্পেশাল' ট্রেনে খাবার তুললেন যাত্রীরাই

মালদা, 12 মে : কোরোনা আতঙ্কে বিশেষ ট্রেনে ভিনরাজ্য ফেরত শ্রমিকদের হাতে খাবারও তুলে দিলেন না রেলকর্মীরা । ট্রেনের প্রতিটি কামরা থেকে দু-একজন শ্রমিক প্ল্যাটফর্মে নেমে সেই খাবার সংগ্রহ করে সহযাত্রীদের মধ্যে বিলি করে । আজ মালদা টাউন স্টেশনে এমনই ছবি ধরা পড়ল ।

কোরোনা সংক্রমণ রুখতে 24 মার্চ দেশজুড়ে লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । বন্ধ করে দেওয়া হয় সমস্ত ধরনের যান চলাচল । বিভিন্ন রাজ্যে আটকে পড়ে শ্রমিকরা । লকডাউনে কর্মহীন হয়ে বাড়ি ফিরতে মরিয়া হয়ে ওঠে তারা । শ্রমিকদের বাড়ি ফেরানোর জন্য ট্রেন চালানোর দাবিতে মুম্বইয়ে লক্ষাধিক শ্রমিক জমায়েত করে । অবশেষে সরকারি উদ্যোগে শ্রমিকদের ঘরে ফেরানোর কাজ শুরু হয় । এর জন্য সারা দেশে প্রায় 300টি ট্রেন চালানো হয় ।

চেন্নাই থেকে প্রায় 1100 শ্রমিক নিয়ে একটি বিশেষ ট্রেন ডিব্রুগড়ের উদ্দেশ্যে রওনা দেয় । আজ দুপুর 2টো 13 নাগাদ সেই ট্রেনটি এসে পৌঁছোয় মালদা টাউন স্টেশনে । ট্রেনের যাত্রীদের জন্য আগে থেকেই 1 নম্বর প্ল্যাটফর্মে খাবার ও পানীয় জলের বোতল মজুত করা ছিল । তবে ট্রেন প্ল্যাটফর্মে দাঁড়ালেও কোনও রেলকর্মীকে সেই খাবার ট্রেনের কামরায় পৌঁছে দিতে দেখা যায়নি । প্ল্যাটফর্ম থেকেই রেলকর্মীরা ট্রেনে থাকা শ্রমিকদের নির্দেশ দেন, যেন প্রতিটি কামরা থেকে দু-একজন নেমে এসে খাবার ও পানীয় জলের বোতল কামরায় তুলে নেয় । সেই খাবার কামরার সবার মধ্যে বিতরণ করার নির্দেশও দেন রেলকর্মীরা ।

এরই মধ্যে দেখা দেয় আর এক সমস্যা । ওই ট্রেনের একটি কামরা থেকে মহম্মদ সায়েদ নামে এক শ্রমিক চিৎকার শুরু করে দেন । তাঁর বাড়ি বীরভূম জেলায় । তিনি বলতে থাকেন, চেন্নাই থেকে বাড়ি ফেরার জন্য তিনি এই ট্রেনে উঠে পড়েছিলেন । তিনি জানতেন না, এই ট্রেন থেকে কাউকে কোথাও নামতে দেওয়া হবে না । তিনি ট্রেন থেকে নামতে চান । বাড়ি ফিরতে চান । যদিও তাঁর কোনও আবেদনে কান দেননি রেলকর্মীরা । তাঁরা সাফ জানিয়ে দেন, এই ট্রেন থেকে মাঝখানে কাউকে কোথাও নামতে দেওয়া হবে না । অবশেষে বেলা আড়াইটে নাগাদ 24 কামরার ট্রেনটি ডিব্রুগড়ের উদ্দেশ্যে ফের রওনা দেয় ।

ABOUT THE AUTHOR

...view details